colorgeo.com

Disaster and Earth Science

প্রথম বিশ্ব যুদ্ধ (War) তথ্য চিত্র

War

প্রথম বিশ্বযুদ্ধ (War) পৃথিবীর ইতিহাসে এক ভয়ংকর যুদ্ধ । এটাকে প্রথমে গ্রেট ওয়ার বলা হত। কিন্তু ১৯৪৫ সালে যখন দ্বিতীয় বিশ্ব যুদ্ধ শুরু হয় তখন এর নাম পালটে বলা হয় প্রথম বিশ্ব যুদ্ধ। এই ওয়ার প্রথম বিশ্ব যুদ্ধ (War) শুরু হয়েছিল ২৮ জুলাই ১৯১৪ সালে এবং শেষ হয়েছিল ১১ নভেম্বর ১৯১৮ সালে। পৃথিবীর দুইটি বিশ্ব যুদ্ধের ব্যপারে আপনি অবশই নাম শুনে ছেন কিন্তু এগুলো যে এতটা ভয়ঙ্কর হবে কে জানত। আমরা এই war গুলো সম্বন্ধে তেমেনি কিছুই জানি না এর একটা কারণ আগে আমাদের ইন্টারনেট এর ব্যবহার তেমন ছিল না তখন শুধু ইতিহাস নিয়ে যারা পড়াশুনা করেছে তারাই এগুলো সম্বন্ধে কিছু জানত। এখন আমাদের সামনে সমস্ত দুনিয়া পরে রয়েছে আর রয়েছে ইন্টারনেট যশর সাহায্যে এমনই সব মর্মান্তিক কাহিনী গুলো জানতে পারব।

কি ঘটেছিল প্রথম বিশ্ব যুদ্ধে (প্রথম বিশ্ব যুদ্ধ (War) তথ্য চিত্র দেখুন)

প্রথম বিশ্ব যুদ্ধ (War) এ প্রায় এক কোটি সত্তর লক্ষ মানুষ প্রাণ হারিয়েছিল। প্রায় দুই কোটির ও বেশি মানুষ আহত হয়েছিল। এখন প্রশ্ন হল কি এমন হয়েছিল যে এত বড় একটি যুদ্ধ শুরু হল। আসলে একটি সামান্য ঘটনাকে কেন্দ্র করে এই প্রথম বিশ্ব যুদ্ধ (War) শুরু হয়।

১৮৬৬ তে হাঙ্গেরি ও অস্ট্রিয়া একত্রিত হয়ে যায় এবং অস্ট্রীয়-হাঙ্গেরি নামে একটি নতুন দেশ তৈরি হয়। ১৯০৮ সালে সে দেশের সম্রাট ফ্রান্সিস জোসেফ বসনিয়া হারজেগবিনা নামক পাশের দেশ দখল করে নেয়। তবে কিছু মানুষ তখনও বিদ্রোহ করতে থাকে। ২৮ জুনে ১৯১৪ সালে রাজপুত্র ফাদিনান্দ এর বয়স ৫০ বছর। এর পরে সে তার নব্য বিবাহিত সুন্দরী স্ত্রী কে নিয়ে একটি রাষ্ট্রীয় কাজে বের হীন কিন্তু একটা পাহাড় আর লেকেল মধ্যবর্তী স্থানে গিয়ে কিছু বিদ্রোহীর রোষানলে পড়ে এবং রাজপুত্র ফারদিনান্দ ও তার স্ত্রি গলাতে গুলি বিদ্ধ হন এবং দুজনই মারা যান। এর পর তদন্তে জানতে পারে যে গুলি ছোড়া ব্যাক্তির বাড়ি সার্বিয়াতে। এরপর সম্রাট চুপ থাকলেও তার সেনাপতি সার্বিয়াকে আক্রমণ করতে বলে। এরপর অস্ট্রীয়-হাঙ্গেরি ১০ টি দাবি পাঠায় এবং সার্বিয়া ৮ টি দাবি মেনে নেয় কিন্তু ২ টি দাবি মানতে নারাজ হয়। এর পরে ২৮ জুলাই সর্ব প্রথম সার্বিয়ার দিকে ট্যাংকের মাধ্যমে গলা বর্ষণ করা হয়। এভাবে শুরু হয় অস্ট্রীয়-হাঙ্গেরি- সার্বিয়ার মধ্যে যুদ্ধ (War) যাকে প্রথম বিশ্ব যুদ্ধের শুরু হিসাবে গণ্য করা হয়।

কিভাবে প্রথম বিশ্ব যুদ্ধ (War) সমস্ত পৃথিবী ব্যাপী ছড়িয়ে পড়লও?

মূলত তিন টি কারণ ছিল ১। অস্ট্রীয়-হাঙ্গেরি র সাথে ছিল জার্মানি আর সার্বিয়ার সাথে ছিল পুর রাশিয়া। ২। প্রযুক্তি গত ভাবে আধুনিক অস্ত্র শস্ত্রও তৈরি। জার্মান ফ্রান্স ও ইউরোপ এ অনেক ফাইটার বিমান ছিল। আরও ছিল সদ্য আবিষ্কৃত সাবমেরিন। তখন ব্রিটেন একাই সমুদ্রও শাসন করতো তাই জার্মান রা চেয়েছিল এটা দখলে নিতে। তাই এটা একটা সুযোগ ছিল। ৩। এর তৃতীয় কারণ ছিল তখনকার দিনে সমস্ত ইউরোপ জুড়ে একটা চুক্তি চিল যে কোন দেশ যদি যুদ্ধে যায় তবে অন্য মিত্র দেশেকে সাহায্য করতে হবে।

তাই ইতালি, অস্ট্রীয়-হাঙ্গেরি, ও জার্মানি চুক্তি বদ্ধ ছিল। রাশিয়া ফ্রান্স ও ব্রিটেন চুক্তি বদ্ধ ছিল আর সার্বিয়া র চুক্তি ছিল রাশিয়ার সাথে। ফলে জার্মানি, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে দেয়। তবে সবথেকে ভওয়া বহ রূপ নেয় যখন ব্রিটেন বেলজিয়ামের পক্ষ নিয়ে ফ্রান্স কে সাহায্য করেছিল জার্মানির বিরুদ্ধে। এভাবে

Please follow and like us:
%d bloggers like this: