colorgeo.com

Disaster and Earth Science

Natural resources (ভূতাত্ত্বিক) of Bangladesh বাংলাদেশের ভূতাত্ত্বিক সম্পদ

natural resources

                            

ভূতত্ত্ব বা ভূবিদ্যা ( ইংরেজিতে জিওগ্রাফি{ Geology } )ভূবিজ্ঞানের  একটি শাখা যেখানে পৃথিবী, পৃথিবীর গঠন, পৃথিবীর গঠনের  উপকরণ, ভূতত্ত্ব শিক্ষা ,খনিজ এবং   প্রাকৃতিক সম্পদ (Natural resources) উত্তোলন, পরিবেশ রক্ষার গুরুত্ব এবং পৃথীবির অতীত ইতিহাস ব্যাখ্যা করা হয়। ভূতাত্ত্বিক গঠনের  দিক দিয়ে বাংলাদেশকে প্রধানত দুই জোনে ভাগ করা যায়। এই দুইটি ভাগে বিভক্তকারী মধ্যবর্তী সরু অঞ্চলকে হিঞ্জজোন  বলা হয়।

আজ আমরা বাংলাদেশের  উল্লেখযোগ্য ভূতাত্বিক সম্পদসমূহ Natural resources (ভূতাত্ত্বিক) কি কি সেগুলো কোথায় অবস্থিত সেই  সম্পর্কে জানব। 

খনিজ পদার্থের নামপ্রাপ্তিস্থান এলাকাধারণা মজুদ(  মিলিয়ন  টন )জেলা 
কয়লাজামালগঞ্জ১০৫৩জয়পুরহাট
বড়পুকুরিয়া ৩০০দিনাজপুর
খালাশপীর১৪৩রংপুর
দিঘীপাড়া১৫০দিনাজপুর
চুনাপাথরতাজপুর,বদলগাছী২৫০০+নওগাঁ
চুনাপাথরভগবানপুর বদলগাছিবদলগাছী নওগাঁ
কঠিন শিলামধ্যপাড়া১১৫দিনাজপুর
কঠিন শিলাবিরামপুরদিনাজপুর
কঠিন শিলামিঠাপুকুররংপুর
কঠিন শিলাকুতুবপুরদিনাজপুর
কাঁচা বালিবড় পুকুরিয়া৯০দিনাজপুর
কাঁচা বালিমধ্যপাড়া১৭.২৫দিনাজপুর
কাঁচা বালিচৌদ্দগ্রাম১০+কুমিল্লা
  কাঁচা বালিহবিগঞ্জ২০০০+হবিগঞ্জ
কাঁচা বালিমৌলভীবাজার৩০০০+মৌলভীবাজার

অপরূপ সৌন্দর্যের লীলাভূমি বাংলাদেশে এ ছাড়াও  তেরোটি গ্যাসক্ষেত্র এবং একটি তেলক্ষেত্র আবিষ্কৃত হয়েছে যা বাংলাদেশের ভূতত্ত্বকে আরো সমৃদ্ধ করেছে ।উল্লেখযোগ্য বাংলাদেশের সেন্টমার্টিনে এক ধরনের বিশেষ বালু সম্প্রতি আবিষ্কৃত হয়েছে ।যা বাংলাদেশের Natural resources (ভূতাত্ত্বিক) একধাপ এগিয়ে নিয়েছে। 

বাংলাদেশকে আরও প্রাকৃতিক সম্পদের সমৃদ্ধ করতে হলে দরকার নিবিড় অনুসন্ধান। বাংলাদেশের এখনো সমুদ্রসীমা য় রয়েছে বিপুল সম্ভাবনা। বাংলাদেশের মেরিটাইম অ্যাক্ট পাশ হবার পর সুনীল অর্থনীতিতে বাংলাদেশের এক বিপুল সম্পদ পাবার সম্ভাবনা রয়েছে।

সমুদের গভীরে রয়েছে প্রাকৃতিক সম্পদ। মৎস্য আহরণ, সহ বিভিন্ন প্রাণীজ ও শৈবাল জাতীয় জা কিনা ওমেগা ৩ সমৃদ্ধ। এসব সামুদ্রিক সম্পদের সমস্ত সুবিধা বাংলাদেশ ব্যবহার করতে পারলে দেশের উন্নতি তরান্বিত করা যাবে। বাংলাদেশে এক উন্নত দেশে পরিণত হবে।

তবে প্রাকৃতিক সম্পদের পাশা পাশী পুনরায় ব্যবহার উপযোগী সম্পদের জন্য বাংলাদেশকে আরও উন্নত প্রযুক্তি ব্যবহার সর্বসাধারণের মাঝে ব্যবহারের ব্যবস্থা করতে হবে।

Please follow and like us:

%d bloggers like this: