ভিটামিন ডি সাপ্লিমেন্টারি ও COVID-19 রোগীর সুস্থতা

COVID-19 মহামারীতে আইরিশ গবেষক দল তাদের দেশের স্বাস্থ্য খাতে COVID-19 রোগ মোকাবেলায় নতুন নির্দেশনা দিয়েছেন । এক গবেষণায় ডক্টর এবং প্রফেসর রুলস আনে কেনি স্কুল অব মেডিসিন ট্রিনিটি, ডাবলিনের গবেষক দল ইউরোপের বয়স্ক মানুষের উপর গবেষণা করে এ কথা বলেছেন। সেখানে তারা ভিটামিন ডি ব্যবহার করেছেন, রোগীদের মৃত্যুর হার এবং COVID-19  রোগের উপর সামগ্রিক প্রভাব জানার জন্য । আইরিশ মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে তারা দেখিয়েছেন ভিটামিন ডি মানুষের শরীরের রোগ প্রতিরোধ সিস্টেমের উপর একটা বড় প্রভাব ফেলে, বিশেষ করে COVID-19 রোগীদের ক্ষেত্রে। এছাড়া এও প্রমাণ করেছেণ যে ভিটামিন ডির একটা প্রভাব রয়েছে ভাইরাসজনিত ইনফেকশন এর ক্ষেত্রেও।

গবেষণায় বলছে যে, যেসব দেশ রৌদ্র আলো কম থাকে  বিশেষ করে স্পেন এবং দক্ষিণ ইতালি, তাদের সাধারণ নাগরিক ভিটামিন ডি স্বল্পতায় ভোগে এবং তাদের রোদের আলো তে যাওয়ার প্রবণতা কম থাকায় সূর্যের আলো থেকে প্রাপ্ত ভিটামিন ডি শরীরে কম প্রস্তুত হয় এবং এই সবগুলোই বিভিন্ন সংক্রমণজনিত রোগে বেশি মারা যাচ্ছে বিশেষ করে বর্তমান সময়ের 19 রোগ অন্যদিকে নরওয়ে ফিনল্যান্ড সুইডেন এইসব দেশের সাধারণ নাগরিকের শরীরে সূর্যের আলোর মাধ্যমে ভিটামিন ডি’র প্রাচুর্যতা আছে নরডিক দেশ গুলোর COVID-19 রোগের প্রাদুর্ভাব কম এবং মৃত্যুর হার কম ।ভিটামিন ডি’-র স্বল্পতা ও COVID-19  রোগের সাথে একটা গভীর সম্পর্ক রয়েছে। উক্ত গবেষণায় গবেষক প্রস্তাব করেন যে ভিটামিন ডি সাপ্লিমেন্টারি গ্রহণ করলে COVID-19 উপসর্গ জনিত জটিলতা থেকে অনেকাংশেই রক্ষা পাওয়া যাবে । ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ সিস্টেম ভিটামিন ডি মানুষের শরীরের ব্যথার উপর ক্রিয়াশীল সাইটোকাইন এর উপর কাজ করে যা কিনা COVID-19  রোগীদের ক্ষেত্রে একটা বিরূপ প্রভাব ফেলে এবং  তীব্র শ্বাস-প্রশ্বাস জনিত উপসর্গগুলো দেখা দেয় এবং মৃত্যু হয় ।

প্রফেসর কেনি পরামর্শ দিয়েছেন যেহেতু আয়ারল্যান্ড এর নাগরিক ভিটামিন ডির স্বল্পতায় ভুগছেন তাই সরকারের উচিত তাদের বর্তমান এর নির্দেশনাগুলোকে পুনর্মূল্যায়ন করে ভেবে দেখা । ইংল্যান্ড স্কটল্যান্ড ও ওয়েলসের স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যেই COVID-19 নির্দেশনাগুলোকে পরিবর্তন করেছে এবং তারা সমস্ত বয়স্কদের কমপক্ষে প্রতিদিন 400 আই ইউ ভিটামিন গ্রহণ করতে বলেছেন অন্যদিকে একটা ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে ভিটামিনের স্বল্পতা প্রতিদিন উপসর্গের উপর একটা প্রভাব রয়েছে যার কারণে মৃত্যু হতে পারে। এই গবেষণায় আরো দেখিয়েছেন যে আইরিশ সরকারের বর্তমানে চালুকৃত কোভিড-১৯ রোগের নির্দেশনাগুলোকে পরিবর্তন করা দরকার এবং সমস্ত বয়স্কদের জরুরী ভিত্তিতে ভিটামিন ডি সাপ্লিমেন্ট গ্রহণ করার পরামর্শ দিয়েছেন। ভিটামিন ডি স্বল্পতা বিরাজ করছে বয়স্কদের মধ্যে যারা স্থূলকায় পুরুষ, আদিবাসী সংখ্যালঘু নাগরিক, যারা ডায়াবেটিস রোগে ভুগছেন, উচ্চ রক্তচাপ তাদের মধ্যে প্রবল। গবেষণায় তারা বলেছেন, তাদের আরও গবেষণার প্রয়োজন আছে। বিশেষ করে সুনির্দিষ্ট পরিমাণ ভিটামিন গ্রহণ করার ক্ষেত্রে যাতে একটি পরিপূর্ণ রোগ প্রতিরোধ প্রক্রিয়ায় চিকিৎসার ভিটামিন ডি গ্রহণের মাত্রা পাওয়া যায়, COVID-19 রোগের চিকিৎসায় সফলতা পাওয়ার জন্য।

সূত্র

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

বাচ্চাদের Goofi সিরিজের ২০টি বই ডাউনলোড করুন বিনামূল্যে

Tue May 19 , 2020
Goofi সিরিজের বই গুলো বাচ্চাদের জন্য খুবই ভাল বই। বইগুলো স্বচিত্র প্রদর্শিত ও সুন্দর করে বোঝানো হয়েছে যাতে বাচ্চারা মনোযোগ দিয়ে নতুন কিছু শিখতে পারে। সব গুলো বই শিশুরা খেলার ছলে পড়তে পারে। নতুন কিছু জানতে সত্যি বইগুলো আকর্ষণীয়। বইয়ের প্রতি আগ্রহ বাড়ানোর জন্য goofi সিরিজ সত্যি দারুণ কাজ করেছে। […]
goofi