আফ্রিকা মহাদেশ দু ভাগ হতে শুরু করেছে

আফ্রিকা মহাদেশ ধীরে ধীরে দু ভাগ হচ্ছে এবং জন্ম হচ্ছে নতুন এক সাগরের। গত কয়েক যুগের স্যাটেলাইটের তত্ত্ব ঠিক এমনটি বলছে। বিভক্তির কেন্দ্র স্থল ইথিওপিয়ার আফার অঞ্চল। এই অঞ্চল টি ৩ টি টেক্টনিক প্লেটের সংযোগ স্থল। যেগুলো খুব ধীরে ধীরে একে ওপরের থেকে দুরে সরে যাচ্ছে।

বিজ্ঞানীরা মনে করছেন প্রক্রিয়াটি আফ্রিকা মহাদেশ কে দু ভাগ করবে। এবং কয়েক মিলিয়ন বছর পর একটি নতুন সাগরের জন্ম দেবে।

বিষয়টির সব থেকে বড় প্রমাণ ইথিওপিয়ার মরুভূমিতে ৫৬ কিমি দীর্ঘ ফাটল। আর তা ছাড়া টেক্টনিক প্লেট সরে গেলে যে ফাটল সৃষ্টি হতে পারে এ কোন নতুন বিষয় নয়। এমন ঘটনা সুদূর অতীতে বর্তমান সাগর মহাসাগর সৃষ্টির সময় হয়েছে। কারণ ২০ কোটি বছর আগে পৃথিবীর সমস্ত ভু খণ্ড একই মাত্র ভূখণ্ড ছিল আর তার নাম পাঞ্জিয়া। পান্থালাসা নামক একটি সুপার মহাসাগর ছিল। আর সেই সুপার কন্টিনেট পাঞ্জিয়া ভেঙ্গে বর্তমানের অনেক মহাদেশ সৃষ্টি হয়েছে । তাই ইথিওপিয়াতে যে প্রক্রিয়া শুরু হয়েছে তা হতে পারে একটা অনন্য ও দুর্লভ ঘটনা যা মানুষ প্রত্যক্ষ করতে যাচ্ছে বিজ্ঞানের কল্যাণে। স্যাটেলাইট এ জন্য বিরাট ভূমিকা রাখবে। বিষয় টি নিয়ে দেশী বিদেশি অনেক টিভি মিডিয়াতে প্রচার হয়েছে।

২০০৫ সালের ১৪ সেপ্টেম্বর ইথিওপিয়ার আফার অঞ্চলে একটি ভূমিকম্প সংগঠিত হয়। ভূমি কম্পের মাত্রা খুব বেশি ছিল না আর ক্ষয় ক্ষতির পরিমাণ ও ছিল সামান্য। কিন্তু ভূমি কম্পটির বিপুল সংখ্যক আফটার শক ছিল। পরবর্তী ১২ দিন ১০০ ও বেশি ভূমি কম্প ঘটে। যে গুলোর বেশির ভাগের ই মাত্রা ছিল সামান্য। ভূমিকম্প নগণ্য হলেও সৃষ্ট ফাটলের আকার ছিল বিশাল।

বিজ্ঞানীরা বলছেন ফাটলটি গত কয়েকশো বছরের সরে যাওয়ার সম্মিলিত ফল । প্রতিবছর সরে যাওয়ার হার খুবই সামান্য মাত্র ০.৫ থেকে ১.৩ সেন্টিমিটার। ফলে এখানে নতুন সাগর তৈরি হতে ০৫ থেকে ১০ মিলিয়ন বছর সময় লাগতে পারে। গত 30 মিলিয়ন বছর ধরে আরাবিয়ান প্লেট আফ্রিকান প্লেট থেকে দুরে সরে যাচ্ছে। এই সরে যাওয়ার হার প্রতি বছর ২.৫ সেমি । ফলে সৃষ্টি হয়েছে লোহিত সাগর ও আডেন উপসাগর। আফ্রিকা বিভক্ত হওয়ার হার সে তুলনায় অনেক কম। ফলে এখানে সাগর সৃষ্টি হওয়ার প্রক্রিয়াও হবে ধীর গতির । পৃথিবীর উপরে পৃষ্ঠ সর্বদা চলমান। আগামী 25 কোটি বছরে এন্টারটিকার স্থান হবে ভারত মহাসাগরে।

বিস্তারিত ভিডিও তে

https://www.facebook.com/100011775529913/videos/1129706257431881

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

Clarification of types of building and their components

Wed Nov 18 , 2020
To know the clarification of types of building and their components, firstly we should know the what is building. A building as a shelter represents a physical division of the human habitat. Building is a place of comfort and safety and the outside (a place that at times may be […]
Types of building and their coponents of clarification