Colorgeo

Classroom for Geology and Disaster

ট্রান্সজেন্ডার (Transgender) ও হিজড়ার পার্থক্য কি

Spread the love

হিজড়া ও (Transgender) ট্রান্সজেন্ডার এর পার্থক্য কি

(Transgender) ট্রান্সজেন্ডার ও তৃতীয় লিঙ্গ (হিজড়া) বলতে কি বোঝায়? আমরা আসলে বিষয়টা নিয়ে খুব কম আলোচনা হয়েছে তাই কম জানি । ট্রান্সজেন্ডার (Transgender) শব্দটি কিন্তু একেবারেই আধুনিক। অর্থাৎ আধুনিক কালে বিজ্ঞানের জয়যাত্রার কারণে এবং মনোবিজ্ঞানের কল্যাণে আমরা ট্রান্সজেন্ডার (Transgender) বিষয়ে জানতে পেরেছি।

Transgender

অন্যদিকে হিজড়া হল একটি গোষ্ঠী যারা পুরুষ ও নারীদের থেকে আলাদা ধরনের যৌন অঙ্গ নিয়ে জন্ম গ্রহণ করে। হিজড়া ঐতিহাসিক ভাবেই পুরনো শব্দ। যাকে আমরা তৃতীয় লিঙ্গ বলি। হিজড়া আর ট্রান্সজেন্ডার কিন্তু আলাদা। ট্রান্সজেন্ডার (Transgender) কে আমরা তৃতীয় লিঙ্গ বলতে পারি না।তবে হিজড়াদের কে তৃতীয় লিঙ্গ বলা যায়।

ট্রান্সজেন্ডার (Transgender) কাকে বলে?

ট্রান্সজেন্ডার (Transgender) হল জন্মের সময় কোন মানুষ যে যৌনাঙ্গ নিয়ে জন্ম গ্রহণ করেছে পরবর্তীতে যখন সে বুঝতে পারে যে তার বিপরীত লিঙ্গ বেশি স্বাচ্ছন্দ্য লাগে এবং সেই অনুযায়ী সে আচরণ করে তবে তাকে ট্রান্সজেন্ডার (Transgender) বলে। যেমন কেউ যদি মেয়ে হয়ে জন্ম নেয় এবং পুরুষ ভাব তার মধ্যে প্রকট এবং পুরুষের আচরণ পোশাক ইত্যাদি তে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে তবে তাকে ট্রান্সজেন্ডার বলে এবং এক্ষেত্রে সে হবে ট্রান্সজেন্ডার-পুরুষ (Trans-men)

এখানে একটা বিষয় খুব ভাল ভাবে বুঝতে হবে সেটা হল

লিঙ্গ বা জেন্ডার বলতে কি বোঝায়?

লিঙ্গ বা জেন্ডার হল যে কোন মানুষের যেমন হতে পারে সে পুরুষ বা মহিলা অথবা হিজড়া ( যাদের পুলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ উভয়ই আছে) লিঙ্গ বলতে আমরা সাধারণত পুলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ বুঝিয়ে থাকি) কিন্তু ট্রান্সজেন্ডার (Transgender) এর অর্থ বুঝতে হলে এখানে যে ট্রান্স+ জেন্ডার= ট্রান্সজেন্ডার

এখানে ট্রান্স মানে ট্রান্সফার । জেন্ডার মানে মনের ভাব এমন যে সেই মানুষটি নিজেকে মেয়ে মানুষ মনে করে, নাকি পুরুষ মানুষ মনে করে। এর কারণ তার মানসিক বৈশিষ্ট্য চিন্তা ভাবনা তাকে এমন ভাবতে ও আচরণ করতে স্বাচ্ছন্দ্য দেয়। তাই সে নিজেকে বিপরীত লিঙ্গের ছেলে অথবা মেয়ে বলে মনে করে। আর এর জন্য সে যদি জন্মের সময় স্ত্রী যোনি নিয়ে জন্ম হয় কিন্তু মানসিকতায় পুরুষ ভাব তবে সে একজন ট্রান্সজেন্ডার। এক্ষেত্রে শারীরিক মেয়ের গঠন ও যৌনাঙ্গ এবং মনে ভাব থাকে তার পুরুষের তাই সে হল ট্রান্স- পুরুষ।

ট্রান্সজেন্ডার (Transgender) মানুষ সাধারণতঃ

ট্রান্স- পুরুষঃ শারীরিক গঠন মেয়ে কিন্তু ভাব পুরুষের

ট্রান্স- নারীঃ শারীরিক গঠন পুরুষ কিন্তু ভাব নারীর মত

নন-বাইনারিঃ শারীরিক গঠন পুরুষ বা মেয়ে কিন্তু ভাব পুরুষ না নারী বুঝতে পারে না যারা ।

জেন্ডার কুইয়ারঃ শারীরিক গঠন পুরুষ বা মেয়ে কিন্তু ভাব পুরুষ বা নারী কোনটি ই না।

হিজড়া (Hijra) কাকে বলে?

হিজড়া হলো তারা, যাদের পুলিঙ্গ এবং স্ত্রীলিঙ্গ উভয়ই আছে। হিজড়ারা নিজেদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে বিবেচনা করে, যা পুরুষ এবং নারীর মধ্যে পড়ে না। হিজড়ারা প্রায়শই পোশাক, সাজগোজ, এবং আচরণের মাধ্যমে তাদের লিঙ্গ পরিচয় প্রকাশ করে।

হিজড়াদের ইতিহাস বেশ পুরনো। তারা প্রাচীনকাল থেকেই দক্ষিণ এশিয়ার সংস্কৃতির অংশ। হিজড়ারা প্রায়শই ধর্মীয় অনুষ্ঠান এবং উৎসবে অংশগ্রহণ করে। তারা আশীর্বাদ, গান, এবং নাচের মাধ্যমে অনুষ্ঠানের আয়োজন করে।

বাংলাদেশে হিজড়াদেরকে “হিজড়া”, “খুনুয়া”, বা “অলি” নামে ডাকা হয়। হিজড়ারা প্রায়শই সমাজে অবহেলিত এবং বৈষম্যের শিকার হয়। তাদেরকে প্রায়শই যৌন নির্যাতনের শিকার হতে হয়।

হিজড়াদের অধিকারের জন্য বাংলাদেশে বেশ কিছু সংগঠন কাজ করছে। এই সংগঠনগুলি হিজড়াদের শিক্ষা, স্বাস্থ্যসেবা, এবং আইনি সহায়তা প্রদানের জন্য কাজ করে।

হিজড়াদের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা উচিত:

  • হিজড়ারা একটি সংখ্যালঘু সম্প্রদায় যারা সমাজে অবহেলিত এবং বৈষম্যের শিকার হয়।
  • হিজড়াদেরকে তাদের নিজস্ব পরিচয় এবং অধিকারের সম্মান দেওয়া উচিত।
  • হিজড়াদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং তাদের প্রতি সহানুভূতিশীল হওয়া জরুরি।

হিজড়া ও ট্রান্সজেন্ডার (Transgender) এর মধ্যে পার্থক্য কি

 

হিজড়া এবং ট্রান্সজেন্ডার (Transgender) হলো দুটি ভিন্ন পরিচয়। হিজড়া হলো একটি শারীরিক পরিচয়, আর ট্রান্সজেন্ডার হলো একটি লিঙ্গ পরিচয় বা নিজেকে বিপরীত লিঙ্গ (মেয়ে অথবা ছেলে অথবা কোনটাই না অথবা দুইটার কোনটা তা বুঝতে না পারা) বলে মনে করার পরিচয়।

হিজড়ারা নিজেদেরকে তৃতীয় লিঙ্গ হিসেবে বিবেচনা করে, যা পুরুষ এবং নারীর মধ্যে পড়ে না। ট্রান্সজেন্ডাররা হলেন এমন লোক যারা তাদের জন্মগত লিঙ্গের সাথে তাদের লিঙ্গ পরিচয়ের মধ্যে পার্থক্য অনুভব করেন। ট্রান্সজেন্ডাররা নিজেদেরকে পুরুষ, মহিলা, বা অন্য কিছু হিসেবে বিবেচনা করতে পারেন।

হিজড়া এবং ট্রান্সজেন্ডারদের (Transgenders) মধ্যে কিছু মিল রয়েছে। উদাহরণস্বরূপ, উভয়ই তাদের লিঙ্গ পরিচয়ের সাথে সম্পর্কিত সামাজিক বৈষম্যের শিকার হতে পারে। তবে, তাদের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্যও রয়েছে।

হিজড়াদের পরিচয়টি একটি সামাজিক এবং সাংস্কৃতিক ধারণা। এটি একটি নির্দিষ্ট লিঙ্গ পরিচয়ের সাথে সম্পর্কিত নয়। অন্যদিকে, ট্রান্সজেন্ডারদের পরিচয়টি একটি লিঙ্গ পরিচয়ের সাথে সম্পর্কিত।

হিজড়াদের ইতিহাস দক্ষিণ এশিয়ায় দীর্ঘ। তারা একটি স্বতন্ত্র সম্প্রদায় গঠন করেছে। অন্যদিকে, ট্রান্সজেন্ডারদের ইতিহাস অনেক বেশি নতুন। তারা একটি বৈচিত্র্যময় দল যা বিভিন্ন সংস্কৃতি এবং পটভূমি থেকে আসে।

হিজড়া রা মূলত কোন লিঙ্গ হিসাবে পরিচয় দিতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে? হিজড়ারা কি নারী ?

হিজড়ারা কি নারী তা নির্ভর করে লিঙ্গ কীভাবে সংজ্ঞায়িত করা হয় তার উপর। যদি লিঙ্গকে শুধুমাত্র শারীরিক বৈশিষ্ট্য যেমন যৌনাঙ্গ দ্বারা সংজ্ঞায়িত করা হয়, তাহলে হিজড়ারা নারী নয়। কারণ হিজড়াদের মধ্যে শারীরিক বৈশিষ্ট্য পুরুষ বা নারী উভয়েরই হতে পারে।

তবে যদি লিঙ্গকে সামাজিক এবং সাংস্কৃতিক বৈশিষ্ট্য যেমন পরিচয়, অভিজ্ঞতা এবং আচরণ দ্বারা সংজ্ঞায়িত করা হয়, তাহলে হিজড়ারা নারী হতে পারে। কারণ হিজড়ারা নিজেদের নারী হিসেবে পরিচয় দেয় এবং নারীদের মতো সামাজিক এবং সাংস্কৃতিক ভূমিকা পালন করে।

বাংলাদেশে, হিজড়াদেরকে প্রায়ই “তৃতীয় লিঙ্গ” (Third Gender) হিসেবে বিবেচনা করা হয়। কারণ তারা নিজেদেরকে পুরুষ বা নারীর মধ্যে কোনটিতেই ফেলে না। তারা নিজেদেরকে একটি ভিন্ন লিঙ্গ হিসেবে বিবেচনা করে যা নারী এবং পুরুষ উভয়েরই বৈশিষ্ট্য ধারণ করে।

সুতরাং, হিজড়ারা কি নারী তা একটি জটিল প্রশ্ন যার কোন সহজ উত্তর নেই। এটি একটি ব্যক্তিগত প্রশ্ন যার উত্তর প্রত্যেক হিজড়া ব্যক্তি নিজেই দিতে পারে।

সংক্ষেপে বলা যায়

হিজড়ারা হল “তৃতীয় লিঙ্গ” পুরুষ ও নারী উভয়ই শারীরিক গঠনগত ভাবে। কিন্তু মানসিকতায় হিজড়ারা নারী না পুরুষ এটা তাদের ব্যক্তি গত । হতে পারে শুধু নারী। আবার কেউ পুরুষ ভাবতে পারে তাদের নিজেদের। আবার সম্পূর্ণ আলাদা ভাবতে পারে। তবে তারা মেয়েদের মত পোশাক ও আচরণ করে।

অন্যদিকে ট্রান্সজেন্ডার হল মানসিক অবস্থা কোন মানুষ পুরুষ যৌনাঙ্গ নিয়ে জন্ম নিয়ে নারী হিসাবে নিজেকে ভাবা । অথবা বিপরীত ।

* National Center for Transgender Equality: | National Center for Transgender Equality (| National Center for Transgender Equality)

* The Trevor Project: The Trevor Project | For Young LGBTQ Lives (The Trevor Project | For Young LGBTQ Lives)

* GLAAD: GLAAD (GLAAD)

Onion Price in Bangladesh ও আমার চিন্তা

মূল্যবোধ কি? আমাদের মূল্যবোধের অবক্ষয়