Colorgeo.com

Disaster and Earth Science

ভালবাসা নিয়ে কিছু কথাঃ উপলদ্ধি

Spread the love

ভালবাসা কি? ভালবাসা নিয়ে কিছু কথা: আমার জীবনের উপলদ্ধি

আজকে আমি ভালবাসা নিয়ে কিছু কথা বলব। আশা করি যারা নতুন জীবন শুরু করবেন তাদের উপকারে আসবে। কারণ ভালবাসা নিয়ে উক্তি বা ভালবাসা নিয়ে কিছু কথা একেবারে ফেলনা নয়।  এটা আমার জীবনের উপলদ্ধি। ভালবাসলে অনেক কিছুই সহ্য করা যায় কিন্তু যদি ভালোবাসা না থাকলে চুন থেকে পান খষলেই হিংসা রাগ কটু কথা সব গরগর করে বের হয়ে যায় মুখ থেকে। আবেগের বশে অথবা বয়সের দোষে আমরা ভালবাসায় আবদ্ধ হয়ে যাই। সেটাকে কখনোই ভালোবাসা বলবো না। এটা হল কামনা তাড়িত শারীরিক একটি তাড়না, সেখানে যৌনতাই বেশি প্রাধান্য পায়। রুপ, লাবণ্য, যৌনতা সম্মুখে থাকে। হয়তো দায়িত্ববোধ থাকে কিন্তু ভালোবাসা থাকে না।

জীবন পথে একজন সঙ্গিনী দরকার অথবা সঙ্গী দরকার তাই একটি সম্পর্ক তৈরি হয় কিন্তু যদি ভালোবাসা না থাকে সে সম্পর্ক বেশিদিন টিকিয়ে রাখা যায় না। উইপোকা ঘুনে ধরার মতোই অবিশ্বাস ধীরে ধীরে মনে বাসা বাঁধে।

কতদিন সম্পর্ক টিকিয়ে রাখা যায়?

ভালবাসা নিয়ে কিছু কথা

ভালোবাসার শক্তি হলো বিশ্বাস।

একটি সম্পর্ক তৈরি হয় দুইটা উপায়েঃ

একটা হল ভালোবাসা থেকে আরেকটা হল দায়িত্ববোধ থেকে। ভালোবাসা থেকে যে সম্পর্ক তৈরি হয় সেই ভালোবাসা হতে পারে রূপের প্রতি আকৃষ্ট হওয়া অথবা ভালো মনের একটা মানুষকে দেখতে পাওয়া। রূপ এবং ভালো-মন যদি একসাথে পাওয়া যায় তাহলে তো সোনায় সোহাগা কিন্তু এটা একেবারেই বিরল।

ভালোবাসা স্বর্গীয়। এটা হঠাৎ করেই তৈরি করা যায় না। সম্পর্ক হঠাৎ করেই ভালোবাসায় পরিবর্তন হয় না। একটি সম্পর্ক তৈরি হতে পারে কিন্তু  সেই সম্পর্ক ভালোবাসা হতে গেলে সত্যি একটি উপযুক্ত মন ও দুটি মনের মিল হওয়া লাগে। পরস্পর দুজনের সম-দৃষ্টিভঙ্গি, মূল্যবোধ, ভালো লাগা, মন্দ লাগার ক্ষমতা, পছন্দ, দায়িত্ববোধ, কৃতজ্ঞতা, মনুষত্বের গুনাবলী, শারীরিক চাহিদা, সবকিছু মিলিয়েই একটি ভালোবাসা সম্পূর্ণ হয়ে ওঠে।

মনে রাখতে হবে, এটা একেবারেই বিরল। আমরা পথে ঘাটে এই মধুর সম্পর্ক ভালোবাসা খুঁজে পাবো না। আমরা অনেকেই হয়তো সম্পর্ক তৈরি করেই ভেবে বসি যে আমরা একে অপরকে ভালোবাসি কিন্তু এই ভালোবাসার রহস্য জালে লুকিয়ে রয়েছে অবিশ্বাস অথবা ভবিষ্যতে সম্পর্ক ছিন্ন করার মত সুপ্ত ও জ্বলন্ত আগ্নেয়গিরি। উপযুক্ত পরিবেশ ও পরিস্থিতিতে সেই আগ্নেয়গিরি উদগৃহীত হবেই। আমরা অতি সহজেই বলতে পারি না আমি তোমাকে ভালোবাসি অথবা আমাদের সম্পর্ক ভালোবাসার সম্পর্ক। ভালোবাসার সম্পর্ক বুঝতে হলে কিছুটা সময় দিতে হয়।

সময় সময়ে ভালবাসার প্রকৃত রহস্য, প্রকৃত বাস্তবতা ফুটে ওঠে। আমাদের জীবনে অনেক চড়াই উতরাই পেরিয়ে জীবন পথে সংগ্রাম করতে হয়। আমাদের জীবন পুষ্প সজ্জা নয়। এখানে হাসি আনন্দ দুঃখ বেদনা হতাশা উল্লাস সফলতা ব্যর্থতা বঞ্চনা সামাজিক নিরাপত্তা ও সামাজিক বঞ্চনা অপমান থাকবে।

অর্থনৈতিক ও মানসিক দৈনতাও থাকবে কিন্তু এগুলোকে পিছনে ফেলে যারা সফলতা ও সুখ অনুভব করে তারাই শ্রেষ্ঠ। ভালোবাসার সম্পর্ক গুলোতেও এর একটি প্রভাব পড়ে। প্রকৃত ভালোবাসে যারা তারা কখনোই বিচলিত হয় না কিন্তু প্রবঞ্চিত ভালোবাসা, জঞ্জালে পূর্ণ ভালোবাসা অথবা যে ভালোবাসা সত্য নয় সেটা ওইসব মুহূর্তেই প্রকাশ পেয়ে যায়। দারিদ্রতা, দৈন্যতা অভাবগ্রস্থ সময়েই প্রকৃত ভালোবাসা তাদের রূপ প্রদর্শন করে।

শারীরিক তাড়নায় বা কামনায় ভালোবাসা উপলব্ধি হয় না যেখানে যৌন চাহিদা রয়েছে সেখানে ভালোবাসা কিছুটা ম্লান হয়ে থাকে। যৌনতা প্রতিদিনের  বিনোদনের রসদ যোগায়। আমরা একজন বেশ্যার সাথে যৌন সম্পর্কে লিপ্ত হতে পারি, যেখানে কখনোই ভালোবাসা থাকে না। ঠিক একইভাবে দাম্পত্য জীবনেও আমরা সম্পর্ক টিকিয়ে রাখতে পারি, যেখানে ভালবাসা নেই । রূপ যৌবন দিয়ে প্রকৃত ভালবাসার রূপ বোঝা যায় না। যৌনতার কারণে ঢাকা  পড়ে যায়।

যারা একটু গভীরভাবে উপলব্ধি করেছে অনুসন্ধান করেছে বিশ্লেষণ করেছে তারা ধরতে পারে ভালোবাসা কোন বিশেষ পর্যায়ে রয়েছে। একে অপরের ভালোবাসা কতটুকু নিরেট বা খাঁটি যৌবনে আমরা পরীক্ষা  করতে পারি না। আমাদের পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে যৌন ইন্দ্রিয় সর্বগ্রাশী। যৌবনে ভালোবাসা উপলব্ধি করা একটু কঠিন হয়ে যায় সাধারণের জন্য। দাম্পত্য জীবনে প্রতিনিয়ত বিনামূল্যে যৌনতা পাওয়া যায়। তাই ভালোবাসা অনুসন্ধানের প্রয়োজন পড়ে না, দায়িত্ববোধ থাকে।

পরকিয়া ও ভালবাসা নিয়ে কিছু কথাঃ কিভাবে শুরু হয়?

অনেককেই বলতে শুনেছি পরকিয়ায় আসক্ত হওয়ার প্রেক্ষাপটে তারা বলেছে, আমার স্ত্রীর প্রতি আমার দায়িত্ব রয়েছে অথবা আমার স্বামীর প্রতি আমার দায়িত্ব রয়েছে! এমন ধরনের কথা তারা বলে কারণ, সেখানে ভালোবাসা যতটুকু না আছে তার থেকে দায়িত্ববোধ টাই বেশি আছে। মানুষ তখনই অন্য কোন নারী পুরুষের প্রতি আসক্ত হয় যখন প্রকৃত ভালোবাসার সংকট তৈরি হয়। দাম্পত্য জীবনে দীর্ঘদিন দাম্পত্য সম্পর্কের পরে ভালোবাসার ঘাটতি দেখা দেয়? জানিনা। প্রকৃত ভালোবাসা এই ঘাটতি তৈরি করে না বটে। এই সংকট তৈরি হয় অবিশ্বাস ছলনা মিথ্যা বলার অভ্যাস থেকে । এগুলোই প্রকট আকার ধারণ করে এবং সম্পর্ক চিরদিনের জন্য ছিন্ন হয়ে যায়।


ভালবাসা নিয়ে কিছু কথা বলতে চান? তাহলে কমেন্ট বক্সে আপনার মন্তব্য পাঠান। ভালবাসা বা প্রেম নিয়ে গল্প উপন্যাস কম সৃষ্টি হয়নি। ভালবাসা নিয়ে অনেক উপদেশ রয়েছে। যৌবনে অনেকেই ভালাবাসা করে বিপথে চলে যায়। প্রেমের কবিতা পড়তে কার না ভাল লাগে? প্রেমের কবিতা পড়ুন। এখানে কিছু নির্বাচিত প্রেমের কবিতা রয়েছে। বিশ্ব বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের সৃষ্টি

নির্বাচিত প্রেমের কবিতা: সেদিন লেগেছে ভাল

ভালবাসা নিয়ে কিছু কথা বলতে চান অথবা লিখেতে চান আমাদের কে ইমেইল করুন। যেকোনো ধরনের ভালবাসা নিয়ে কিছু কথা গল্প গান উপন্যাস ছোট গল্প আমরা প্রকাশ করে থাকি। ভালবাসা নিয়ে আপনার সঙ্গিনীর সাথে মত বিনিময় করে আপনাদের ভালবাসার গল্প  আমাদের জানাতে পারেন। ভালবাসা নিয়ে আপনার উক্তি কি? ভালবাসা মানে কি? আপনার দৃষ্টিতে? 

আমাদেরকে লিখুন

প্রেমের গল্পঃ

প্রেমের গানঃ

প্রেমের উক্তিঃ

প্রেমের চিঠিঃ

ইমেইল করার ঠিকানাঃ ranangobiswas@gmail.com

আরও পড়ুনঃ

আবেগ কি আমাদেরকে ব্যক্তিত্ব নির্দেশ করে