Colorgeo

Classroom of Money and Wisdom for Earth Science

ড. রমন কুমার বিশ্বাস এর যত বই

Spread the love

ড. রমন কুমার বিশ্বাস এর বই নিউটনের যত আবিষ্কার

ড. রমন কুমার বিশ্বাস এর বই নিউটনের যত আবিষ্কার


নিউটনের যত আবিষ্কার বইয়ের ভূমিকাঃ

সাত বছর বয়সে সে স্কুলের অন্য বন্ধুদের থেকে অনেক ছোট  ছিল। তার বন্ধুরা যা পছন্দ করতো নিউটনের তা পছন্দ হত না। সে স্কুলের রুটিনের ব্যপারে বিরক্ত ছিল। তার বন্ধুরা তাকে নিয়ে হাসা হাসি করতো আর তাকে বোকা নিউটন বলে গালি  দিত।

নিউটন এসব ব্যাপারে গুরুত্ব দিত কম। সে তার চারিদিকের প্রকৃতি দেখে দেখে সময় কাটাত। প্রকৃতি থেকেই সে অধিকতর শিখতে লাগল । প্রকৃতিকে সে অধিকতর ভাল শিক্ষক মনে করতো। বোকা নিউটন যে শিখে চলেছে তার স্কুল সেটা জানত না।

যদিও আইজাক নিউটন ছিলেন শান্ত, এবং অন্য কিছু তাকে বিরক্ত করতে পারত না তবু সে মনে মনে জ্বলছিল। একদিন সে এতোই বিরক্ত হল যে অন্য যেকোনো দিনের থেকে অনেক বেশি অসহনীয়। তার একটি বন্ধু তাকে বিরক্ত করছে এবং তাকে গালা গালি ও করছে। নিউটন  এ সময় তার ভিতরের অন্তর জ্বালা তাকে আর অন্তরে রাখতে পারলেন না। সে তার বন্ধু কে ঘুষি মারতে লাগল যতক্ষণ না তার বন্ধু তার কাছে ক্ষমা চায়।

সেদিন মনে হয় তার বন্ধুকে একটা উচিত শিক্ষা দিয়েছিল। কিন্তু ঐ দিন ই নিউটন তার প্রকৃত শিক্ষা অর্জন করে।

সে দেখল যে, অন্য মানুষকে সে বোকা নিউটন বলে খেপানো বন্ধ করতে পারবে। যারা তাকে বোকা নিউটন বলবে সে মারামারি করবে তাদের সাথে।  সে দেখল স্কুলে তাকে আরও কঠিন হতে হবে।

আইজাক নিউটন বলেছিলেন যে যদি স্কুলে ঐ মারামারিটা না করতাম আমি হয়ত সারা জীবন ঐ কাঠ মিস্ত্রি হয়েই থাকতাম।

উপরের  অংশ টি ড. রমন কুমার বিশ্বাস এর প্রথম বই নিউটনের যত আবিষ্কার (Newtoner Joto Abiskar)  থেকে  সংগৃহীত। এ ভাবেই তার বইয়ে  বিজ্ঞানী নিউটনের  জীবনের অনেক  অজানা ঘটনা  লিপি বদ্ধ করা হয়েছে।

Raman Kumar Biswas এর নতুন বই প্রাগৈতিহাসিক দুর্যোগ ও গণবিলুপ্তির উপাখ্যান বইমেলা ২০২৩ এ প্রকাশিত

Read From Boitoi.com


লেখক পরিচিতিঃ ড. রমন কুমার বিশ্বাস পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ব বিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি এবার বইমেলায় বাবুই থেকে তার প্রথম বই  (Newtoner Joto Abiskar) প্রকাশ করলেন। এই বইয়ে বিজ্ঞানী নিউটনের আবিষ্কারের পিছনে নানান ঘটনা থাকে সেই সব ঘটনা গুলো ই তুলে এনেছেন।


বাংলাদেশের গণহত্যা

(হার্ডকভার)> by ড. রমন কুমার বিশ্বাস


Bangladesher GonohottaPragoitihasik_Durjog_o_Gono_Biluptir