colorgeo.com

Disaster and Earth Science

ডাইনোসর dainosor বিলুপ্ত হয়েছিল কিভাবে?

dainosor

উল্কাপাত বা গ্রহাণুর আঘাতে ডাইনোসর বিলুপ্ত হয়ে গেছে বলে ধারণা করা হয় । তবে বিজ্ঞানীরা বলছেন, অন্তত ৬০ মিলিয়ন বছর আগেই তাদের বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়েছিল। নতুন এ তথ্য অনুযায়ী, প্রায় ১২০ মিলিয়ন বছর আগেই ডাইনোসরের (dainosor) বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়। ধারণা করা হয়, ৬৬ মিলিয়ন বছর আগে অন্তত ১০ কিলোমিটার আকৃতির  গ্রহাণুর আঘাতে পৃথিবী থেকে ডাইনোসর বিলুপ্ত হয়ে যায়। তবে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব রিডিংয়ের বিজ্ঞানীরা ডাইনোসরের ফসিলের পরীক্ষা-নিরীক্ষা করে বলেন, এর অনেক আগে থেকেই এ বিলুপ্তির প্রক্রিয়া শুরু হয়েছিল। গ্রহাণুর আঘাতে সেটি শেষ হয় মাত্র। উল্কা আঘাতের ফলে মুহূর্তের মধ্যে সমস্ত
আকাশ ঢেকে যায়। যে স্থানটিকে উক্লাপাত হয়েছিল সেই স্থানের নাম মেক্সিকোর চিকচুলাব। এই চিকচুলাবের ভু গর্ভে প্রচুর পরিমাণ তেল গ্যাস মজুত ছিল । অর্থাৎ এটা একটি কয়লা ও পেট্রলিয়াম এর খনি। উল্কা পাতের ফলে ভস্মীকৃত কয়লার কণা আকাশের স্ট্রাটস্ফারের সীমানা পর্যন্ত পৌঁছে যায়। ফলে ২০৩ বছর পর্যন্ত আকাশ কালো মেঘে ঢেকে থাকতো। এর ফলে ডাইনোসর (dionosor) গুলো তাদের প্রয়োজনীয় খাদ্য শৃঙ্খল ভেঙ্গে পড়ে। দীর্ঘ মেয়াদে কিছু ডাইনোসর dainosor মারা পড়ে।

এর পরে যখন ধীরে ধীরে পৃথিবীর আকাশের কার্বন স্যুট কণা গুলো মাটিতে পড়ে আকাশ পরিষ্কার হতে থাকে। উক্লাপাতের ফলে বিপুল পরিমাণ SO2, CO2, নির্গত হয়। এর ফলে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পায়। দীর্ঘ মেয়াদে এটার একটি নেতিবাচক ফল ছিল ডাইনোসর (dainosor) গুলোর বিলুপ্তির জন্য।

তবে ডাইনোসর বিলুপ্তির জন্য শুধু একটি কারণ ই দায়ী নয় বলে বিজ্ঞানীদের ধারনা। প্রমাণের ভিত্তিতে তারা বলে যে বর্তমান ইন্ডিয়াতে ডেক্কান ট্র্যাপ নামক জায়গাতে দীর্ঘ সময় ধরে তিনটা ধাপে আগ্নেয়গিরির অগ্নুৎপাতের কারণে ডাইনোসর (dainosor) বিলুপ্তি হতে পারে। কারণ ডেক্কান ট্র্যাপ এমন একটি জায়গা যেখানে ক্রিতেচিয়াস পালেওজিন সময়ের মধ্যেই অগ্নুৎপাত হয়। এবং এটা এত বৃহৎ আঁকারে হয় হয় পৃথিবীর সবথেকে বৃহৎ লাভা ফ্ল এই ডেক্কান তড়পেই অবস্থিত যেটা মহারাষ্ট্র থেকে শুরু হয়ে বঙ্গোপসাগরে পড়েছিল। কয়েক মিলিয়ন বছর ধরে এই অগ্নুৎপাত হয়েছিল। যার ফলে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি তে পৃথিবীর জলবায়ুর পরিবর্তন হয়ে ডাইনোসর দের জন্য বসবাসের অনুপযুক্ত হয়ে পড়ে এবং ডাইনোসর (Dainosor) গুলো গুলো মারা যায়।।

Please follow and like us:
%d bloggers like this: