Colorgeo

Classroom for Geology and Disaster

বাংলাদেশের সৃষ্টির ইতিহাস

Spread the love

বাংলাদেশের সৃষ্টির জন্য পাকিস্থানের সাথে দীর্ঘ ৯ মাস যুদ্ধে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয় তারও আগে থেকেই বাংলাদেশ সৃষ্টির প্রক্রিয়া শুরু হয়েছিল।

বাংলাদেশ হল একটি দক্ষিণ এশিয়ার দেশ, যা ১৯৭১ সালের ২৬ মার্চে স্বাধীনতা লাভ করেছে। বাংলাদেশের সৃষ্টি ও ইতিহাস অন্যতম অপরিহার্যভাবে জড়িত রয়েছে উপমহাদেশে বাংলা ভাষার একটি সক্রিয় এবং ঐতিহ্যবাহী সমাজের সৃষ্টি দ্বারা। এটি সমগ্র বাংলাদেশ উপমহাদেশে সামরিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংস্কৃতির উদ্ভব ও বিকাশের কেন্দ্রস্থলী হিসেবে পরিচিত।

বাংলাদেশের ইতিহাস প্রাচীন কাল থেকেই প্রারম্ভ হয়েছে। এই অঞ্চলে প্রথমতঃ গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীসমূহের মধ্যে অবস্থিত ছিল বঙ্গ দেশ। প্রাচীন ঐতিহ্যগত ও সাংস্কৃতিক বৈশিষ্ট্যের দিক থেকে বাংলাদেশ খুবই গর্ব বোধ করে।

বাংলাদেশের সৃষ্টির

বাংলাদেশের সৃষ্টির জন্য ইতিহাস পর্যালোচনাঃ নিম্নলিখিত ঘটনাগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য:

  • প্রাচীনকাল: প্রাচীন কালে বাংলাদেশে বিভিন্ন সংস্কৃতি ও সভ্যতা উদ্ভব হয়। এটি মগধ সাম্রাজ্য, মৌর্য সাম্রাজ্য, গৌড় রাজ্য এবং পাল সাম্রাজ্যের অংশ হয়েছে। বাংলাদেশের প্রাচীন ঐতিহ্য ও সাংস্কৃতিক অবদানগুলো বিভিন্ন মন্দির, বিহার, স্থপতির আঁকারগুলো থেকে প্রকাশ পায়।

  • ইসলামী শাসন: ১২শ শতাব্দী থেকে প্রারম্ভিক কাল থেকেই বাংলাদেশ ইসলামিক শাসনের অধীনে আসে। মুসলমান আক্রমণের ফলে এই অঞ্চলে ইসলাম ধর্ম প্রচারিত হয় এবং বাংলাদেশ ইসলামী শাসনাময় অধীনে থাকে। বাংলাদেশের ইসলামিক সংস্কৃতি, ভাষা ও সাহিত্য উদ্ভব হয় এই কালে।

  • মুঘল শাসন: ১৬শ শতাব্দীতে বাংলাদেশে মুঘল শাসন প্রতিষ্ঠিত হয়। মুঘল সাম্রাজ্যের শাসনকালে বাংলাদেশে প্রভুত্ব পায় এবং এই কালে বাংলা ভাষা, সাহিত্য, শিল্পকলা ও সাংস্কৃতিক বৈচিত্র্য প্রচারিত হয়। এই সময়ে ধার্মিক স্থানগুলো, মসজিদ, মাদরাসা, দরগাহ, কারাবার, উদ্যানসহ বিভিন্ন স্থানে নির্মাণ করা হয়।

  • ব্রিটিশ শাসন: ১৮শ শতাব্দীতে ব্রিটিশ সাম্রাজ্য বাংলাদেশে আবিষ্কৃত হয়। ১৮৫৭ সালে বাংলাদেশ ব্রিটিশ ভারতের একটি অংশ হিসেবে অধিগ্রহণ করে। এই কালে ব্রিটিশ শাসনের অধীনে বাংলাদেশে শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, শিল্পকলা ও রাজনীতির উন্নতি ঘটে।

  • লাহোর সাম্রাজ্য: ১৭শ ও ১৮শ শতাব্দীতে বাংলাদেশে লাহোর সাম্রাজ্যের আবিষ্কৃতি হয়। লাহোর সাম্রাজ্য বাংলাদেশের মধ্যবিত্ত এলাকায় স্থাপিত হয়। এই সাম্রাজ্যের শাসনকালে কৃষি, শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও শিল্পকলার উন্নতি ঘটে। লাহোর সাম্রাজ্যের নেতৃত্বে বাংলাদেশে সুন্দরবন, রাজশাহী ও ঢাকার মতো গুরুত্বপূর্ণ শহর গড়ে উঠে।

  • গণতান্ত্রিক আন্দোলন: বাংলাদেশের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো ১৯৭১ সালের গণতান্ত্রিক আন্দোলন। এই আন্দোলনের মাধ্যমে বাংলাদেশ পূর্ব পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে। মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন একটি দেশ হিসেবে গড়ে ওঠে। এই আন্দোলনের জন্য বাংলাদেশে অনেকগুলি মুক্তিযোদ্ধা তাঁদের জীবন বিতান করেন।

 
  • ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের ফলে বাংলাদেশ পূর্ব পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে। এই সময়ে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে গড়ে ওঠে। এই স্বাধীনতা পেলে বাংলাদেশ সংবিধান গ্রহণ করে এবং একটি আইনশৃঙ্খলা অনুসরণ করে। এরপর থেকে বাংলাদেশ নিজস্ব উন্নয়নের পথে অগ্রসর হয়। মুক্তি যুদ্ধে প্রাণ দেয়া সমস্ত নারী, পুরুষ, শিশু, বৃদ্ধদের আত্মার শান্তি কামনা ও সমস্ত নিরীহ পশু পাখি দের প্রতি সম বেদনা।

  • বাংলাদেশের উন্নয়ন: স্বাধীনতা পেলে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে এসেছে। দেশে বিভিন্ন অর্থনৈতিক, সামাজিক, শিক্ষাতথ্য, প্রযুক্তি ও বাণিজ্যিক উন্নয়ন ঘটছে। বাংলাদেশের অর্থনীতি উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উপকরণ হলো মাইক্রোক্রেডিট, প্রকৌশল ও সংবিধানিক পরিবর্তন।


বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য:

বাংলাদেশ একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। দেশের সাংস্কৃতিক উপাদানগুলো ভাষা, সাহিত্য, সংগীত, নৃত্য, শিল্পকলা, খাদ্য, পরিচর্যা, ধর্ম ও সমাজে ঘুরে ফিরে। বাংলাদেশে পহেলা বৈশাখ (বাংলা নববর্ষ), পুহারি বৈশাখি, দুর্গা পূজা, ঈদ, পুহা, বৌভাত ও বিজয় দিবস মতো বিভিন্ন উৎসব পালন করা হয়। সাংস্কৃতিক ঐতিহ্যের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন কমিউনিটির মধ্যে সম্পর্ক এবং একতা উন্নতি পায়।