ঘুমের মধ্যে ঘটা অদ্ভূত ১০টি ঘটনা

সুন্দরভাবে বেঁচে থাকার জন্য মানুষের ঘুম একটি অপরিহার্য বিষয়।সেই ঘুমের মধ্যেও আমাদের সাথে ঘটে নানান ধরণের ঘটনা।কিছু আমরা বুঝতে পারি আবার কিছু ঘটনা ঘটে চলে নিজের অজান্তেই। So এমনই ঘুমের মধ্যে ঘটা ১০ টি অদ্ভূত ঘটনা নিয়ে আমরা জানাচ্ছি আপনাদেরকে ও আপনাদের মতামত আশা করছি।

১ চোখের নড়াচড়া

আমরা যখন ঘুমাই তখন ৩টি পর্যায় অতিক্রম করি।আর এর মধ্যে র‍্যাপিড আই মুভমেন্ট হলো সর্বশেষ পর্যায়। ঘুমের পর এ পর্যায়ে পৌঁছাতে আমাদের ৭০-৯০ মিনিট সময় লেগে যায়। এ সময় চোখ খুব দ্রুত নড়াচড়া করে যাকে র‍্যাম বলা হয়।

২ ঘুমের মধ্যে ঝাঁকি

এটা আমাদের জীবন দশায় প্রত্যেকের সাথে একবার না একবার ঘটে।দেখা যায়, ঘুমের মধ্যে শরীর ঝাঁকি দিয়ে আমরা হঠাৎ করে উঠে পড়ি। As a result :এ সময় আমাদের মনে হয় আমরা অনেক উঁচু থেকে নিচে পড়ে যাচ্ছি।তাই ভয় পেয়ে উঠে পড়ি।Moreover বিজ্ঞানীদের ভাষ্য,ঘুমের জন্য শরীরকে প্রস্তুত করতে অনেক সময় এমনটা হয়।

৩ গ্রোথ হরমোন

মানুষ যখন ঘুমায় তখন তার শরীরে সবচেয়ে বেশি গ্রোথ হরমোন বা HGH তৈরী হয়।যেটি আমাদের শারীরিক বৃদ্ধিতে সহায়তা করে।বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী ঘুমের সময় মানুষের শরীরে গ্লুকোজ লেভেল কম থাকে বলে গ্রোথ হরমোন বেশি তৈরী হয়।

৪ প্যারালাইড বা পক্ষাঘাতগ্রস্ত

Mostly আপনারা জেনে গেছেন যে,র‍্যাপিড আই মুভমেন্ট হলো ঘুমের সর্বশেষ পর্যায়। এ পর্যায়ে মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন থাকে। কেবল এ সময়ে দেখা স্বপ্ন গুলোই মানুষ দিনের বেলা মনে করতে পারে।তবে আশ্চর্যজনক তথ্য হলো এসময় প্রতিটি মানুষের শরীর থাকে জীবিত But প্যারালাইজড হয়ে যায় However কেউ সেটা তখন বুঝতে পারেন না।

৫ সংকীর্ণ গলা

মানুষ যখন ঘুমায় সে সময় তার শ্বাস নেয়ার তড়িকা কিছুটা পাল্টে যায়।Because এ সময় মানুষের শ্বাসনালী কিছুটা আরাম নিতে চায়।So সেটি খানিকটা পাতলা ও সংকীর্ণ হয়ে যায়।এ বিষয়টি যাদের শরীর মানিয়ে নিতে পারেন না তারাই ঘুমের ঘোরে নাক ডাকে।

৬ দাঁতে দাঁত ঘষা

ঘুমের সময় অনেকেই দাঁতে দাঁত ঘষে।That is to say ব্রক্সিজম। দাঁতের আকার সমান না হলে কিংবা মানসিক অবসাদ এর কারণে এমন হতে পারে।কিছু মানুষ তো এত জোরে দাঁত ঘষে As a result: দাঁত পর্যন্ত ভেঙে যায়।

৭ কিডনির মন্থর ক্রিয়া

কিডনির কাজ হলো ছাকন প্রক্রিয়ার মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়া। But মানুষ যখন ঘুমায় কিডনি তার কাজের গতি মন্থর করে দেয়। As a result: ঘুমন্ত অবস্থায় প্রসাবের বেগ কম হয়। সকালে প্রসাব কিছুটা হলুদাভ হয়।

৮ স্বপ্ন

ঘুমের মধ্যে যে বিষয়টা মানুষকে বেশি চমৎকৃত করে তাহলো স্বপ্ন।ঘুমিয়ে মানুষ কেন স্বপ্ন দেখে তার যথাযথ বৈজ্ঞানিক ব্যাখ্যা পাওয়া না গেলেও আমরা প্রতিনিয়ত স্বপ্ন দেখি।Firstly কখনো ভালো স্বপ্ন দেখি তো Secondly কখনো ভয়ংকর স্বপ্ন দেখে থাকি।বেশিরভাগ স্বপ্ন আমরা র‍্যাম স্লিপিং মুড এ দেখে থাকি।

৯ উচ্চ শব্দ

কিছু মানুষ ঘুমানোর ঠিক অল্প কিছু সময় পরেই উচ্চ শব্দের আওয়াজ শুনতে পান।For example :কোনো গাড়ি দুর্ঘটনার শব্দ বা কোনো বন্দুকের গুলির শব্দ।এতে অনেকেই ভয় পেয়ে ঘুম থেকে জেগে ওঠেন। Likewise পঞ্চাশোর্ধ মানুষের ক্ষেত্রেই এটা বেশি ঘটে।That is to say এক্সপ্লোডিং হেড সিনড্রোম।

১০ পুরুষাঙ্গ উত্থিত হওয়া

পুরুষের জন্য এটা স্বাভাবিক ঘটনা। তারা যখন ঘুমায় তখন তাদের পুরুষাঙ্গ স্ফীত হয়ে যায়। To clarify as a নকটোনালপেনাইলটভাসেস।এটা কেন হয় তার অনেক ব্যাখ্যা আছে।তবে এটা generally হয় যখন কোনো মানুষের মধ্যে প্রোজেস্টেরন ও টেস্টোএস্টোরেন হরমোন ক্ষরণ এর মাত্রা বেড়ে যায়।অনেকের ভাষ্যমতে ঘুমে হরমোন এর তারতম্যের কারণে এটা হয়ে থাকে।

Above all আপনারা যেসকল ঘটনা জানলেন তা আমাদের আশেপাশের মানুষের মধ্যেই অহরহ ঘটে চলেছে। এ সকল ঘটনা ছাড়াও যদি আরও কিছু নেতিবাচক ঘটনা আপনাদের চোখে পড়ে থাকে তা তখনি নোট ডাউন করুন আর ঘটনার ভয়াবহতা বেশি হলে চিকিৎসকে স্মরণাপন্ন হোন।

Please follow and like us:

উপমা সাহানী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আপনার আপনি ফানা হলে সে ভেদ জানা যাবে

Thu Aug 27 , 2020
লালনগীতি আপনার আপনি ফানা হলে সে ভেদ জানা যাবে। কোন নামে ডাকিলে তারে হৃদাকাশে উদয় হবে।। আরবি ভাষায় বলে আল্লাহ ফারসিতে কয় খদাতালা। গড বলিছে যীশুর চেলা ভিন্ন দেশে ভিন্নভাবে।। মনের ভাব প্রকাশিতে ভাষার উদয় এ জগতে। মনাতীত অধরে চিনতে ভাষাবাক্য নাহি পাবে।। আল্লাহ হরি ভজন পূজন এ সকল মানুষের […]