colorgeo.com

Disaster and Earth Science

বাংলাদেশের মানুষ কাকে বেশি ভোট দিবে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন?

joe baiden

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডা হাড্ডি লড়াইয়ে জো বাইডেন জয়ী হয়েছেন যদিও এখন জো বাইডেন কে কিছু আইনি জটিলতা থেকে মুক্ত হতে হবে কারণ ডনল্ড ট্রাম্প এখনও পরাজয় কে মেনে নিতে পারেনি তাই জো বাইডেন এর নামে মামলা দিয়েছেন ভোট চুরির জন্য।

বাংলাদেশের মানুষ কাকে বেশি পছন্দ করে? এমন প্রশ্নে কে এগিয়ে থাকবেন?

বাংলাদেশের মানুষের কাছে ডোনাল্ড ট্রাম্প কয়েকটি কারণে বিতর্কিত তা হল ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশ তথা সমগ্র মুসলিম বিশ্বের জন্য হুমকি সরূপ যে কোন কঠিন সিদ্ধান্ত নিতে পারেন যা মুসলিম বিশ্বের জন্য প্রতিকুল। তা ছাড়া ডোনাল্ড ট্রাম্প বৈশ্বিক উষ্ণত্ব বৃদ্ধিকে কম গুরুত্ব দেন যা পৃথিবীর সমস্ত মানুষের জন্য হুমকি স্বরূপ। এই করোনা মহা মারীতে ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমেরিকা কে প্রত্যাহার করে নিজেকে আরও বেশি সমালোচিত করেছেন। ডোনাল্ড ট্রাম্প একজন মিডিয়া ব্যক্তি থেকে আমেরিকার প্রেসিডেন্ট হয়েছেন।

joe baiden
Joe baiden

অন্যদিকে, জো বাইডেন হল প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার উত্তর সুরী। যিনি মুসলিম বিশ্বের জন্য বন্ধু স্বরূপ। মুসলিম বিশ্বের স্বার্থ বারাক ওবামা সর্বদাই দেখেছেন। তাছাড়া প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণায় মুসলিম বিশ্বকে বন্ধু ভেবেছেন তাই বাংলাদেশের মানুষ জো বাইডেন কেই বেশি পছন্দ করবেন।

এক পরিসংখ্যানে দেখা যায় যে, বাংলাদেশের মানুষ জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প কে গড়ে ১১:৩ অনুপাতে ভোট দিয়েছেন বা সমর্থন করছেন। এর মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে কিছু ডোনাল্ড ট্রাম্প এর সমর্থক রয়েছে অন্য দিকে খুলনা, সিলেট, রাজশাহী ও বরিশালের মানুষ ডোনাল্ড ট্রাম্প কে খুব কম সমর্থন দিয়েছেন। বরিশালের কিছু মানুষ ডোনাল্ড ট্রাম্প এর পরাজয়ে ও জো বাইডেন এর জয়ে খিচুরি উৎসব করেছেন।

ঢাকা বিভাগের মানুষ ৯৫ % জো বাইডেন ও মাত্র ৫% ডোনাল্ড ট্রাম্প এর সমর্থক।

চট্টগ্রাম বিভাগের মানুষ ৮৫ % জো বাইডেন ও মাত্র ১৫% ডোনাল্ড ট্রাম্প এর সমর্থক।

তবে ঠিক কি কারণে বাকি বিভাগ গুলো থেকে ডোনাল্ড ট্রাম্প কে এত অপছন্দ তা সঠিক জানা যায়নি।

joe baiden

তবে কারণ যাই হোক বাংলাদেশকে নিয়ে জো বাইডেন যে খুশি থাকবেন তা প্রায় নিশ্চিত এবং জো বাইডেন এর সমর্থন অটুট থাকবে। এখন আগত দিন গুলোতে বাংলাদশের জন্য জো বাইডেন কেমন সিদ্ধান্ত নিবেন বা বাংলাদেশের রাজনীতিতে এর কোন প্রভাব পড়বে কিনা সেটাই দেখার বিষয়।

joe baiden
Please follow and like us:
%d bloggers like this: