ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস মৌসুমে নিরাপদ পানির উৎস সমূহের ব্যবস্থাপনা ; Tubewell

জলোচ্ছ্বাস এর পূর্বে নলকূপ সংরক্ষণ

Tubewell
CAPTION: THIS VILLAGE WOMAN IS COLLECTING DRINKING WATER FROM ANOTHER HIGH PLACE BECAUSE HER TUBEWELL IS GOING UNDER SINK INTO THE FLOOD WATER WHICH creates A SCARCITY OF DRING WATER.

জলোচ্ছ্বাসের পানি Tubewell নলকূপের ভেতর প্রবেশ রোধ করার জন্য জলোচ্ছ্বাসের আগেই নলকূপের পাইপের সাথে অতিরিক্ত জি আই পাইপ যুক্ত করে নলকূপের মাথা উঁচু করার ব্যবস্থা করুন। এই ব্যবস্থায় 6 নম্বর নলকূপের উচ্চতা সাধারণত দুই ফুট পর্যন্ত বাড়ানো যেতে পারে।

নলকূপের মুখ স্প্রাউট জলোচ্ছ্বাসের পানিতে তলিয়ে যাওয়ার সম্ভাবনা থাকলে নলকূপের বেইজ প্লেট সহ পাম্প বডি খুলে ফেলুন এবং পাইপের খোলামুখ পলিথিন দিয়ে ভালোভাবে বেঁধে দিন।

পাম্প পলিথিনে মুড়িয় মাটিতে পুঁতে রাখুন অথবা কোনো নিরাপদ স্থানে সংরক্ষন করুন।

একই পদ্ধতি অনুসরণ করে পি এস এফ রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম এর সাথে সংযুক্ত নলকূপ সংরক্ষণ করুন।

জলোচ্ছ্বাসের পূর্বে বিএসএফ সংরক্ষণ

পি এস এফ এর সাথে সংযুক্ত নলকূপ চেপে এর চেম্বার গুলো যথাসম্ভব পানি দিয়ে ভর্তি করুন।

পিএস এর সাথে সংযুক্ত নলকূপটি প্লান্টের যে ছিদ্রপথে সঙ্গে যুক্ত সেটি পলিথিন দিয়ে ভালোভাবে বেঁধে দিন।

জলোচ্ছ্বাস এর পূর্বে কুয়া সংরক্ষণ

কুয়ার সাথে সংযুক্ত নলকূপটি বেইজ প্লেট সহ খুলে পলিথিনে মুড়ে মাটিতে পুঁতে রাখুন অথবা কোনো নিরাপদ স্থানে সংরক্ষণ করুন। নলকূপের গোড়ার খোলা পাইপের মুখ এবং গ্যাস পাইপ পাইপ এর খোলামুখ পলিথিন দিয়ে ভালোভাবে বেঁধে রাখুন।

জলোচ্ছ্বাস এর পূর্বে রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম সংরক্ষণ

ট্যাংকে সংযুক্ত ফ্লাশিং সিস্টেম ও গাটার এর সাথে সংযুক্ত পাইপ টি খুলে নিরাপদ স্থানে রাখুন এবং ফ্লাসিং পাইপ এর খোলামুখ পলিথিন দিয়ে ভালোভাবে বেঁধে রাখুন কমিউনিটি আর ডাবলু এইচ এস এর সাথে সংযুক্ত নলকূপটি পলিথিনে মুড়ে মাটিতে পুঁতে রাখুন অথবা কোনো নিরাপদ স্থানে সংরক্ষণ করুন এবং পলিথিন দিয়ে ভালোভাবে বেঁধে রাখুন।

জলোচ্ছ্বাস পরবর্তীকালে নলকূপ সচল করুন।

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আমার ঘর খানায় কে বিরাজ করে - লালনগীতি (Lalon Geeti)

Thu Aug 27 , 2020
আমার ঘর খানায় কে বিরাজ করে। জনম ভরে একদিনও তারে দেখালাম না রে।।নড়েচড়ে ঈশানকোণে দেখতে পাইনে এই নয়নে। হাতের কাছে যার ভবের হাট বাজার ধরতে গেলে হাতে পাইনে তারে।।সবে বলে প্রানপাখি শুনে চুপে চেপে থাকি জল কি হুতাশন মাটি কি পবন কেউ বলে না আমায় নির্ণয় করে।।আপন ঘরের খবর হয়না […]
Lalon Geeti