colorgeo.com

Disaster and Earth Science

ইন্টারনেট ও আমি

মনের কথা

ইন্টারনেট আমার কাছে একটা নেশা। মানুষের অনেক নেশা থাকে। যেমন স্মকিং, ড্রাগস নেয়া। কিন্তু আমার কাছে প্রতিদিন ইন্টারনেট ব্যবহার করা একটা নেশা।কি নেই এখানে। যা কিছু জানার তা মুহূর্তেই পাওয়া যায়। এ যেন একটা আস্ত লাইব্রারি। যে লাইব্রারির আয়তন বিশ্বময় । থাকে আমার পকেটে বা আমার ছোট্ট ম্যাক বুক কম্পিউটার এ।

যখন দেখি যুবক যুবতীরা কাজ না পেয়ে এদিক সেদিক হন্যে হয়ে ঘুরে বেড়ায় তখন ভাবি…. কাজের কি অভাব আছে? কত কিছু না শেখার আছে। কাজ জানলে কেউ কি ঘরে বসে থাকে? হতাশ হয়? কাজের লোকের তো সময় ই থাকে না। সারা দিনের কাজ করার।

এখন ইন্টারনেট এর যুগ। সব কিছু ইন্টারনেট এ পাওয়া যায়। কোন একটা কাজ শিখে নিলে সারা দিন সময় কাটান যায়।

আমার ইতিহাস ভাল লাগে। সোমালিয়াতে ছোট্ট ছোট বাচ্চারা পর্যন্ত দুর্ভিক্ষে মারা যাচ্ছে এসব দেখি। মনটা খারাপ হয়ে যায়। কিছু কি করার আছে আমার? ইতিহাসের নানান ঘটনা আমাকে ১০০০ বছর -৫০০০ বছর এমনকি ৪.৬ কোটি বছর পূর্বের দিন গুলোতে নিয়ে যায়।

আমি ইন্টারনেট এর মাধ্যমে নিজে নিজে অনেক কিছু শিখেছি। যেমন, illustrator, ভিডিও এডিটিং, online আয়, নিজের একটা ওয়েবসাইট, একটা ইউটিউব, কিভাবে বিশ্বের দামি দামি বই গুলো পাওয়া যায়। সব মিলিয়ে আধুনিক সময়ের সাথে তাল মিলিয়ে চলতে শিখতে, ইন্টারনেট ব্যবহারের কোন বিকল্প নাই। আমি এখনও শিখছি। আমার একটা ইন্টারনেট এ আয় করার ব্যবস্থা আছে। যা আমি শিখেছি নিজে নিজেই। মানুষ পারেনা এমন কোন কাজ নাই। শুধু লাগবে ইচ্ছা শক্তি আর কাজে লেগে পড়া। ব্যর্থতা কোন অজুহাত নয়। বিফল হলেই মানুষ সফল হয় সফলতার মন্ত্র খুঁজে পাওয়া যায়।

ইন্টারনেট আমার শিক্ষক হিসাবে মন্দ নয়। যদিও সরাসরি শিক্ষকের থেকে বিদ্যা শিক্ষার কোন তুলনা হয় না এমনকি এই আধুনিক যুগে এসেও। নিজে নিজে বই পড়ে জানাটা কিছুটা অপূর্ণতা থেকে যায়। হাতেকমলে বাস্তবতার ভিত্তিতে শিক্ষা আর কল্পনার জগত দুটি ভিন্ন বিষয়।মহর্ষি চাণক্য বলেছেন- শিক্ষা গুরুর থেকে সরা সরি বিদ্যা শিক্ষা আর নিজে বই পড়ে শিক্ষার দুই রকম জ্ঞান, একটা পরিপক্ব আর একটা আধা পাকা। তবে বই যে মানুষের প্রকৃত বন্ধু এ কথা অনস্বীকার্য। বই কখনও কাউকে বিপথে নিয়ে যায় না। একটি ভাল বই চাই।

প্রতিদিন নিজেকে বিশ্বের সাথে সঙ্গতিপূর্ণ রাখতে ইন্টারনেট ব্যবহার করার কোন বিকল্প নাই। যখন ই আমার বিদেশের কোন শহর দেখতে ইচ্ছা করে আমি ঘুরে আসি। গুগল স্ট্রীট ভিউ দিয়ে আমেরিকার কোন প্রশস্ত রাস্তা দিয়ে হেঁটে আসলাম। শহরটা দেখলাম। নতুন শহর, কত মানুষ কেউ হেঁটে যাচ্ছে, কেউ বসে খাচ্ছে, সব গুলো পুতুলের মত দাঁড়িয়ে আছে আমি কেমন সবাক তারা যেন নির্বাক। আরব আমিরাতের সুউচ্চ ইমারত সমুদ্রের ভিতরে। মনে হয় কাছেই আছি। এমনটাই আমি চাই।আমার সময় কাটে ইন্টারনেট এ …

Please follow and like us:
%d bloggers like this: