ভারতীয় যত ডাইনোসর ছবি সহ

ছোটদের ডাইনোসর নিয়ে আর একটি সম্পাদনা;

ছোটদের ডাইনোসর
ছোটদের ডাইনোসর

আজ থেকে ৬৬ মিলিয়ন বছর আগে (৬.৬ কোটি) পৃথিবীতে ডাইনোসরদের সর্বশেষ পদচারনা ছিল। মানুষ সৃষ্টির বহু পূর্বে পৃথিবীতে ডাইনোসর বসবাস করতো। কোন কোন ডাইনোসর অতি বৃহৎ । আকারে মানুষের থেকে কয়েক গুণ বড় আর শক্তি ছিল অনেক বেশি। তারা মূলত মাংসাশী, তৃণভোজী ও সর্বভুক প্রাণী। স্থল ভাগে বসবাস তারা বেশি পছন্দ করতো। বিজ্ঞানীদের ধারনা বর্তমান মেক্সিকোর চিক্সুলাভ নামক জায়গায় মহাশূন্য থেকে একটি বৃহৎ উল্কা পাত হয়। যার ফলে পৃথিবীতে কয়েক কোটি বছর ঘরে বসবাস করা বৃহৎ প্রাণীর বিলুপ্তি হয়।

ছোটদের ডাইনোসর  ১ খণ্ডে, যে সমস্ত ডাইনোসরগুলো  দেখানো হয়েছে তারা মূলত বর্তমান ইন্ডিয়া তে  বিভিন্ন প্রদেশে বসবাস করতো । যদিও কয়েকটি ডাইনোসর ইন্ডিয়া সহ আর্মেনিয়া, আর্জেন্টিনা ফ্রান্সে ও বসবাস করতো। ইন্ডিয়াতে প্রধানত  মধ্য প্রদেশ, তেলেঙ্গা, তামিলনাড়ু তে ডাইনোসর গুলো বসবাস করতো। ইন্ডিয়াতে বসবাসকারী ডাইনোসরদের মধ্যে  টাইটানসরাস ই সম্ভবত সর্ববৃহৎ।

PDF টা ডাউন লোড করে নিন

ছোটদের-ডাইনোসর_compressed

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

Mon Nov 2 , 2020
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পহেলা নভেম্বর রোজ রবিবার বিভিন্ন অনুষদের শিক্ষক ও কর্মকর্তা নিয়োগ একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ হারুন-অর-রশিদ এরস অনুমোদনক্রমে রেজিস্টার স্বদেশ চন্দ্র সামন্ত স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ হয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বিজ্ঞপ্তি পরিপূর্ণ ভবে পাওয়া যায়। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ 15 নভেম্বর […]
pstu