Colorgeo

Classroom of Money and Wisdom for Earth Science

নির্বাক বন্ধু অপেক্ষা স্পষ্টভাষী শত্রু অনেক ভাল

Spread the love

নির্বাক বন্ধু অপেক্ষা স্পষ্টভাষী শত্রু অনেক ভাল

যে ব্যক্তি সত্য প্রকাশ করতে সাহস পায়না সে বন্ধু হলেও প্রকৃত বন্ধু নয়। পক্ষান্তরে যে ব্যাক্তি সত্য কথা বলতে দ্বিধা বোধ করে না অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী সে বন্ধু না হলেও নির্বাক মিত্র অপেক্ষা অনেক ভাল। মিত্রতা দুটি দেহের মধ্যে অভিন্ন এক হৃদয়। দৃষ্টি ভঙ্গির সমতার মাধ্যমে মিত্রতা গড়ে ওঠে। একজন সত্য বন্ধু প্রত্যেকের জীবনে অপরিহার্য সত্য। কিন্তু কোন মিত্র যদি তার মিত্রের বিপদে নির্বাক দর্শকের ভূমিকা পালন করে তবে এমন মিত্র না থাকাই ভাল।

মানুষের জীবনে এক মহৎ গুণ স্পষ্টবাদীতা। স্পষ্টবাদী লোক শত্রু হলেও নির্বাক মিত্র অপেক্ষা অনেক ভাল। আমাদের সমাজে এমন অনেক লোক আছে । যারা বন্ধুর বিপদে বন্ধুর পাশে থেকে বন্ধুর কোন উপকার করে না। তাদের উদ্দেশ্য ধরি মাছ না ছুঁই পানি । সে রূপ ব্যক্তি বন্ধু হলেও তাকে ত্যাগ করাই উত্তম।

কারণ তারা সযত্নে সকল প্রকার ঝুঁকি থেকে দুরে থাকে। অন্যায় কে অন্যায় বলার মত সত্য সাহস তাদের থাকে না।

অপর দিকে স্পষ্ট ভাষী ব্যক্তি সব সময়ই অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ও প্রতিবাদী। তার সম্মুখে ঘটে যাওয়া অন্যায় কে সে অন্যায় বলে প্রতিবাদ করতে দ্বিধা বোধ করে না। তাই এমন ব্যক্তি শত্রু হলেও নির্বাক মিত্র অপেক্ষা শত গুণে ভাল। সে শত্রু হলেও স্পষ্টবাদিতার গুণে মহৎ বন্ধু। হজরত ওমর (রা) ” যে তোমার দোষ ধরে বন্ধু সেই জন”

প্রকৃত বন্ধু কে?

আমাদের দৈনন্দিন জীবনে আমরা কত কি যে দেখছি । এর মধ্যে এমন মিত্রের সংখ্যা নেহাত কম নয়। আমরা সর্বদা মানুষকে বিশ্বাস করি কিন্তু প্রকৃত বন্ধুকে আমরা খুঁজে নিতে পারি না। তাই বন্ধু নির্বাচনে অবশ্যই সচেষ্ট হতে হবে যাতে বিপদে কোন বন্ধুর থেকে আমরা প্রতারিত না হই।

এ জন্য প্রথমেই আমাদেরকে বন্ধুর মনকে নীরবে পরীক্ষা করে নিতে হবে তবে কখনই তাকে বুঝতে দেয়া যাবে না। তবে নিজেও বন্ধুর প্রতি দায়িত্ব বোধও থেকে বিপদে এগিয়ে আসতে হবে। তবে ধীরে ধীরে বন্ধু হবে চির দিনের সাথী। সময় যত গভীর হয় প্রকৃত বন্ধুর বন্ধন ততই মজবুত হয়। হয়ে যায় চির জীবনের শুভাকাঙ্ক্ষী।

নির্বাক বন্ধু অপেক্ষা স্পষ্টভাষী শত্রু অনেক ভাল

নির্বাক বন্ধু

স্পষ্ট ভাষী শত্রু নির্বাক মিত্র অপেক্ষা অনেক ভাল