Colorgeo

Classroom for Geology and Disaster

১৯৭১ সালের বাংলাদেশের কুলাঙ্গার সন্তান আলবদর আলশামস বাহিনীর সদস্যরা

Spread the love

১৯৭১ সালের বাংলাদেশের কুলাঙ্গার সন্তান আলবদর আলশামস বাহিনী

১৯৭১ সালে বাংলাদেশের কিছু কুলাঙ্গার আলবদর আলশামস বাহিনী তাদের উদ্দেশ্য চরিতার্থ  করার জন্য রাতের আঁধারে  দেশের সূর্য সন্তান দের ধরে নিয়ে নির্মম ভাবে হত্যা করে রায়ের বাজার বধ্যভূমিতে।  এটা আমরা সবাই জানি যে তাদের কে মৃত্যুর আগে নির্যাতন করা হয় তথ্য থেকে পাওয়া যায় যে মূলত রাও ফরমান আলী নির্দেশেই এই হত্যাকান্ড ঘটে।

আর আমাদের বাংলাদেশের যে আলবদর বাহিনীর চৌধুরী মঈনূদ্দীন সহ আরো অনেকেই  ছিল এই চক্রান্তে। আমরা হারিয়েছি সাংবাদিক চিকিৎসক বিশ্ববিদ্যালয় অধ্যাপক কবি সাহিত্যিক আমরা হারিয়েছি মুনীর চৌধুরীকে আমরা হারিয়েছি হারিয়েছি সিরাজুদ্দীন হোসেনকে। চোখের চিকিৎসা করতেন বলে তার চোখ উৎপাটন করে হত্যা করা হয়।ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে  ধরে নিয়ে হত্যা করা হয়।

দেশে নরকের অবস্থা সৃষ্টি ১৯৭১ সালে

বাংলাদেশ যেন পৃথিবীর বুকে কোন দিন দাঁড়াতে না পারে সেজন্য তাদের পরিকল্পনা।  আল বদর আল সামস বাহিনী ভেবে ছিল যে দেশে  সূর্য সন্তান রা যদি বেঁচে থাকে তবে তারা অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলতেন।  তারা বেঁচে থাকলে গণতান্ত্রিক বাংলাদেশের কথা বলতেন।

তারা বেঁচে থাকলে বাঙালি জাতীয়তাবাদের কথা বলতেন।   তারা বঙ্গবন্ধুর সমর্থক ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সমর্থক ছিলেন । বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাস করতেন। আমাদের স্মরণ রাখা দরকার যে আমাদের লক্ষ্য পূরণে  আমরা এখনও বহু দূরে আছি।  আমরা সবাই দেশের জন্য কাজ করবো। আমরা যে যেখানে আছি সেভাবে কাজ করব।

১৯৭১

ভাইস চ্যান্সেলর পবিপ্রবি এর ১৪ ডিসেম্বর  শহীদ বুদ্ধিজীবী দিবস এর অনুষ্ঠান এ প্রদান কৃৎ বক্তব্য থেকে কিঞ্চিত  কপি করা

Genocide ও বাংলাদেশের স্বাধীনতা ধারাবাহিক পর্ব-৪

Genocide ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ধারাবাহিক পর্ব -২