colorgeo.com

Disaster and Earth Science

বায়োমারকার ল্যাব, তোহোকু বিশ্ববিদ্যালয়, জাপানঃ


জাপানের তহকু বিশ্ববিদ্যালয় থেকে আমি ২০১৪-২০১৯ সাল পর্যন্ত গবেষণার জন্য সময় অতিবাহিত করেছি। আমার গবেষণার বিষয় ছিল ২৫২.৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতে ঘটে যাওয়া জলজ, স্থলজ প্রাণীকুল ও বৃক্ষ রাজির ধ্বংস হওয়ার মুল কারণ উদ্ঘাটন করা। জাপানে থাকা কালে আমি জাপানের অত্যন্ত স্বানাম ধন্য শিক্ষাবৃত্তি মনবুকাগাশু বা মনোবসু অথবা ইংরেজিতে MEXT শিক্ষা বৃত্তি নিয়ে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি লাভ করি।

আমাদের ল্যাবের প্রধান কর্ণধার আমার সুপারভাইজর প্রফেসর কুনিও কাইহো, যিনি পৃথিবী বিখ্যাত একজন গবেষক। ডাইনোসর বিলুপ্তির বিষয়ে ওনার একটা বিখ্যাত গবেষণা রয়েছে। যদি উল্কা পিণ্ড বর্তমান মেক্সিকোতে না পড়ে অন্য কোন দেশে পড়ত তবে ডাইনোসর এর এই করুন পরিণতি নাও হতে পারত। কারণ ইমপ্যাক্ট ক্রাটার এর নিচেই ছিল বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাস, কয়লা ও পেট্রলিয়াম যার কারণে এর প্রভাব বহুগুণে বৃদ্ধিপায়। এবং ডাইনোসর বিলুপ্তি হয়।

আমার গবেষণার বিষয়টি ছিল পারমিয়ান সময়ের বৃক্ষরাজির ধ্বংসের কারণ উদ্ঘাটন করা। সেই সাথে সামুদ্রিক প্রাণীগুলোর বিলুপ্তির সাথে স্থলজ প্রাণীগুলোর বিলুপ্তির একটা বস্তু নিষ্ঠ সম্পর্ক নির্ণয় করা। এক্ষেত্রে আমি ২৫২.৬ মিলিয়ন বছর পুরনো পাথর সুদূর চীন এর একটি জায়গা থেকে এনে তা নিয়ে গবেষণা করেছি। গ্যাস ক্রমাটগ্রাফি ম্যাস স্পেক্ট্রমেট্রি মেশিন দিয়ে আণবিক ফসিল বা বায়োমারকার বিশ্লেষণ করে তা থেকে প্রাগৈতিহাসিক সময়ের সত্য ঘটনা বের করা হয়েছে।



%d bloggers like this: