Colorgeo

Classroom for Geology and Disaster

১ শতক কত বর্গফুট জমির পরিমাণ নিজেই মাপা শিখুন খুব সহজে শতক ও বর্গ ফুটে

Spread the love

১ শতক কত বর্গফুট জমির পরিমাণ নিজেই মাপা শিখুন খুব সহজে শতক ও বর্গ ফুটে

বর্তমান সময়ে সবার হাতেই মোবাইল ফোন রয়েছে। যারা নিজেদের জমির পরিমাণ নিজেরাই মাপতে চান তাদের জন্য একটা সহজ পথ আছে। যেটা এখন দেখাবো। আমরা জানি যেকোনো জমির পরিমাণ দৈর্ঘ্য ও প্রস্থের গুন ফল। অর্থাৎ আপনার জমির দৈর্ঘ্য যদি ৬০ ফুট হয়, আর আর প্রস্থ ৫৫ ফুট হয তবে মোট জমির পরিমান হবে ৬০ গুন ৫৫ = ৩৩০০ বর্গ ফুট। ১ শতক কত বর্গফুট?

আমরা জানি ৪৩৫.৬ বর্গ ফুট = ১ শতাংশ বা শতক। তাই ৩৩০০ বর্গফুট ভাগ ৪৩৫.৬ বর্গফুট = ৭.৫৭ শতাংশ বা শতক।

এই হিসাব টা মনে রাখলেই যেকোন সময়ে যেকোনো পরিমাণ জমির হিসাব বের করা যায়। সাধারণত জমি দৈর্ঘ্য আর প্রস্থে একেবারে আয়তক্ষেত্র নাও হতে পারে । তখন জমির দুইপাশের দৈর্ঘ্যের যোগফল করে ২ দিয়ে ভাগ করে নিতে হবে। একই ভাবে প্রস্থের ক্ষেত্রেও দুই পাশের প্রস্থ যোগ করে ২ দিয়ে ভাগ করে। গড় দৈর্ঘ্য ও গড় প্রস্থ গুন করে বের করতে হয়।

কথা আসে , দৈর্ঘ্য আর প্রস্থ কিভাবে মাপতে হবে। একটা সহজ সমাধান হলো একটা অ্যাপস ব্যাবহার করা। আপনার একটি স্মার্ট ফোন থাকলেই চলবে। আপনি অ্যাপস্ টি ফ্রি ডাউনলোড বা ইন্সটল করে নিবেন আপনার ফোনে। অ্যাপস্ টির নাম Measure Tools এর পর ওই অ্যাপস এর সাহায্যে সহজেই যেকোনো জমির দৈর্ঘ্য ও প্রস্থ নির্ণয় করা যায়। এবার প্রাপ্ত দৈর্ঘ্য ও প্রস্থ দিয়ে শতাংশ বের করে নিন।

একজন জরিপ কর্তা বা আমিন আনার প্রয়োজন নাই। যদি না আপনার সরকারি কোনো অফিস বা কোনো প্রতিষ্ঠানে জমির মাপ দরকার । নিজেরাই নিখুঁত ভাবে জমির পরিমাণ কত শতক বা কাঠা বা গন্ডা বা কানি বা একর সব বের করতে পারবেন।

১ শতক কত বর্গফুট জমির পরিমাণ নিজেই মাপা শিখুন খুব সহজে শতক ও বর্গ ফুট

২০ কাঠা= ১ বিঘা ,

৩ বিঘা= ১ একর

৪৮৪০ বর্গগজ = ১ একর

৪৩৫৬০ বর্গফুট = ১ একর

১৬১৩ বর্গগজ = ১ বিঘা

১৪৫২০ বর্গফুট = ১ বিঘা

৮০.১৬ বর্গগজ = ১ কাঠা

৭২১.৪৬ বর্গফুট = ১ কাঠা

৪৮.৪০ বর্গগজ = ১ শতাংশ

৪৩৫.৬০ বর্গফুট = ১ শতাংশ

৫.০১ বর্গগজ = ১ ছটাক

৪৫.০৯ বর্গফুট = ১ ছটাক

১.১৯৬ বর্গগজ = ১ বর্গমিটার

১০.৭৬ বর্গফুট = ১ বর্গমিটার

১ শতক কত বর্গফুট

১ শতক কত বর্গফুট

অ্যাপস্ ডাউনলোড করুন ফ্রি