Colorgeo

Classroom for Geology and Disaster

সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ 2টি কৌশল

Spread the love

সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ 2টি কৌশল

আকাশে সূর্যের অবস্থান দেখে কোন রকম প্রযুক্তির সাহায্য ছাড়াই নির্ভুল ভাবে সময় বলে দেয়া সম্ভব।

বর্তমানে ফেনী জেলার পরশুরাম উপজেলার একটি ছেলের নাকি অলৌকিক ভাবে কোন রকম প্রযুক্তির সাহায্য ছাড়াই সময় বলে দিচ্ছে। আর এতে জনসাধারণ এটাকে অলৌকিক বলে বাহবা দিচ্ছে। আর সবথেকে বেশি বিস্ময় জাগে যখন কিছু সাংবাদিক এটাকে অলৌকিক বলে নিজেরা বিশ্বাস করে এবং ফলাও করে প্রচার করে। প্রকৃত পক্ষে এটা কোন অলৌকিক ব্যপার নয়।

এটা একটা অতি সাধারণ কৌশল। আপনি যদি এই কৌশলটি ধরতে পারেন তবে সহজেই আপনি দিনের যেকোনো ক্ষণের সময় অনেকটা নির্ভুল ভাবে বলে দিতে পারবেন। আপনি কতটা নির্ভুল ভাবে সময় বলে দিতে পারছেন তা নির্ভর করছে আপনার কৌশলটি কত দক্ষতার সাথে ও নির্ভুল ভাবে করতে পারেন তার উপর। আসুন এবার আমরা জেনে নেই কিভাবে এই কৌশলটি কাজ করে।

এটা অতি পুরাতন কৌশলঃ

আপনারা যারা সারভাইভাল চ্যানেল এর ভিডিও দেখেছেন অথবা  এডভেঞ্চার ট্যুরে যারা যায় দুরের কোন পাহাড়ে অথবা জনমানব শূন্য কোন জায়গা তখন এডভেঞ্চার প্রেমীরা কোন রকম প্রযুক্তি যেমন ঘড়ি, বর্তমান স্মার্ট ফোন এর সাহায্য ছাড়াই এই কৌশলের সাহায্যে সময় নির্ণয় করে। এই কৌশল ১৬শ শতাব্দীতে বেশ প্রচলন ছিল যখন প্রযুক্তি অনুন্নত ছিল।

এবার আসা যাক কৌশলটা কিভাবে কাজ করে। কৌশলটা বুঝতে হলে বিজ্ঞানের সাধারণ কিছু বিষয় জানতে হবে যেমন সূর্য পূর্ব দিকে উদিত হয় আর পশ্চিমে অস্ত যায়। অর্থাৎ সোজা উত্তর দিক মুখ করে দাঁড়ালে  সূর্য পূর্ব থেকে পশ্চিমে বরাবর কৌণিক ভাবে কাল্পনিক দাগের উপর দিয়ে অস্ত যাবে।

অর্থাৎ উত্তর মুখি হয়ে দাঁড়ালে সূর্য দিনের যেকোনো সময় একটা উত্তর -দক্ষিণ রেখার সাথে কোন উৎপন্ন করে। ঐ উৎপন্ন কোনটা যত নিখুঁত ভাবে নির্ণয় করা যাবে তত সঠিক ভাবে ঐ নির্দিষ্ট ক্ষণের সময় বলে দেয়া সম্ভব।

এখন সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে তার  কিছু বেসিক ফর্মুলা জেনে নেইঃ

১। প্রতি ১ ডিগ্রি কৌণিক দূরত্বের জন্য সময় গণনা হবে ৪ মিনিট।

২। পাঁচটি আঙ্গুল প্রসারিত করে রাখলে ২২ ডিগ্রি হবে।

৩। হাতের বৃদ্ধাঙ্গুলি গুটিয়ে নিয়ে বাকি চার আঙ্গুল প্রসারিত করলে হবে ১৫ ডিগ্রি মানে ১ ঘণ্টা (চিত্র)।

৪। হাতের মুষ্টির মাঝের দুই আঙ্গুলের ভাঁজ এর মধ্যে ২ ডিগ্রি এবং বাকি দুই পাশে ৩ ডিগ্রি করে (চিত্রের মত)।

৫। হাতের মুষ্টি কে সূর্যের দিকে উত্তর দিক বরাবর দাঁড়িয়ে সাধারণত মিনিট গণনার জন্য ব্যবহৃত হয়।

৬। চার আঙ্গুল এর জন্য ১৫ ডিগ্রি মূলত ঘণ্টা গণনার জন্য নির্দেশ করবে। চিত্র

   

সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ চিত্র ১
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ চিত্র ২
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবেঃ চিত্র ৩

তবে একটা বিষয় মনে রাখতে হবে সূর্য যদি পূর্ব থেকে পশ্চিমে অস্ত যাবার সময় দক্ষিণ গোলার্ধ এর দিকে ঝুঁকে থাকে তবে উত্তর দিকের পরিবর্তে দক্ষিণ দিকে সূর্যের দিকে মুখ করে কৌণিক দূরত্ব মাপতে হবে।

এভাবে আমরা দিনের যেকোনো সময় কোন রকম ঘড়ির সহায়তা ছাড়া অনেকটা নির্ভুল ভাবে সময় গণনা করতে পারি । এই পদ্ধতিতে মিনিট পর্যন্ত বলে দেয়া সম্ভব। তবে রাতের বেলা যখন সূর্য থাকবে না তখন কিভাবে আমরা রাতের সময় গণনা করতে পারি ? এক্ষেত্রে একই পদ্ধতি কিন্তু এবার সূর্যের পরিবর্তে চাঁদ কে আমাদের সময় নির্ণয়ের জন্য সাহায্য করবে।

খেলাধুলার সময় মাঠে ঘড়ি ছাড়াই  সময় নির্ণয় করুন

বিকাল বেলার সময় গণনার আরও সহজ পদ্ধতি আছে । এটা মূলত দুপুররের পর থেকে বিকালে সূর্যের অস্ত যাওয়া পর্যন্ত কত সময় দিনের আলো পাবো তা নির্ণয় করা যাবে সহজে । যেমন ধরুন আপনি বিকালে মাঠে খেলতে গিয়েছেন কিন্তু হাত ঘড়ি বা স্মার্ট ফোন নিয়ে যান নি। সেক্ষেত্রে সন্ধ্যা হতে আর কত ঘণ্টা কত মিনিট বাকি আছে সেটা এই পদ্ধতিতে বের করতে পারবেন।

এবার চলুন নিয়ম টা আমরা শিখে নেই।

এক্ষেত্রে একটা ফর্মুলা মনে রাখতে হবেঃ

১। প্রতিটি হাতের বৃদ্ধাঙ্গুলি গুটিয়ে নিয়ে ভূমির সাথে আনুভূমিকভাবে যদি ধরেন তবে দিগন্ত বরাবর সূর্যের দিকে হাতের চার আঙ্গুল যে দূরত্ব অতিক্রম করবে তার জন্য ১ ঘণ্টা হিসাবে সময় গণনা করতে হবে।

২। হাতের ঐ অবস্থানে প্রতিটি আঙ্গুল যে দূরত্ব অতিক্রম করবে তার জন্য ১৫ মিনিট সময় গণনা করতে হবে।

এবার আমরা এটা হাতে কলমে বিকালের  জন্য দিনের কত সময় বাকি আছে সূর্যের আলো পেতে তার একটা হিসাব করে ফেলতে পারব। অর্থাৎ ফুটবল খেলতে গিয়ে যদি আমাদের সময় গণনার প্রয়োজন হয় যে আর কত সময় আমরা ফুটবল খেলতে পারব তবে সেটা নির্ণয় করে নিতে পারি।

এজন্য প্রথমে আপনাকে দিগন্ত বরাবর হাত টা রেখে চার আঙ্গুল একে অপরের সাথে স্পর্শ করে আনুভূমিক ভাবে দিগন্তের সাথে রাখতে হবে। এবার সূর্যের দিকে মাপতে থাকতে হবে । চার আঙুলের সমষ্টি প্রতি সেট দূরত্বের জন্য ১ ঘণ্টা হিসাবে যতগুলো সেট দরকার মাপতে মাপতে সূর্যের বরাবর যেতে হবে । ধরুন সূর্যের বরাবর আসতে ২ টি সেট চার আঙ্গুল এবং ২ আঙ্গুলের সম পরিমাণ দূরত্ব অতিক্রান্ত করতে হয়েছে তবে কত সময় হবে?

১ ঘণ্টা + ১ ঘণ্টা + ১৫ মিনিট ১৫ মিনিট= ২ ঘণ্টা ৩০ মিনিট।

বিকালের সূর্য অস্ত যেতে এখনও বাকি আছে। অর্থাৎ আরও ২ ঘণ্টা ৩০ মিনিট সময় আমরা দিনের আলো পাবো।

এভাবে আমরা যেকোনো মুহূর্তের  সময় ঘড়ি বা স্মার্ট ফোনর সাহায্যে সময় গণনা করতে পারি । এখানে অলৌকিক কোন কিছু নাই। যারা এটাকে অলৌকিক বলে চালাতে চায় তারা বিজ্ঞানের এই সাধারণ জ্ঞান টুকু রাখে না। নতুন বা ভিন্ন যে কোন কিছু  দেখলেই তারা সেটাকে অলৌকিক বলে চালাতে চায় যা বর্তমান যুগে অচল।

সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে চিত্র ৪
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে
সূর্যের অবস্থান দেখে সময় নির্ণয় করে কিভাবে চিত্র ৫

 

বাটি চালানের রহস্য উদ্ঘাটন

ভয়ানক সতীদাহ প্রথা