Colorgeo

Classroom for Geology and Disaster

জলবায়ু চুক্তি একটি সম্মেলন ও গ্লোবাল ওয়ার্মিং

Spread the love

জলবায়ু চুক্তি 

বর্তমানে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। সাথে সাথে, আন্তর্জাতিক জলবায়ু চুক্তিগুলিও সম্পাদিত হচ্ছে, এই পরিস্থিতি সমাধানের জন্য। এই চুক্তিগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা বর্তমান পরিস্থিতিকে ঠিক করতে পারে।

কিয়োটো প্রোটোকলের সময়সীমা ২০১২ সালে শেষ হয়েছে। কারণ, নথি অনুসারে, গ্যাস নির্গমন হ্রাস ইউরোপীয় ইউনিয়নের দেশগুলির জন্য ৮%, মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য ৭% এবং জাপানের জন্য ৬%।
জলবায়ু চুক্তি 

পরিবেশগত সমস্যার সর্বাধিকীকরণ এবং কার্যকর সমাধানের অনুসন্ধানে আন্তর্জাতিক চুক্তিগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই লক্ষ্যে, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ৭ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর, ২০০৯ সালে জলবায়ু পরিবর্তন শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এই জলবায়ু বিষয়ক সম্মেলন গ্লোবাল ওয়ার্মিং এর ফলে সৃষ্ট বিপর্যয়গুলোকে ঠেকাতে সম্পন্ন হয়েছিল। যা পরবর্তী আরো অন্যান্ন জলবায়ু চুক্তিগুলো সম্পাদনের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করেছে। এই সম্মেলনের ব্যাপারে কিছু কথা বলছি।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ৭ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর, ২০০৯ সালে জলবায়ু পরিবর্তন শীর্ষক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ডেনমার্কের তৎকালীন প্রধানমন্ত্রী লার্স লোককে রাসমুসেন একটি আনুষ্ঠানিক চিঠির মাধ্যমে ডেনমার্কসহ জাতিসংঘের (ইউএন) ১৯১ টি সদস্য দেশকে সম্মেলনে অংশ নিতে আমন্ত্রণ জানান।

২০০৯ সালের এই সম্মেলনে উপস্থিত রাষ্ট্রপ্রধানদের মধ্যে ব্রাজিলের রাষ্ট্রপতি, লুইজ ইনাসিও লুলা দা সিলভা;  মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা;  চীনা প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও ছিলেন।

বিশ্ব নেতাদের অবস্থান : জলবায়ু চুক্তি  

সম্মেলনের আগেই চীনের তৎকালীন প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও তার অবস্থান স্পষ্ট করেছেন। বলেছেন যে, গ্রিনহাউস প্রভাব সৃষ্টিকারী গ্যাসের নির্গমন কমাতে চীন তার উৎপাদন কমাবে না।  বারাক ওবামা গ্যাস নির্গমন কমাতে আইন পাস করতে মার্কিন কংগ্রেসে ব্যাপক প্রতিরোধের সম্মুখীন হয়েছেন। উল্লেখ্য যে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই দুটি দেশ দূষণকারী গ্যাসের সবচেয়ে বড় নির্গমনকারী।

ডেনমার্ক, যে দেশটি ২০০৯ এর ডিসেম্বরে জলবায়ু পরিবর্তনের উপর জাতিসংঘের সম্মেলনের আয়োজন করেছিল, পরামর্শ দিয়েছিল যে, বৈঠকের সময় একটি নতুন তারিখ নির্ধারণ করা হবে যাতে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস পায় এবং এর সাথে, পৃথিবী বর্তমানে যে পরিবেশগত প্রভাব ভোগ করছে তা কমাতে পারে।

তৎকালীন ডেনিশ খনি ও জ্বালানি মন্ত্রী কনি হেডেগার্ডের বলেছিলেন, কোপেনহেগেন সম্মেলনের সময়, একটি সময়সীমা নির্ধারণ করা উচিত যাতে স্বাক্ষরকারী দেশগুলি দ্বারা চুক্তির একটি সম্পূর্ণ পাঠ্য স্বাক্ষরিত হয়। বৈশ্বিক উষ্ণায়নের প্রগতিশীল বৃদ্ধির সাথে পৃথিবীর পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

যাই হোক, উন্নত দেশগুলো যারা মূলত গ্লোবাল ওয়ার্মিং এর জন্য দায়ী তারা সবসময়ই এই ব্যাপারে উদাসীন ছিল।

প্রতি বছর মেরু বরফ আরও গলে যায়।  যে কেউ দ্য ডে আফটার টুমরো বা ২০১২ মুভিদুটো দেখেছেন এবং ভেবেছেন যে এগুলো খুব বেশি বানোয়াট ছিল তারা তাদের পরিবেশগত ভাবনা নিয়ে পুনর্বিবেচনা করা শুরু করতে পারে। কারণ বিশ্ব যেভাবে চলছে, মানবতার আর কোন চিত্র থাকবে না।

ভয়ানক বিষয় :

সবচেয়ে খারাপ বিষয় হল, গ্লোবাল ওয়ার্মিং এড়ানোর আর কোন উপায় নেই।  আপনাদেরকে একটি ধারণা দেওয়ার জন্য বলছি, এমনকি যদি কার্বন ডাই অক্সাইড এবং গ্রিনহাউস প্রভাবে অবদান রাখে এমন অন্যান্য গ্যাসগুলি বায়ুমণ্ডলে আর ছেড়ে না দেওয়া হয়, তবুও বৈশ্বিক তাপমাত্রা বাড়তে থাকবে। আর উষ্ণায়নের ফলে সৃষ্ট বিপর্যয়ই আসল!

হারিকেন ক্যাটরিনার কথা মনে আছে, যা ২০০৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব উপকূলে আঘাত করেছিল? আপনার কি মনে আছ, রিটা নামক আরেকটি হারিকেন, যেটি কয়েকদিন পরে মেক্সিকো উপসাগরে বিধ্বস্ত হয়েছিল? বিলিয়ন বিলিয়ন ক্ষতির কারণ হয়েছিল? আমাজন নদীর অববাহিকায় সেই খরার কথা মনে আছে? যা একই বছরে ব্রাজিলকে জর্জরিত করেছিল? শুধুমাত্র মৃত মাছ এবং পরিত্যক্ত নৌকায় ভরা মরুভূমি বানিয়ে রেখেছিল?

এই সমস্ত ঘটনার একই কারণ ছিল। সেটা হলো, আটলান্টিকের পানির উষ্ণতা। আটলান্টিকের পানির তাপমাত্রা বৃদ্ধি সরাসরি ক্যারিবিয়ান থেকে দক্ষিণ আমেরিকায় প্রবাহিত বাতাসকে প্রভাবিত করে। যা সাধারণত আমাজনে আর্দ্রতা নিয়ে আসে।

বিশ্বের জলবায়ুর উপর এসমস্ত প্রভাব ছাড়াও, কিছু প্রজাতির প্রাণীর পরিণতিও খারাপ রয়েছে। এবং সেগুলি এখন বিপন্ন প্রাণীর তালিকায় প্রবেশ করছে। মেরু ভাল্লুক এই ক্ষেত্রে সবচেয়ে বড় ক্ষতিগ্রস্থদের মধ্যে একটি। কারণ, স্তন্যপায়ী প্রাণী শীতকালে সীল শিকারের জন্য হিমায়িত সমুদ্রের উপর নির্ভর করে। এবং প্রতি বছর সমুদ্র বরফে পরিণত হতে যত বেশি সময় নেয়, ভাল্লুক তত বেশি সময় না খেয়ে থাকে।