colorgeo.com

Disaster and Earth Science

৬৪.৫ কোটি বছর পূর্বে বরফ যুগ snowball পরবর্তী বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি তে প্রান সৃষ্টির প্রক্রিয়া ত্বরান্বিত হয়।

snowball

প্রি ক্যাম্ব্রিয়ান সময় থেকে ক্যাম্ব্রিয়ান সময়ে পরিবর্তনের সময় লেট নিওপ্রটেরোজেয়িক সময়টি ভূত্বাতিক সময়ে একটি গুরুত্ব পুর্ন সময়। ৬৪.৫ কোটি বছর পূর্বে বরফ যুগ (snowball) পরবর্তী বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে প্রানে সৃষ্টির প্রক্রিয়া তরান্বিত হয়। এই সময়ের বিস্তার ৬৪.৫ কোটি থেকে ৫৩.৫ কোটি বছরে মধ্যে ৷ পৃথিবীতে প্রথম প্রানের সূচনায় এই সময়টা কিছু সৃষ্টিশীল প্রক্রিয়ায় পৃথিবীতে জলবায়ু গত ও জীবের বিবর্তন প্রক্রিয়ায় শুরু হয়। মোরানিয়ান সময়ের বরফাচ্ছাদিত যুগে (snowball) জলবায়ু ও রাসায়নিক পদার্থের পরিবর্তন সাধিত হয় ৷ যার কারণে বিবর্তন প্রক্রিয়ায় প্রানের প্রথম সূচনা হয়।

প্রাগৈতিহাসিক সময়ের বিবর্তনের প্রক্রিয়া ও পৃথিবীর জলবায়ুর পরিবর্তন নিয়ে গবেষণা করেন জাপানের গবেষক ডঃ এটেনা সিজিয়া৷ তোহোকু বিশ্ববিদ্যালয়ের কাইহো ল্যাবের গবেষণা তত্ত্ববধায়ক প্রফেসর কুনিও কাইহো ও প্রধান গবেষক এটেনা সিজিয়াসহ একদল গবেষক এই গবেষণা পরিচালনা করেন৷ গৰেষণায় এটেনা সিজিয়া বলেন, জৈব পদার্থ থেকে নিসৃত আণবিক ফসিল ইরেজিতে molicular Fossil যাকে বলে বায়োমার্কার ৷ আমরা চীনের একটি প্রদেশ থেকে তৎকালিন সমসাময়িক সময়ের মজুতকৃত স্যাম্পল নিয়ে গবেষণা করেছি ৷

মোরানিয়ান ও ইডিয়াকারান সময়ের বিবর্তন প্রক্রিয়া বায়োমার্কার এর উপস্থিতি ব্যবহার করা হয়েছে। গবেষণায় দেখা যায় প্রথম সম্ভ্যব্য অণুজীব অ্যালজি কর্তৃক  সালোকসংশ্লেষণ প্রক্রিয়া শুরু হয় মোরানিয়ান সময়ের বরফাছাদিত (snowball) সময়ে । এর পর অনজীবের বংশবিস্তার কমে যায় এবং নতুন করে ব্যাকটেরিয়া এবং ইউক্যারিযটিক জাতীয় বহুকোষী অনুজীবের প্রার্দুভাব হয় ইডিয়াকারান সমযের শুরুর দিকে ৷

গবেষকদের মতে এই অনুসন্ধান একটি যুগান্তকারী আবিষ্কার ৷ এই গবেষণায় প্রধান চ্যালেঞ্জ ছিল ৬৪.৫ কোটি বছর পূর্বের নমুনা সংগ্রহ | কারণ এত আগের নমুনায় সাধারণত প্রায সময়ই প্রকৃত ঘটনা উদ্ঘাটন করা কঠিন কারণ প্রকৃতির ক্ষয়িষ্ণু প্রক্রিয়ায় সব প্রমান মুছে যায়।

৬৪.৫ কোটি থেকে ৫৩.৫ কোটি বছর পূর্বের লেট নিওপ্রটেরযোয়িক মোরানিয়ান বরফ যুগ (snowball) পৃথিবীর ৪৬০ কোটি বছরের ইতিহাসে একটি  গুরুত্বপূর্ণ সময় ৷ এই সময়ে পৃথিবীর অধিকাংশ জায়গা বরফ আচ্ছাদিত ছিল। এই সময় পৃথিবীকে অনেক গবেষক স্নোবল আর্থ  (snowball) অবিহিত করেন৷ এর পর বায়ুমণ্ডলের কার্বন ডাই অক্সাইডের কারণে পৃথিবী উষ্ণ হয়ে বরফ যুক্ত হয়। কারণ তখন বরফের কারণে সমুদ্রে কার্বন ডাইঅক্সাইড দ্রবিভূত হতে পারেনি। এই কার্বন ডাইঅক্সাইডের উৎস হল আগ্নেয়গিরির অগ্নুৎপাত।

পরিশেষে এভাবে অধিক গ্রীন হাউজ প্রভাবের কারণে বরফ গলতে থাকে এবং কিছু কার্বন ডাইঅক্সাইড ক্যাপ কার্বোনেট নামে সমুদ্রের মাটিতে জমা হয়। এখানে স্লোবল আর্থ (snowball) এর পাশাপাশি আর একটি হাইপোথিসিস সামনে চলে আসে ৷ সেটা হল পৃথিবী আংশিক নয় সম্পুর্নরূপে বরকে আচ্ছাদিত ছিল ৷ যদিও স্নোবল আর্থ (snowball) হাইপোথিসিস ব্যাখ্যা করতে পারে কেন ক্যাপ কার্বনেট পাললিক শিলা তৈরি হয়েছিল এবং কেন পৃথিবীর অধিকাংশ জায়গায় গ্লেসিয়াল ফরমেশন হয়েছিল।

কিন্তু সম্পূর্ন ফ্রজেন আর্থ মডেল অনুসারে পৃথিবীর কোন অনুজীব বেঁচে থাকার ক্ষেত্রে প্রশ্নের মুখোমুখি করে। যদিও অনেক গবেষক বলেন যে স্পন্জ জাতীয় প্রাণী অধিক বরকেও বেচে থাকার সংগ্রাম করতে পারে। তাছাড়া কিছু খোলা সমুদ্র ছিল যাতে প্রাণী বাঁচতে পারে। আর এ কারণেই বর্তমানে স্নোবল আর্থ হাইপোথিসিসের পাশাপাশি  অনেক মডেল এর প্রস্তাবনা এসেছে যেমন স্লাশবল আর্থ মডেল, জামমান্ডগান ও গ্লেসিয়াল ওসিস মডেল।

মোরানিয়ান বরফ যুগ (snowball) থেকে বৈশ্বিক উষ্ণতায় পরিবর্তনের পর বহুকোষী প্রাণীর প্রার্দুভাব হয় এবং শিলাতে পুঞ্জিভূত হয়। এই সময়ে কিছু মেটাজোয়া ধরনের প্রাণী যাদের দেহ খুব সরল ও শাখা বা অঙ্গ প্রত্যঙ্গ হীন। অ্যাক্রিটারক নামক এক ধরনের অণুজীব তবে কিছু স্পাইক বা চৌকোনা বা ত্রিভুজ আকৃতির অ্যাক্রিটারক ও অনুবীক্ষন যন্ত্রে দেখতে পাওয়া যায়। বায়োমার্কার এর উপস্থিতি থেকে প্রমান করা যায় যে কিছু ব্যাকটিরিযা ও ইউক্যারিযটিক এর আধিক্য দেয়া যায় ইডিয়াকারান ও ফ্যানেরো জয়িক সময়ে ৷

Main Researcher; Atena Shizuya, PhD

Professr Kunio Kaiho , Tohoku University Japan.

Please follow and like us:
%d bloggers like this: