Colorgeo

Classroom of Money and Wisdom for Earth Science

Movement pass কি আদেও কোন কাজে লাগছে?

Spread the love

Movement pass কি আদেও কোন কাজে লাগছে?

বর্তমান কভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশ সরকার এর পুলিশ বিভাগ কর্তৃক জারি কৃত বাইরে চলাচলের জন্য ৩ ঘণ্টার জন্য অনুমতি পত্র Movement pass কি আদেও কোন কাজে লাগছে? বাংলাদেশের জনগণ যেখানে নিয়ম নীতির ধার ধারে না (কেউ কেউ) সেখানে মাত্র তিন ঘণ্টার জন্য বাইরে যাওয়ার অনুমতি Movement pass মানবে বলে মনে হয় না। এবং বাস্তবতা ও তাই।

এর একটি বড় কারণ হল সবার হাতে স্মার্ট ফোন নাই বিশেষ করে গ্রামে গঞ্জে। Movement pass নিতে হলে প্রথমে স্মার্ট ফোন অথবা কম্পিউটারে https://movementpass.police.gov.bd/ সাইট এ গিয়ে রেজিস্ট্রার করে নিতে হবে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে।

Movement pass করতে চাইলে কিকি লাগবে?

যেমন আপনার ফোন নাম্বার, ইমেইল যদি থাকে, কি কারণে বাইরে যাবেন, কোথা থেকে কোথায় যাবেন, কখন যাবেন, ইত্যাদি পূরণ করে সাবমিট করলেই আপনার মোবাইলে একটি OTP পাস ওয়ার্ড গেলে সেটা দিয়ে ওকে করলেই আপনি আপনার Movement pass টি পেয়ে যাবেন।

Movement Pass

 

Movement Pass

বাংলাদেশ পুলিশ কে আরও বেশি কড়া পদক্ষেপ নিতে হবে মানুষকে কভিড-১৯ এর ব্যাপারে সচেতন করতে। তবে বাংলাদেশ সরকারের জন্য এটা একটা বড় চ্যালেঞ্জ কারণ বাংলাদেশে এখন অনেক মানুষ আছে যারা দিনে রোজগার করে তাদের জীবিকা নির্বাহকরে তাদেরকে সরকার একটা বৃহৎ পরিসরে প্রণোদনা দিলে হয়ত এটা সম্ভব হবে।

আর একটা সরকারের জন্য এটা কোন কঠিন কাজ নয় বিশেষ করে শহর কেন্দ্রিক এই দিন আনা দিন খাওয়া মানুষের সংখ্যা তা বেশি চ্যালেঞ্জের। গ্রামের মানুষ যদিও বেশি অবহেলিত। কিন্তু ধাপে ধাপে শহর থেকে শুরু করতে হবে। দেশের সমস্ত জনসংখ্যার একটা ডাটাবেজ থাকা দরকার। যাতে যেকোনো প্রয়োজনে সরকার অতি দ্রুত একটা প্রান্তিক পর্যায়ে সাহায্য করতে পারে। তা ছাড়া এইসব pass দিয়ে মানুষে কে সচেতন বা বাধ্য করা যাবে না।

কতদিন চলবে Movement pass নীতি?

বর্তমান পরিস্থিতি দেখে যেটা মনে হচ্ছে যে কভিড-১৯ আরও ২ মাস উচ্চ ক্ষমতা নিয়ে থাকবে। তাই এই ২ মাস অন্তত Movement pass নিয়ে চলতে হবে। তবে প্রথম পর্যায়ে ৭ দিনের জন্য এই আদেশ জারি করা হয়েছে। পৃথিবীর অন্য কোন দেশে এই pass নিয়ম আছে বলে মনে হয়না। কারণ তারা এমনিতেই অনেক সচেতন।

যেমন জাপান, চীন এখন কোন কভিড-১৯ সংক্রমণ নাই। বাংলাদেশের জনগণ ও সরকার যদি অধিক আগ্রহী না হয় তবে এর ক্ষয় ক্ষতি হ্রাস করা সত্যি কঠিন হবে। কভিড-১৯ বর্তমান হালনাগাদ তথ্য জানতে ভিসিট করুন worldmeter.com