colorgeo.com

Disaster and Earth Science

♥সফল হওয়ার উপায়: অতীতের যন্ত্রণা ও বিপদ কখনো ভুলতে নেই। তবে সদয় ও হিংসাহীন হয়ে সচেতন হতে হয়।


কাজের সফলতায় যেমন পদ্ধতি ভুলতে নাই। পরাজয় হলেও পদ্ধতি ভুলতে নাই। টমাস আলভা এডিসন যেমন হাজার বার চেষ্টা করে বৈদ্যুতিক বাল্ব আবিষ্কার করেছিলেন। প্রতিটি বার তাকে ভিন্ন ভিন্ন পথে চেষ্টা করে সর্ব শেষে সফল। আমাদের দৈনন্দিন জীবনেও প্রতিটি যন্ত্রণা বা বিপদ বা বিফল হবার ঘটনা কে মনে রাখতে হবে। কারণ সেখান থেকেই নতুন পথ সৃষ্টি হবে সফলতার। সফল হওয়ার উপায় যে কি টমাস আলভা এডিসন  আমাদের শিখিয়েছেন।

আমি বেশির ভাগ মানুষ দেখেছি একই ভুল বার বার করতে। কথায় বলে ন্যাড়া বেল তলায় একবারই যায়। কিন্তু যারা বার বার যায় তারা সফল হতে পারে না জীবন যুদ্ধে। তাই দ্বিতীয় বার যাতে ভুলের পথে না যেতে হয় তাই অতীতের ভুলের ঘটনা কে সারা জীবনের জন্য মনে রাখতে হবে।

2020 সালে জনৈক এক ভদ্রলোক বিদেশ যাবার জন্য পাসপোর্ট অফিসে পাসপোর্ট জমা দিতে গিয়ে প্রচন্ড ভোগান্তিতে পড়েছেন সঠিক সময় উপস্থিত না হওয়া, প্রয়োজনীয় তথ্যাদি সঙ্গে না থাকা ইত্যাদি কারণে।  তার কিছুদিন পর আবার সেই পাসপোর্ট অফিসে গিয়ে একই ভূল তাকে দ্বিতীয় বার ভোগান্তিতে ফেলেছিল। কারণ সে  একই ভুল করেছিল। এবার নিজের প্রতি সে বেশি বিরক্ত হলো কারণ একই ভুলের পুনরাবৃত্তি অধিকতর বেদনার। এটা একটা সাধারণ ঘটনা । তবে জীবন পথে কঠিন কঠিন সিদ্ধান্তে ও আমরা একই ভুলের পুনরাবৃত্তি করে থাকি। প্রতিটি ভুল জীবন পথে অগ্রসর এর অন্তরায় এবং পিছনে নিয়ে যায়। সফল হওয়ার উপায় তিনি বুঝতে পারেন নি।  তাই দ্বিতীয় ভুলের পুনরাবৃত্তি কখনোই কাম্য নয়।

2021 সালে ঢাকা  জেলার জনৈক ভদ্রলোক ড্রাইভিং লাইসেন্স না থাকা সত্বেও মোটর বাইক নিয়ে রাস্তায় বের হয়ে 2000 টাকা জরিমানা দিয়েছেন। তবুও তার বোধোদয় হলোনা। একই ঘটনার পুনরাবৃত্তি সে ঘটিয়েছে একই বছরে। দ্বিতীয় বার সে জরিমানা দিয়েছে 2000 টাকা এবং 1 মাস গাড়ি আটকে রেখেছে পুলিশ।

এই ঘটনা গুলো থেকে আমরা বুঝতে পারি যে অতীতের ভূল থেকে যদি কেউ শিক্ষা না নেয় তবে তার জীবন প্রতি পদক্ষেপে পিছিয়ে যাবে। এখানে ভুল থেকে শিক্ষা নিয়ে সচেতন হয় উচিত ছিল জনৈক ভদ্রলোকের।

অতীতের যন্ত্রণা আসতে পারে ব্যক্তি থেকে ব্যক্তি পর্যায়ে। যন্ত্রণা আসতে পারে জড়ো বস্তু বা প্রাকৃতিক দৈবাৎ থেকে । ভুল পথ যদি কাউকে ভাগাড়ে নিয়ে যায়। তবে মনে রাখুন সে পথ। অন্ধকার চোরাগলি তে কিছু পাবে না।

ভুল থেকে শিক্ষা নিয়ে সচেতন হতে বলা হয়েছে সম্পূর্ণ পরিত্যাগ করতে বলা হয়নি। কারণ কোনো কোনো সময় সচেতনতা ভুলকে রোধ করে।

তাই  অতীতের প্রতিটি যন্ত্রণা ও বিপদকে মনে রাখুন। লিখে রাখুন । আলোচনা করুন। তবে হিংসা বা অন্যকে দোষারোপ করে বিবাদ করে নয়। শান্তি পূর্ণ ভাবে মনে রাখুন শুধু ঘটনাকে। অজুহাত দিয়ে নিজের ভুলকে অস্বীকার করার চেষ্টা করবেন না। ভুলকে স্বীকার করুন এবং ঘটনাকে মনে রাখুন। আপনার জীবন হবে সুন্দর ও সুখী আনন্দময়।

সফল হওয়ার উপায়
সফল হওয়ার উপায়
Please follow and like us:
error0
fb-share-icon
Tweet 20
fb-share-icon20