Colorgeo

Classroom for Geology and Disaster

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা

Spread the love

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা

১.  নীল হীরা (Blue Diamond) – প্রতি ক্যারেট ৩.৯৩ মিলিয়ন ডলার

নীল হীরা (Blue Diamond) হল এক প্রকার হীরা (Diamond) যা নীল বর্ণের পাথরের অতিরিক্ত উপাদান ব্যতীত খনিজের সমস্ত সহজাত বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে। এগুলো বোরনের পরিমাণ অনুসারে নীল রঙের হয় যা স্ফটিকের জালির মূল কাঠামোকে দূষিত করে। নীল রঙের হীরা (Diamond) সাধারণত ফ্যান্সি রঙের হীরা (Diamond) নামে পরিচিত।

পূর্ববর্তী মালিক “ওপেনহাইমার নীল’  নামক হীরাটি (Diamond) ৫৭.৭ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। যখন পিংক স্টার হীরাটি বিক্রি হওয়া সবচেয়ে ব্যয়বহুল রত্নটির রেকর্ডটি ভেঙেছে, তখন নীল হীরাটি (Blue Diamond) প্রতি ক্যারেটে সবচেয়ে মূল্যবান দামের রেকর্ডটি ধরে  রেখেছে যার বাজার দর ৩.৯৩ মিলিয়ন ডলার।

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা
বিশ্বের শীর্ষ ৫ টি হীরা নীল হীরা

২.  জ্যাডাইট – প্রতি ক্যারেট ৩ মিলিয়ন ডলার

জ্যাডাইট হল জেড পরিবারের সবচেয়ে শুদ্ধতম, বিরল এবং স্পষ্ট রত্ন। এটি একটি পাইরোক্সিন খনিজ যার রাসায়নিক গঠন NaAlSi2O6। এটি একর রঙের হয়ে থাকে। এতে প্রায় ৬.৫ থেকে ৭.০ এর মোহ কঠোরতা রয়েছে। খনিজটি ঘন, এবং আপেক্ষিক গুরুত্ব প্রায় ৩.৪।

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা
বিশ্বের শীর্ষ ৫ টি হীরা জ্যাডাইট

৩.  গোলাপী হীরা (Rose Diamond) – প্রতি ক্যারেট ১.১৯ মিলিয়ন ডলার

এই ধরনের হীরা অত্যন্ত বিরল। এর অস্তিত্বের শতকরা মাত্র ০.০০০১% হিরে গোলাপী। এটি এমন এক রত্নপাথর যা বিশ্বের অন্যতম সৌন্দর্য এর প্রতিক । গোলাপী হীরা (Rose Diamond) বিশ্বের একমাত্র হীরা যা সম্পূর্ণ ত্রুটিবিহীন (ভারী)।

২০১৭ সালে, ৫৬.৬০ ক্যারেট ওজনের একটি অত্যাশ্চর্য গোলাপী হীরা (Rose Diamond) হংকংয়ের সোথবাইয়ের নিলামে রেকর্ড  ভাঙ্গে ৭১.২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল। এর প্রতি ক্যারেটের মূল্য ১.১৯ মিলিয়ন। এটি “গোলাপী তারা” হীরা হিসাবে পরিচিত। এটি আমেরিকার জেমোলজিকাল ইনস্টিটিউট কর্তৃক স্বীকৃত সবচেয়ে বড় ফ্যান্সি ভিভিড ত্রুটিবিহীন  গোলাপী হীরা।

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা
বিশ্বের শীর্ষ ৫ টি হীরা গোলাপী হীরা

৪.  লাল হীরা- প্রতি ক্যারেট ১,০০০,০০০ ডলার

লাল হীরা হল একটি হীরা যা বর্ণহীন হীরা হিসাবে একই খনিজ বৈশিষ্ট্যযুক্ত এবং এটি লাল বর্ণ প্রদর্শন করে। এগুলি সাধারণত বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং বিরল রঙের গোলাপী হীরা বা নীল হীরা হিসাবে সুপরিচিত। এই হীরার রং নিয়ে অনেক বিতর্ক আছে, তবে রত্নপাথর সম্প্রদায় প্রায়শই উভয় বর্ণকে হীরাটির কাঠামোর গ্লাইডিং পরমাণু হিসাবে চিহ্নিত করে কারণ এটি প্রচণ্ড চাপের মধ্যে গঠিত হয়।

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা
বিশ্বের শীর্ষ ৫ টি হীরা লাল হীরা

৫.  পান্না – প্রতি ক্যারেট ৩৫০,০০০ ডলার

পান্না হল একটি রত্নপাথর এবং বিভিন্ন ধরণের খনিজ বেরিল যা ক্রোমিয়াম এবং ভেনিয়াম এর কারনে সবুজ রঙের হয়ে থাকে। বেরিলের মোহ স্কেলে ৭.৫-৮ এর কঠোরতা রয়েছে। বেশিরভাগ পান্না অত্যন্তভাবে অঙ্গীভূত থাকে, তাই তাদের ভাঙার প্রতিরোধ ক্ষমতা সাধরণত নিম্নমানের।

বিশ্বের শীর্ষ ৫ টি হীরা
বিশ্বের শীর্ষ ৫ টি হীরা পান্না


বিশ্বের শীর্ষ ৫ টি হীরা