Colorgeo

Classroom for Geology and Disaster

পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি ও আগ্নেয়গিরি নিয়ে নতুন Hg তত্ত্ব

Spread the love

পারমিয়ান ট্রিয়াসসিক

আমরা পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি সম্বন্ধে শুনেছি যে সে সময়ে ৯০ % প্রাণী মারা গিয়েছিল এবং পৃথিবীতে ঘটে যাওয়া প্রাগৈতিহাসিক ঘটনার মধ্যে ধ্বংসাত্মক দিক দিয়ে প্রথম এবং শ্রেণী অনুসারে তৃতীয়। এখন পর্যন্ত এই বৃহৎ গন বিলুপ্তি সম্বন্ধে যা গবেষণায় জানা গিয়েছে তা হল সাইবেরিয়াতে আগ্নেয় গিরির অগ্নুৎপাতের জন্য এই বিশাল বিপর্যয় হয়েছিল।

তবে যেহেতু ঘটনা তা ২৫২ মিলিয়ন বছরের তার মানে আজ থেকে ২৫ দশমিক ২ কোটি বছর আগের তাই এত সহজ নয় প্রকৃত ঘটনা উদ্ঘাটন করা। তবে বিজ্ঞানীরা বসে নেই ঠিক তেমনি একজন বিজ্ঞানী ও প্রাগৈতিহাসিক ঘটনা নিয়ে কাজ করছেন জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য প্রফেসর কুনিও কাইহো (Kunio Kaiho)।

তার গবেষণার জ্ঞান ও পৃথিবীর অন্যান্য বিশ্ব বিদ্যালয়ের গবেষকদের জ্ঞান এখন পর্যন্ত এই কঠিন কাজের যে পর্যন্ত সত্য উদ্ঘাটন করতে পেরেছেন তা অত্যন্ত সীমিত তবে যুগান্তকারী। পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি নিয়ে আরও বিস্তর কাজ চলছে সারা পৃথিবী ব্যাপী।

পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি

পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি নিয়ে সম্প্রতি একটি গুরুত্ব পূর্ণ তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা তা হল; বর্তমান দক্ষিণ চায়নাতে ও রাশিয়াতে অবস্থিত যথাক্রমে সাবডাকশন ভল্কানিজম (Subduction Regional Volcanism) ও সাইবেরিয়ান ট্র্যাপ উদ্গিরন একসাথে পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তি র কারণ ও সেই সময়ের পরিবেশের হুমকি হিসাবে আগ্নেয়গিরির উদ্গিরন দায়ী এসব তথ্য Hg উপস্থিতি ও ঘনত্ব থেকে তা জানা যায়।

এর মধ্যে Subduction Regional Volcanism এর বিস্তৃতি , শক্তি ও সময় সম্পূর্ণ ভাবে জানা যায়নি। এই গবেষণায় দক্ষিণ চায়না থেকে ৩ টি সামুদ্রিক সেকশন এ Hg ঘনত্বের সাহায্যে বিস্তরভাবে তথ্য উদ্ঘাটনের চেষ্টা করা হয়েছে। এই Hg ঘনত্বের উপস্থিতি থেকে দেখা যায় যে পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের মাসুদ্রিক গন বিলুপ্তি র ২০ লক্ষ বছর আগে তেসিস সাগরের তীর বরতি অঞ্চলে এক তীব্র আগ্নেয়গিরির উদ্গিরন শুরু হয়েছিল।

Hg আইসোটোপ এর তথ্য থেকে দেখা যায় পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের মাসুদ্রিক গন বিলুপ্তি র ২০ লক্ষ বছর পূর্বে যে Hg ঘনত্বের আধিক্য সেটা মূলত দক্ষিণ চায়নাতে সাবডাকশন ভল্কানিজম (Subduction Regional Volcanism) কারণে এবং পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের মাসুদ্রিক গন বিলুপ্তির সময়ে রাশিয়াতে সাইবেরিয়ান ট্র্যাপ উদ্গিরন এর কারণে।

পারমিয়ান ট্রিয়াসসিক

এই আবিষ্কারের ফলে এত দিনের যে ধারনা তার বিষয়ে একটা নতুন কিছু আসল কারণ আগে মনে করা হত যে শুধু মাত্র সাইবেরিয়ান ট্র্যাপ উদ্গিরন ই পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তির প্রধান কারণ।

আরও পড়ুন

পারমিয়ান গন বিলুপ্তির কারণ কি ঘটেছিল ২৫ কোটি বছর আগে?

গনবিলুপ্তি কি? কেন ঘটেছিল সব গুলো কারণ এক সাথে জানুন