colorgeo.com

Disaster and Earth Science

যে কোন একটি ভালোলাগার কাজ করুন সফল

মানুষ সৃষ্টির সেরা জীব । মানুষ তৈরি করেছে বর্তমানের আধুনিক জগত। মানুষ ই সৃষ্টি করেছে রোবট। জিন প্রযুক্তির উত্তর উত্তর উন্নতি সাধন করে মানুষ এখন মরণ ব্যাধিকেও জয় করার প্রয়াস পেয়েছে। ক্লোন মানুষ তৈরি করতে পারে এই মানুষের বুদ্ধিমত্তা।  মহাকাশ এখন মানুষের অলিক কল্পনার বিষয় নয় । মানুষ মহাকাশ জয় করছে। নিকট ভবিষ্যতে মানুষ মঙ্গলে বসবাস করবে। অর্থাৎ মানুষ এসব দুরূহ ও অকল্পনীয় কাজ করছে সম্মিলিত প্রচেষ্টায়। কোন মানুষ এই সমস্ত কাজ একা করতে পারে না। মানুষকে অন্যের সাথে সমন্বয়ে কাজ করতে হয়। আর এভাবেই আমাদের আধুনিক যুগ । আমারা দেখি বিজ্ঞানের জয় জয়কার। বিজ্ঞান, চিকিৎসা ক্ষেত্রে অধিকতর উন্নতি সাধন করে চলেছে। মানুষের রোগ মুক্তির জন্য আগত প্রতিব্বন্ধকতা কে মানুষ মোকাবেলা করতে পারে। মানুষের কল্যাণেই দুর আলাপন যন্ত্র এতো উন্নতি সাধন করেছে।মুহূর্তেই আমরা দুর প্রবাসের এমনকি ভিন গ্রহের সাথে যোগাযোগ করতে পারি। যেখানে শত শত আলোক বর্ষ দুরে রয়েছে গ্রহ পুঞ্জ।

প্রতিটি মানুষের মধ্যে একটা নিজেস্ব গুণ রয়েছে। সে গুণটা কে খুঁজে বেড় করতে হয়। প্রতিটি মা বাবার সেই দায়িত্ব পড়ে। মানুষের যেমন একটা শরীর একটা মাথা একটা হৃদয় তেমনি প্রতিটি মানুষের ও একটা নির্দিষ্ট বিষয়ে দক্ষতা গড়ে তূলতে হয়। কারণ এই নির্দিষ্ট দক্ষতা মানুষের ভিতরেই রয়েছে কিন্তু আমরা অনেক সময় খুঁজে বের করতে পারি না। কেউ কেউ পিতা মাতার সাহায্যে বাল্যকালেই সেই গুপ্ত ধন কে প্রকাশ্যে আনতে পারে। আর কেউ কেউ সেই গুপ্ত ধনকে প্রকাশ করতে সারা জীবন কাটিয়ে দেয়। আবার কেউ কেউ আমরণ সেই গুপ্ত ধনকে প্রকাশ করতে ব্যর্থ হয়। আর জীবন দুঃখে কাটিয়ে পৃথিবী থেকে চির বিদায় নেয়।

তাই প্রতিটি মানুষের উচিত তার নিজের ভালোলাগার কাজ কে খুঁজে বের করা। সেই বিষয়ে ক্যারিয়ার গড়ে তোলা। আর সেটা হতে হয় একান্তই ভাল লাগার ভাল বাসার, আবেগি। তাই যে যত দ্রুত সময়ে সেই ভালোলাগার বিষয়ে ক্যারিয়ার গর্তে পারবে সে তত অল্প সময়ে উন্নতি সাধন করবে।

Please follow and like us:
%d bloggers like this: