Colorgeo

Classroom of Money and Wisdom for Earth Science

ভারতের যত ডাইনোসর ছবি সহ

Spread the love

ছোটদের ডাইনোসর

ছোটদের ডাইনোসর নিয়ে আর একটি সম্পাদনা

ডাইনোসর প্রাণীগুলো খুবই নিরীহ প্রকৃতির ছিল তবে মাংসাশী প্রাণীও ছিল। এই বৃহৎ প্রাণীগুলো নিয়ে মানুষের কৌতূহলের শেষ নাই। কেন এরা বিলুপ্ত হল? কেন এরা নিজেরদেরকে বাঁচাতে পারলনা? সেই সব বিষয়ে বিজ্ঞানীরা নিরলস গবেষণা করে যাচ্ছেন । 

 

বর্তমান ইন্ডিয়াতে কিছু Dinosaur বসবাস করতো যে গুলো আকারে অনেক বৃহৎ ছিল। ইন্ডিয়াতে অনেক ফসিল পাওয়া যায় যায় যেগুলো প্রমাণ করে ডাইনোসর আমাদের পাশের দেশ ইন্ডিয়াতে ব্যাস করতো।

ছোটদের ডাইনোসর
ছোটদের ডাইনোসর

আজ থেকে ৬৬ মিলিয়ন বছর আগে (৬.৬ কোটি) পৃথিবীতে ডাইনোসর দের সর্বশেষ পদচারনা ছিল। মানুষ সৃষ্টির বহু পূর্বে পৃথিবীতে ডাইনোসর বসবাস করতো। কোন কোন ডাইনোসর অতি বৃহৎ । আকারে মানুষের থেকে কয়েক গুণ বড় আর শক্তি ছিল অনেক বেশি।

তারা মূলত মাংসাশী, তৃণভোজী ও সর্বভুক প্রাণী। স্থল ভাগে বসবাস তারা বেশি পছন্দ করতো। বিজ্ঞানীদের ধারনা বর্তমান মেক্সিকোর চিক্সুলাভ নামক জায়গায় মহাশূন্য থেকে একটি বৃহৎ উল্কা পাত হয়। যার ফলে পৃথিবীতে কয়েক কোটি বছর ঘরে বসবাস করা বৃহৎ প্রাণীর বিলুপ্তি হয়।

ছোটদের ডাইনোসর  ১ খণ্ডে, যে সমস্ত ডাইনোসর গুলো  দেখানো হয়েছে তারা মূলত বর্তমান ইন্ডিয়া তে  বিভিন্ন প্রদেশে বসবাস করতো । যদিও কয়েকটি ডাইনোসর ইন্ডিয়া সহ আর্মেনিয়া, আর্জেন্টিনা ফ্রান্সে ও বসবাস করতো। ইন্ডিয়াতে প্রধানত  মধ্য প্রদেশ, তেলেঙ্গা, তামিলনাড়ু তে ডাইনোসর গুলো বসবাস করতো। ইন্ডিয়াতে বসবাসকারী ডাইনোসর দের মধ্যে  টাইটানসরাস ই সম্ভবত সর্ববৃহৎ।

PDF টা ডাউন লোড করে নিন

ছোটদের-ডাইনোসর_PDF Download

ছোটদের-ডাইনোসর_compressed