MacBook Air ও Macbook Pro; পার্থক্য শুধু ফ্যান

এটা শুনতে অদ্ভুত লাগবে যে অ্যাপল কোম্পানি একই সাথে MacBook Air ও Macbook Pro বিক্রি করে ৯৯৯ ডলার ও ১২৯৯ ডলার কিন্তু পার্থক্য শুধু ফ্যান টেকনোলজি তে। দুইটার ই একই M1 প্রসেসর একই মেমোরি একই পোর্ট ও একই আকারের স্ক্রীন!

হ্যাঁ আমি ঠিক ই বলছি পার্থক্য শুধু মাত্র ফ্যান। তবে MacBook Air এ CD Drive থাকে না।তবে এটা এখন আর এতটা প্রয়োজনীয় নয় কারণ বেশিরভাগ সফটওয়্যার ই অনলাইনে ইন্সটল করা যায়।

MacBook Air ল্যাপটপ এ কোন বাতাস প্রবাহ করার টেকনোলজি নাই।যেহেতু MacBook Air একটু বেশি পাতলা Macbook Pro থেকে। আধুনিক CPU টেকনোলজি বলে বেশি ভাল বাতাস প্রবাহ মানে CPU বেশি দ্রুত কাজ করবে

Macbook Pro

তাহলে দামের এতো পার্থক্য কেন এখন নিশ্চয়ই বোঝা যাচ্ছে। আসলে ল্যাপটপ গরম হয়ে গেলে সব অংশেই চাপ পড়ে যেমন ব্যাটারি, কাজ করার গতি ইত্যাদি।

বর্তমানের M1 প্রসেসর MacBook Air ও Macbook Pro মূলত কাজ করে একই গতিতে কিন্তু ফ্যান টেকনোলজি ভাল হওয়ার কারণে Macbook Pro এর কাজের গতি দীর্ঘ ক্ষণ ধরে রাখতে পারে। বর্তমানে অ্যাপল কোম্পানির MacBook Air ও Macbook Pro ও MacBook mini সব ই একই M1 প্রসেসর ভিত্তিক।

এখন সিদ্ধান্ত আপনার কোনটা কিনবেন। তবে ধারনা করা হয় MacBook Air হালকা কাজের জন্য আর Macbook Pro ভারী কাজ যেমন ভিডিও এডিটিং, প্রোগ্রামিং ইত্যাদি কাজে ব্যবহার ভাল হয়।

৯৯৯ ডলারের MacBook Air রয়েছে ৭ টি GPU core

Macbook Pro3
Macbook Pro1

১২৪৯ ডলারের MacBook Air এ ৮ টি CPU Core ও ৮টি GPU core যা ১৩-ইঞ্ছি Macbook Pro তেও আছে।

১৩-ইঞ্ছি Macbook Pro তে ব্যাটারি কিছুটা বড় (58.2Wh vs. 49.9Wh) দুই ঘণ্টা বেশি ব্যাটারি সার্ভিস দিতে পারবে MacBook Air এর তুলনায়।

১৩-ইঞ্ছি Macbook Pro স্ক্রীন এর উজ্জ্বলতা বাড়ানো যায় ৫০০ nits পর্যন্ত যেখানে Macbook Air এর উজ্জ্বলতা বাড়ানো যায় ৪০০ nits পর্যন্ত।

১৩-ইঞ্ছি Macbook Pro র রয়েছে টাচ বার যদিও টাচ ID Finger প্রিন্ট sensor দুইটার ই আছে।বাংলাদেশের বেশির ভাগ মানুষ ই Macbook Pro কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করে থাকেন Macbook Air তুলনায়।

গড়ে দেখা যায় ৬০% মানুষ Macbook Pro পছন্দ করেন আর ৩০% মানুষ MacBook Air পছন্দ করেন।

তবে Dell, HP, ASUS ল্যাপটপের মধ্যে মানুষ HP ল্যাপটপ ই বেশি কিনে থাকেন। এই তিনটা ব্রান্ডের মধ্যে তুলনা করে দেখা যায়, Dell, HP, ASUS ল্যাপটপের মধ্যে যথাক্রমে ২৭% , ৬৬%, ৫২% মানুষ পছন্দ করে।

তবে MacBook Air ও Macbook Pro ব্যবহার অনেক স্বাচ্ছন্দ্যের ও স্মার্ট।

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আফ্রিকা মহাদেশ দু ভাগ হতে শুরু করেছে

Thu Nov 12 , 2020
আফ্রিকা মহাদেশ ধীরে ধীরে দু ভাগ হচ্ছে এবং জন্ম হচ্ছে নতুন এক সাগরের। গত কয়েক যুগের স্যাটেলাইটের তত্ত্ব ঠিক এমনটি বলছে। বিভক্তির কেন্দ্র স্থল ইথিওপিয়ার আফার অঞ্চল। এই অঞ্চল টি ৩ টি টেক্টনিক প্লেটের সংযোগ স্থল। যেগুলো খুব ধীরে ধীরে একে ওপরের থেকে দুরে সরে যাচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন প্রক্রিয়াটি […]
continental drift