colorgeo.com

Disaster and Earth Science

আমাজনের Amazon অনেক কথা

Amazon

শুরুর কথা :

আমাজন (Amazon)সম্পর্কে আমরা সবাই কম বেশী জানি। তবুও, এর কথা যেন শেষ হবার নয়। আমরা জানি, আমাজন বন হল বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় বন। যা ব্রাজিলের প্রায় অর্ধেক এলাকা দখল করে আছে

আয়তন :

আনুমানিক ৫.৫ মিলিয়ন কিমি² এর আয়তন। অ্যামাজন (Amazon) বন হল ব্রাজিলের প্রধান বনাঞ্চল। যা এর ভূখণ্ডের ৪৫% দখল করে আছে। আরও নয়টি দেশের ভূখন্ডে এর স্থান রয়েছে। আমাজন রেইনফরেস্টের ৬০% ব্রাজিলে। এবং বাকি (৪০%) বলিভিয়া, কলম্বিয়া, ইকুয়েডর, গায়ানা, ফ্রেঞ্চ গুয়ানা, পেরু, সুরিনাম এবং ভেনেজুয়েলায়। এছাড়াও বিশ্বের বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় বন এটিই। একে নিরক্ষীয় বিস্তৃত বনভূমি বলা হয়।

আমাজন (Amazon) বনের কিছু বৈশিষ্ট্য:

আমাজনের বনের বৈশিষ্ট্য হল ভিন্নধর্মী। প্রচুর প্রজাতির গাছপালা রয়েছে। প্রায় ২৫০০ ধরনের গাছ এবং মোট ৩০ হাজারেরও বেশি গাছপালা রয়েছে। তদতিরিক্ত, এটি বহুবর্ষজীবী গাছে ভরপুর। এই বন চিরসবুজ। অর্থাৎ, এটি সারা বছর সবুজ থাকে।

আমাজন (Amazon) বনের ৩৮% (১.৯ মিলিয়ন কিমি²) ঘন বনকে জুড়ে রয়েছে।  ৩৬% (১.৮ মিলিয়ন কিমি²) অ-ঘন বন।  ১৪% (৭০০ হাজার কিমি²) খোলা গাছপালা। যেমন, সাভানা এবং প্রাকৃতিক ক্ষেত্র। ১২% এলাকা গৌণ গাছপালা এবং কৃষি কার্যক্রম দ্বারা দখল করা।

এটি সৌর শক্তির একটি শক্তিশালী ইনপুট। এবং আর্দ্র বায়ু ভরের প্রায় ধ্রুবক সরবরাহ পায়। এর জলবায়ু নিরক্ষীয়। খুব উচ্চ গড় তাপমাত্রা। এবং প্রচুর বৃষ্টিপাত হয়। প্রায় সারাবছরই এখানে বৃষ্টিপাত হয়।

নদী :

বিশ্বের বৃহত্তম নদী অববাহিকা আমাজন অঞ্চলে পাওয়া যায়। আমাজন নদী এই বনাঞ্চলের প্রধান নদী। দৈর্ঘ্য এবং আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম নদী। অন্যান্য বড়, মাঝারি ও ছোট নদীও এই অঞ্চল অতিক্রম করে। অনুমান করা হয় যে পৃথিবীর প্রায় ২০% মিঠা পানি অ্যামাজন অববাহিকায় সঞ্চালিত হয়।

মাটি :

এখানে মাটিতে পুষ্টির ধারণক্ষমতা কম থাকে। কারণ, প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়। ফলে, এই মাটির পুষ্টিগুণ দূর হয়ে যায়। পাতা, শাখা, ফল এবং মৃত প্রাণীর পচন থেকে পুষ্টির একটি পাতলা স্তর তৈরি হয়। যা এই অঞ্চলের উদ্ভিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

রাসায়নিকভাবে দরিদ্র মাটি থাকা সত্ত্বেও, আমাজন বনের গাছপালা প্রশস্ত, ঘন এবং বহুবর্ষজীবী। কারণ মাটির কিছু পুষ্টি উপাদান দ্রুত গাছের শিকড় দ্বারা শোষিত হয়। এটি একটি ধ্রুবক এবং দ্রুত চক্র হিসেবে চলতে থাকে। 

উদ্ভিদ :

আমাজন (Amazon) বনে যেসব প্রজাতির উদ্ভিদ রয়েছে সেই প্রজাতিগুলির মধ্যে ভোজ্য গাছপালা, ঔষধি গাছ এবং এমন গাছপালাও রয়েছে যা ল্যাটেক্সের মতো গুরুত্বপূর্ণ কাঁচামাল সরবরাহ করে।

আমাজনীয় উদ্ভিদের কিছু প্রজাতি হল: অ্যাকাই, রাবার গাছ, পীচ পাম, চেস্টনাট গাছ, আন্দিরোবা, ওয়াটার লিলি, গুয়ারানা এবং জাটোবা।

জীববৈচিত্র :

আমাজন বিশ্বের জীববৈচিত্র্যের সবচেয়ে ধনী অঞ্চলগুলির মধ্যে একটি। অনুমান করা হয় যে বিশ্বের সমস্ত উদ্ভিদ এবং প্রাণীর ১০% এই অঞ্চলে পাওয়া যায়।

আমাজন বনে পাওয়া কিছু প্রাণী হল: টোকান, বানর, অ্যালিগেটর, জাগুয়ার, বোয়া, অ্যানাকোন্ডা, ওসেলট, কাছিম, ম্যাকাও, পিরাকুরু।

কিংবদন্তী :

আমাজন মানেই আকর্ষণ। আমাজনের প্রাণীরা আরও আকর্ষণীয় হয় যখন তারা এই অঞ্চলের সাধারণ লোককাহিনীর অংশ হয়ে ওঠে। এসবের মধ্যে উল্লেখযোগ্য একটি হলো বোটো, একটি কিংবদন্তির চরিত্র। বলা হয় যে, এর চোখগুলি ভালবাসার জন্য সৌভাগ্যের কারণ।

এই কিংবদন্তি এই কমনীয় প্রাণীটির অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে। এদের শিকার একটি স্থানীয় সংস্কৃতিতে পরিণত হয়েছে। এমন আরো অনেক প্রাণী আছে যাদের অস্তিত্ব হুমকির মুখে। 

বায়োম :

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO) ২০০০ সালে আমাজনকে মানবতার একটি প্রাকৃতিক ঐতিহ্য হিসাবে ঘোষণা করে। আমাজন হল একটি প্রাণী এবং উদ্ভিদ জীবনের বৃহত্তম সেট। এই সেটটিকে বায়োম বলা হয়।

বেসরকারী সংস্থা অ্যামিগোস দা টেরার মতে, এই বায়োমের সম্প্রসারণ দক্ষিণ আমেরিকার আটটি দেশ ব্রাজিল, বলিভিয়া, পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনেজুয়েলা, গায়ানা এবং সুরিনাম সহ ৭ মিলিয়ন কিমি² এরও বেশি।

এর মধ্যে নয়টি ব্রাজিলীয় রাজ্য অন্তর্ভুক্ত করা হয়েছে, যথা: আমাজোনাস, রোরাইমা, একর, আমাপা, মারানহাও, প্যারা, রোন্ডোনিয়া, টোকান্টিন্স এবং মাতো গ্রোসোর অংশ। এটি ব্রাজিলের ৪৯% এর সমান।

Please follow and like us:

%d bloggers like this: