colorgeo.com

Disaster and Earth Science

২৫.৪ কোটি বছর আগে পর পর দুটি জীব বৈচিত্র্য ধ্বংসের ঘটনায় নতুন গবেষণা ২০২১

পারমিয়ান

পৃথিবীতে গত ৫৪ কোটি বছর সময়ের মধ্যে পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের ( আজ থেকে ২৫.৪ কোটি বছর আগে) গন বিলুপ্তি ঘটনা হল সবথেকে বৃহৎ জীব বৈচিত্র্য ধ্বংসের ঘটনা । এ সময়ে প্রায় সমুদ্রের ৮০-৯০ শতাংশ প্রাণী মারা যায় এবং স্থলভাগে ৭০ শতাংশ প্রাণী মারা যায়। এই গন বিলুপ্তি জল ও স্থলভাগ উভয় স্থানেই সংগঠিত হয়েছিল।

গবেষকরা এখনো স্থায়ী কোন সিদ্ধান্তে আসতে পারেনি যে, স্থল ভাগের বৃক্ষ কুল ধ্বংস জলভাগের প্রাণী ধ্বংসের সাথে সাথেই ঘটেছে নাকি আগে অথবা পরে ঘটেছে। 

জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের গবেষণা তত্ত্বাবধায়ক প্রফেসর কুনিও কাইহ এর নেতৃত্বে এক দল গবেষক এই গবেষণা পরিচালিত করেন। এর মধ্যে প্রধান গবেষক বাংলাদেশের আফতাবুজ্জামান রনি, ডঃ রমন কুমার বিশ্বাস, সহযোগী অধ্যাপক , পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও জাপানের রিয়োসুকে সাইতো সহ অনেকে এই গবেষণায় কাজ করেন।

আফতাবুজ্জামান রনি বলেন, এটা পারমিয়ান ট্রিয়াসসিক সময়ের গন বিলুপ্তির গবেষণায় একটা নতুন জ্ঞান সংযুক্ত করলো। এ অনুসন্ধান সত্যি আনন্দের যে ২৫.৪ কোটি বছর পারমিয়ান সময়ে সমুদ্রের গন বিলুপ্তির  সময়ে ও আগে দুইটি আলাদা আলাদা সময়ে দুটি পৃথক ভূমি বাস্তুসংস্থার ধ্বংসের ঘটনা ঘটে যেখানে অধিকাংশ  বৃক্ষরাজির ধ্বংস হয়। এতো দিন স্থলভাগের সাথে সমুদ্রের গনবিলুপ্তির যে সম্পর্ক রয়েছে তা অজানা ছিল। এই গবেষণায় তা প্রকাশিত হল। আমরা খুশি।

আফতাবুজ্জামান (গবেষক) বাংলাদেশ

এই গবেষণায় বৃক্ষ রাজি থেকে নির্যাস নরমাল  অ্যাল্কেন/মোট অ্যাল্কেন অনুপাত, প্রিস্টেন/ফাইটেন অনুপাত ইত্যাদি বায়োমারকার যেগুলো পৃথিবীর বিভিন্ন দেশের যেমন ইতালি, চীন, ভারত ও জাপানের বিভিন্ন এলাকা থেকে প্রাগৈতিহাসিক পৃথিবীর সমুদ্রও ও স্থল ভাগের স্থান থেকে নমুনা নিয়ে টেরেস্ট্রিয়াল প্লান্ট ইনডেক্স ও  সমুদ্রের রেডোক্স ইনডেক্স বের করা হয়েছে যা থেকে বৃক্ষ রাজির ধ্বংস পরিমাপ করা যায়।

সমুদ্রের রেডোক্স ইনডেক্স মূলত সমুদ্রের পানিতে অক্সিজেন এর মাত্রা কেমন ছিল  অথবা  একেবারেই ছিল না কিনা এটা নির্ণয় করা যায়। বিভিন্ন সমুদ্রের পানির রেডোক্স ইনডেক্সের সাথে প্রিস্টেন /ফাইটেন এর তুলনা করা হয়েছে। এই দুই প্রক্সি সিদ্ধান্ত দেয় যে বৃক্ষ রাজির ধ্বংস দুইটা আলাদা আলাদা সময়ে ঘটেছে। একটা সমুদ্রের গন বিলুপ্তির  কয়েক দশক হাজার বছর পূর্বে আর একটা সমুদ্রের গন বিলুপ্তির সাথে সাথে।

ভূপৃষ্ঠের বাস্তুতন্ত্রের  ধ্বংসের কারণে সমুদ্র ও নিকটের জলাশয়ে অ্যালগি জাতীয় অণুজীবের বংশ বৃদ্ধির কারণে জল ভাগে বিষাক্ত পরিবেশ সৃষ্টি হয়। এই ঘটনা মূলত পারমিয়ান সময়ের শেষ ভাগে গাছ পালা ও  বৃক্ষ রাজির ধ্বংসের কারণে বৃহৎ পরিসরে ভূমির মাটি ক্ষয়ের ফলে  জলাশয়ে ও সমুদ্রে সায়ানোবাক্টেরিয়া জাতীয় অণুজীবের উত্থানের কারণে হয়।

পারমিয়ান

এই গবেষণার ফলাফল আরও সংক্ষেপে বলা যায়ঃ

১। পারমিয়ান সময়ের শেষ ভাগে সমুদ্রের গন বিলুপ্তির  সময়ে ও আগে দুইটি আলাদা আলাদা সময়ে দুটি পৃথক ভূমি বাস্তুসংস্থার ধ্বংসের ঘটনা ঘটে যেখানে অধিকাংশ  বৃক্ষরাজির ধ্বংস হয়।

২।  এর পরে ২৫.৪ কোটি বছর আগের পারমিয়ান সময়ে বৃক্ষ রাজির সম্পূর্ণ ধ্বংস যজ্ঞের ঘটনা ঘটে।

৩। পারমিয়ান সময়ের সমুদ্রের গন বিলুপ্তির  কয়েক ডজন কিলো বছর পরে আবার বৃক্ষরাজির পুনরুদ্ধার বা রিকভারি হয়।

৪। তবে এই বৃক্ষরাজির পুনরুদ্ধার বা রিকভারি পৃথিবীর স্থান ভেদে ভিন্ন ভিন্ন সময়ে হয়ে থাকে।

৫। বিরূপ পরিবেশ বিদ্যমান থাকার সময়ে সায়ানোবাক্টেরিয়া জাতীয় অণুজীবের উত্থান হয় যা কিনা সমুদ্রের প্রাণী ধ্বংসের জন্য দায়ী।

গবেষণা ল্যাব Tohoku University Japan

জার্নাল লিঙ্কঃ https://www.sciencedirect.com/science/article/abs/pii/S092181812100206X#f0060

Please follow and like us:
%d bloggers like this: