colorgeo.com

Disaster and Earth Science

অপরিচিত কারো সাথে কথা বলার কৌশল

Manner

একটা বহুল প্রচলিত কথা আছে, তুমি যদি জাপানিদের কাজ কেড়ে নাও তাহলে তারা মারা যাবে । আর তুমি যদি বাঙ্গালীদের মুখের কথা কেড়ে নাও তাহলে তারা মারা যাবে। বাঙালি বরাবরই কথা বলতে ভালোবাসে। হোক সেটা প্রয়োজনীয় কথা কিংবা অপ্রোজনীয় কথা । বাঙালিকে কথা বলতেই হবে। ধরুন, আপনি ট্রেনে করে কোথাও যাবেন।  ট্রেন আসতে এখনো দেরি আছে। আপনি খুব অস্থিরবোধ করতেছেন।  এই সময়টা কিভাবে কাটানো যায় ?  তখন আপনি ভাবলেন কারো সঙ্গে যদি কথা বলতে পারতাম বা আড্ডা দিতে পারতাম তাহলে ভালো লাগতো  ।  কিন্তু আপনার আশেপাশে পরিচিত কেউ নেই । এমন পরিস্থিতিতে আপনি অপরিচিত লোকদের সাথে কিভাবে কথা বলবেন সেই বিষয় নিয়েই আজ আমরা কথা বলবো। যা আপনার ব্যক্তিত্বকে একধাপ উপরে নিয়ে যেতে সাহায্য  করবে ।

Make eye Contact before you approach  : অপরিচিত কারো  সাথে কথা বলার আগে আমরা সব সময় কনফিউসড থাকি যে, সামনের জন আদৌ আমার সাথে কথা বলতে আগ্রহী তো ? সে আবার বিষয়টাকে বাজেভাবে নিবে না  তো ! আপনার এই দ্বিধা দূর করতে সাহায্য করবে  eye contact . আপনি যখন অপরিচিত কারো সাথে কথা বলতে যাবেন, তার আগে দুই থেকে তিন সেকেন্ড তার দিকে তাকাতে হবে।  সেও যদি পরবর্তীতে আপনার দিকে দুই থেকে তিন সেকেন্ড তাকিয়ে থাকে, তাহলে বুঝতে হবে সে আপনার সাথে কথা বলতে আগ্রহী । এর বিপরীত হলে ,আপনি তার প্রতি তাকালেন এতে করে সে বিরক্তি ভাব প্রকাশ করলো, তাহলে আপনাকে বুঝতে হবে সে আপনার সঙ্গে কথা বলতে মোটেও আগ্রহী নয় । অপরিচিত কারও সঙ্গে কথা বলার আগে আপনাকে অবশ্যই eye contact এর সাহায্য নিতে হবে, এতে করে আপনি বুঝতে পারবেন কে আপনার সঙ্গে কথা বলতে আগ্রহী আর কে আগ্রহী নয়।  

Examine the person’s Body Language : অপরিচিত  ব্যক্তির সাথে কথা বলার দ্বিতীয় ধাপ হলো তার বডি ল্যাঙ্গুয়েজ বা শারীরিক অঙ্গভঙ্গি পর্যবেক্ষণ করা । যদি দেখেন কোন অপরিচিত ব্যক্তি  মোবাইল নিয়ে ব্যস্ত বা ফোনে মিউজিক শুনতেছেন বা বা পত্রিকা পড়তেছেন  । তাহলে আপনাকে বুঝে নিতে হবে সেই ব্যক্তি মোটে ও আপনার সঙ্গে কথা বলতে আগ্রহী নন। যদি এর বিপরীত দেখেন(কোন ব্যক্তি প্রফুল্ল মনে রিলাক্স হয়ে বসে আছেন এবং চারিদিকের পরিবেশ পর্যবেক্ষণ করতেছেন ) তাহলে আপনাকে বুঝে নিতে হবে সেই ব্যক্তি আপনার সঙ্গে কথা বলতে আগ্রহী। অতএব অপরিচিত কারো সাথে কথা বলার আগে আপনাকে তার বডি ল্যাঙ্গুয়েজ পর্যবেক্ষণ করতে হবে।

পরিস্থিতি পর্যবেক্ষণ : অপরিচিত কোন ব্যক্তির সাথে কথা বলার জন্য আপনাকে অবশ্যই পরিস্থিতি পর্যবেক্ষণের ক্ষমতা থাকতে হবে এবং সেই পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে মতামত প্রদান করতে হবে । ধরুন আপনি কোন বাসস্টপে,বাসের জন্য অপেক্ষা করতেছেন এবং সে সময় আপনার পাশের জনের দিকে তাকিয়ে বললেন -উফ আজ বাসটা কেন যত দেরি করে আসতেছে বুঝতেছি না ! এতে করে পাশের যেন আপনার কথার সঙ্গে সামঞ্জস্য রেখে সেও তার মতামত প্রদান করবে। এভাবে আপনি অপরিচিত কোন ব্যক্তির সঙ্গে আপনার কনভারসেশন শুরু করতে পারেন । তাই পরিস্থিতি পর্যবেক্ষণ করে  মতামত প্রদানের মাধ্যমে অপরিচিত কারো সাথে আপনি কথা বলা শুরু করতে পারেন। 

ভদ্রতা বজায় রেখে প্রশ্ন করতে হবে : অপরিচিত কোন ব্যক্তির সঙ্গে যখন আপনি কথা বলা শুরু করবেন তখন আপনার ভদ্রতার বিষয়টি খেয়াল রাখতে হবে, যেন তার সামনে  অশালীন বা বেফাঁস কোনো মন্তব্য না করে বসেন । এতে করে সেই ব্যক্তি আপনার সম্পর্কে  তার মনে বাজে ধারণা সৃষ্টি হবে এতে সে  আপনার সাথে কথা বলার আগ্রহ হারিয়ে ফেলবে । তাই সব সময় ভদ্রতা বজায় রেখে প্রশ্ন করার অভ্যাস করুন। আরেকটা বিষয় মনে রাখতে হবে ,আপনি যখন অপরিচিত কোন ব্যক্তির সঙ্গে কথা বলবেন তখন তার ব্যক্তিগত বিষয়গুলো এড়িয়ে যাওয়াই সমীচীন হবে ।  যেমন :  আপনি কি করেন ?  আপনার বাসা কোথায়? আপনার বাসায় কে কে আছেন ? বিয়ে করেছেন কিনা? ইত্যাদি ইত্যাদি। তবে হ্যাঁ আপনি এসব প্রশ্নও করতে পারেন।  তবে তার  আগে আপনাদের মাঝে কনভারসেশন গভীর হতে হবে ।  তখন আপনি তাঁকে তাঁর ব্যক্তিগত জীবন সম্পর্কেও প্রশ্ন করতে পারেন । তখন সে সাবলীলভাবেই আপনার এসব প্রশ্নের উত্তর দিয়ে দিবে।

আঞ্চলিকতা পরিহার করুন: অপরিচিত কারও সঙ্গে কথা বলার আগে আপনাকে অবশ্যই প্রমিত বাংলা ভাষায় কথা বলার চেষ্টা করতে হবে। আপনি যদি আপনার আঞ্চলিক ভাষাতে কথা বলেন তাহলে সামনের জন আপনার ভাষা পুরোপুরি না বোঝার কারণে ও আপনার প্রতি কথা বলার আগ্রহ হারিয়ে ফেলতে পারে ।  তাই যখন অপরিচিত কারও সঙ্গে কথা বলবেন অবশ্যই আপনাকে চলিত এবং প্রমিত বাংলা ভাষায় কথা বলতে হবে।

সুস্পষ্ট মতামত প্রয়োগ : মনে করুন আপনি অপরিচিত কারো সঙ্গে কথা বলা শুরু করলেন  । কিন্তু কোন বিষয় নিয়ে কথা বলবেন তা  খুঁজে পাচ্ছেন না  । তখন আপনি দেশের কোন সাম্প্রতিক বিষয় নিয়ে কথা বলতে পারেন এবং সেই বিষয় সম্পর্কে  আপনার মতামতও তার সঙ্গে শেয়ার করতে পারেন ।যেমন : আপনি দেশের জনসংখ্যা নিয়ে তার সঙ্গে আপনার মতামত শেয়ার করতে পারেন ।  জনসংখ্যা নিয়ন্ত্রণে পদক্ষেপগুলো  কি কি হতে পারে সেই বিষয়ে আপনি আপনার মতামত প্রদান করতে পারেন । সর্বোপরি অপরিচিত কারও সঙ্গে কথা বলার আগে আপনার বাচনভঙ্গির সহ উপরের সবগুলো বিষয় অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ব্যক্তিত্বকে সবার সামনে ফুটিয়ে তুলতে পারেন ।

Please follow and like us:

%d bloggers like this: