Colorgeo

Classroom for Geology and Disaster

Spread the love

জয়ের নেশা চেঙ্গিস খান কে পেয়ে বসেছিল। মাত্র ৭ সাত বছর বয়সে সৎ ভাইকে হত্যা করেন নিজ হাতে।

“চেঙ্গিস খানের আসল নাম কি”

চেঙ্গিস খানের আসল নাম টেমুজিন খান (Temujin Khan) ছিল। প্রায়শই তিনি চেঙ্গিস খান নামে পরিচিত, যা মঙ্গোলীয় ভাষায় “মহান খান” বোঝায়। তিনি চেঙ্গিস খানের নামকরণ পর্যায়ে বৈশিষ্ট্যময় হয়ে উঠেন, যখন তিনি মঙ্গোল সম্প্রদায়ের একটি একদিনও দুষ্টু ছিলেন না। এরপরে, তাঁর সাম্রাজ্য স্থাপনে এবং বিশ্বাসযোগ্যভাবে বৃদ্ধি পানের সময়, তিনি সম্প্রদায়ের শহরগুলিতে বাড়িবিশেষ এবং সম্মানিত হয়ে উঠেন, যা তাঁর চেঙ্গিস খান নামের মাধ্যমে পরিচিত হয়ে গিয়েছে।

“চেঙ্গিস খানের স্ত্রী”

চেঙ্গিস খানের পর্যায়ক্রমে তিনটি প্রধান স্ত্রী ছিলেন। এদের নাম ছিল বৌলনে খাতুন, বৌয়ে খাতুন, এবং খানেজ কাতুন। তবে, চেঙ্গিস খানের অনেকগুলি অন্যান্য স্ত্রীও থাকতেন যে তিনটি মূল স্ত্রীর পাশাপাশি তিনটি মুখ্য স্ত্রী ছিলেন। এদের নাম ছিল কুতুলুকচিন বেগশিম, তোরমুঞ্গচিন মঙগল, এবং ইজিলকুতুলুকচিন সোন। চেঙ্গিস খানের অন্যান্য স্ত্রীসহ তাঁর সম্পূর্ণ পরিবারের প্রায় ৫০০ জন ছিলেন।


“চেঙ্গিস খানের যুদ্ধ”

চেঙ্গিস খান ইতিহাসের একটি সশস্ত্র প্রতিভাবান নেতা ছিলেন এবং তিনি অনেকগুলি যুদ্ধ প্রতিষ্ঠান করেছিলেন। চেঙ্গিস খানের যুদ্ধ কার্যকলাপের মাধ্যমে তিনি একটি বৃহত্তর মঙ্গলময় সাম্রাজ্য গঠন করেন যা বিশ্বের বৃহত্তম একটি সাম্রাজ্য হিসাবে পরিচিত।

চেঙ্গিস খানের যুদ্ধ কার্যকলাপ মূলত মঙ্গোল সম্রাট নিয়ে ঘটেছিল এবং সেই সময়ে তিনি নিজেও শক্তিশালী সৈনিক হিসেবে পরিচিত ছিলেন। চেঙ্গিস খানের অধীনে মঙ্গোল সেনাবাহিনীতে তখন নগদ সৈনিকদের সংখ্যা ছিল সাধারণত ১ লক্ষ থেকে ২ লক্ষ মানুষ। এছাড়াও তিনি অন্যান্য যুদ্ধগার সম্প্রদায়গুলির সহায়তা নিয়েও অনেকবার যুদ্ধ প্রতিষ্ঠান করেছিলেন।

চেঙ্গিস খানের যুদ্ধ প্রতিষ্ঠান করা অভিযানগুলির মধ্যে কিছু বিখ্যাত ও মর্মস্পদ অভিযান নিম্নে তালিকায় দেওয়া হল:

  1. মঙ্গোল দখল: চেঙ্গিস খানের প্রথম গুরুত্বপূর্ণ যুদ্ধ অভিযান হলো মঙ্গোল দখল। তিনি মঙ্গোল সম্রাট নিয়ে মঙ্গোলিয়া থেকে বের হয়ে আইতে প্রথমবারের মত চীনে ধাবন করেন। এই অভিযানে তিনি চীনের বিভিন্ন রাজধানী ও শহরকে আক্রমণ করে নিয়েছিলেন।

  2. মমলুক দখল: চেঙ্গিস খানের যুদ্ধ অভিযানের একটি মর্মস্পদ ঘটনা ছিল মমলুক দখল। তিনি মমলুক সাম্রাজ্য থেকে হিটটিন নিয়ে তাঁর যুদ্ধ ক্ষেত্রে অভিযান শুরু করেন। এই অভিযানে চেঙ্গিস খানের সৈনিকদের ধ্বংস করে আহত করে মমলুক সাম্রাজ্যের ক্ষমতা সংকোচন করেন।

চেঙ্গিস খানের যুদ্ধ অভিযানগুলির মধ্যে একটি বিখ্যাত ও সুপ্রসিদ্ধ অভিযান হল “খ্যাতিসম্মত উইয়ারি অভিযান” বা “উইয়ারি উপত্যকা”। এই অভিযানে চেঙ্গিস খান তাঁর সৈনিকদের নেমেসিস সংস্থার মতো প্রতিবন্ধী সাম্রাজ্যের বিপক্ষে উত্থান করেন। এই অভিযানে চেঙ্গিস খানের সেনাবাহিনী অনেকগুলি শহর এবং রাজধানী আক্রমণ করে নিয়েছিল এবং বিপক্ষের সাম্রাজ্যকে ধ্বংস করে সেনাবাহিনীর ক্ষমতা সূচন করেছিল। উইয়ারি উপত্যকা অভিযানটি পূর্ণ করার পরে চেঙ্গিস খান বিশ্বজয়ী হয়ে ওঠেন এবং এই অভিযান তাঁর সাম্প্রদায়িক ক্ষমতার সূচন করে।


“চেঙ্গিস খানের এর বংশ তালিকা”

চেঙ্গিস খানের বংশ বা সন্তানবৃত্তির তালিকা নিম্নে দেওয়া হলো:

  1. জোচি (Jochi): জোচি হলেন চেঙ্গিস খানের প্রথম পুত্র। তিনি চেঙ্গিস খানের পরবর্তী সাম্রাজ্য পরিচালনা করেন না।

  2. চাগতাই (Chagatai): চাগতাই হলেন দ্বিতীয় পুত্র। তিনি মঙ্গোল সাম্রাজ্যের পূর্ব মধ্য এশিয়ান অংশে একটি সাম্রাজ্য গঠন করেন। এই সাম্রাজ্যটি চাগতাই খানাবাহিনীর পরিচালনায় রয়েছে।

  3. ওগদাই (Ogedei): ওগদাই হলেন তৃতীয় পুত্র এবং চেঙ্গিস খানের উত্তরাধিকারী। তিনি চেঙ্গিস খানের পরবর্তী সাম্রাজ্য পরিচালনা করেন। ওগদাই খানাবাহিনীর পরিচালনায় মঙ্গোল সাম্রাজ্য প্রায় ১২ বছর ধরে চালিয়ে যান।

  4. তোরেই (Tolui): তোরেই হলেন চেঙ্গিস খানের চতুর্থ এবং সময়ের সর্বশেষ পুত্র। তিনি চেঙ্গিস খানের পরবর্তী সাম্রাজ্য পরিচালনা

 
  1. কার্যা (Köreg): কার্যা হলেন চেঙ্গিস খানের পঞ্চম পুত্র।

  2. খাসার (Khasar): খাসার হলেন চেঙ্গিস খানের ষষ্ঠ পুত্র।

  3. জগাই (Jochi): জগাই হলেন চেঙ্গিস খানের সপ্তম পুত্র।

  4. জেবেক (Jebek): জেবেক হলেন চেঙ্গিস খানের অষ্টম পুত্র।


“চেঙ্গিস খানের মৃত্যু”

চেঙ্গিস খানের মৃত্যুর তারিখ নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে প্রায় 1227 সালের আগস্ট মাসে চেঙ্গিস খান মারা যান। তাঁর মৃত্যুর কারণ ও বিস্তারিত তথ্য পর্যালোচনা করা হয়েছে, তবে এর বিষয়ে অবস্থানটি সকলেই একই ধরণের সম্পর্কে একমত নয়। চেঙ্গিস খানের মৃত্যুর পরে তাঁর সন্তানরা তাঁর উপরিতে পরস্পর সংঘর্ষ করে নতুন সাম্রাজ্য গঠন করেছিলেন।


“চেঙ্গিস খানের ইতিহাস বই PDF Download”

চেঙ্গিস খান সম্পর্কিত বিভিন্ন ইতিহাস বই পাওয়া যায়। নিম্নলিখিত কিছু বইগুলি চেঙ্গিস খান এবং তাঁর সাম্প্রদায়িক সম্পর্কে উপস্থাপন করে:

  1. “Genghis Khan and the Making of the Modern World” by Jack Weatherford (PDF): এই বইটি জ্যাক ওয়েদারফর্ড দ্বারা লেখা হয়েছে এবং চেঙ্গিস খানের ব্যক্তিগত জীবন, উন্নয়ন ও সাম্প্রদায়িক প্রভাব নিয়ে আলোচনা করে।

  2.  “The Secret History of the Mongol Queens: How the Daughters of Genghis Khan Rescued His Empire” by Jack Weatherford (PDF): এই বইটিতে জ্যাক ওয়েদারফর্ড চেঙ্গিস খানের সন্তানদের বিশেষত কনিয়া খাতুন ও তাঁর পরবর্তী নারী সম্পর্কে বিশেষ গুরুত্ব দেয়।

  3. “Genghis Khan: His Conquests, His Empire, His Legacy” by Frank McLynn:((PDF) এই বইটি ফ্র্যাঙ্ক ম্যাকলিন দ্বারা লেখা হয়েছে এবং চেঙ্গিস খানের ব্যক্তিগত ও সাম্প্রদায়িক জীবন নিয়ে আলোচনা করে।

  4. Genghis Khan and the Mongol War Machine” by Chris Peers (PDF): এই বইটি ক্রিস পিয়ার্স দ্বারা লেখা হয়েছে এবং চেঙ্গিস খান এব

চেঙ্গিস খান ভারত আক্রমণ

চেঙ্গিস খান ভারত আক্রমণের সম্পর্কে কিছু তথ্য প্রাসঙ্গিক হলেও, বিশেষত চেঙ্গিস খান নিজে বা তাঁর সন্তানরা ভারতে অথবা ইউরোপে আক্রমণে অংশগ্রহণ করেনি।

চেঙ্গিস খান জীবিত ছিলেন (1162-1227 খ্রিস্টাব্দ) এবং তাঁর মূল লক্ষ্য মঙ্গোল সাম্রাজ্যের প্রসার ছিল। চেঙ্গিস খানের সাম্প্রদায়িকরা ভারতে আক্রমণে সম্প্রদায়িক রূপে অংশগ্রহণ করেছেন, কিন্তু তাদের প্রধান কেন্দ্রপঞ্জি মঙ্গোল সাম্রাজ্যে ছিল। মঙ্গোল সাম্রাজ্য ভারত আক্রমণের চেষ্টা করেছিল, কিন্তু ব্যাপক আক্রমণ করার পর্যায়ে সেই উদ্দেশ্য সম্পন্ন করতে পারেননি। মঙ্গোল সাম্রাজ্যের উপাস্থিতি ভারতের সীমান্ত এলাকাগুলি নিয়ে সীমানাবদ্ধ ছিল।

চেঙ্গিস খান বা তাঁর সন্তানরা ভারতে কোনো ব্যাপক আক্রমণ করেনি। তবে, বিশিষ্ট সময়ে চেঙ্গিস খানের শাসনামলে অন্যান্য মঙ্গোল শাসকরা কিছুটা ভারতের উপর আক্রমণ চালিয়েছেন। উদাহরণস্বরূপ, চেঙ্গিস খানের নাতিন্বিত সন্তান জুচি (Jochi) কিছু অংশে ভারতে আক্রমণে অংশগ্রহণ করেছিলেন, যদিও তার আক্রমণগুলি মূলত উত্তরাঞ্চলের দিকে ছিল।

চেঙ্গিস খান