Colorgeo

Classroom for Geology and Disaster

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-2023 PDF

Spread the love

Table of Contents

এই আইন ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩ নামে অভিহিত হইবে।

৪। ভূমি প্রতারণা সংক্রান্ত অপরাধ ও দণ্ড

(১) ভূমি হস্তান্তর, জরিপ, রেকর্ড হালনাগাদকরণ বা ব্যবস্থাপনা বিষয়ে নিমবর্ণিত কোনো কার্য তুমি প্রতারণা সংক্রান্ত অপরাধ বলিয়া গণ্য হইবে. যথা

(ক) অন্যের মালিকানাধীন ভূমি স্বীয় মালিকানাধীন ভূমি হিসাবে প্রচার করা?

(খ) তথ্য গোপন করিয়া কোনো ভূমি সম্পূর্ণ বা উহার অংশবিশেষ কোনো ব্যক্তি বরাবর হস্তান্তর বা সমর্পণ করা?

(গ) স্বীয় মালিকানাধীন ভূমির অতিরিক্ত ভূমি বা অন্যের মালিকানাধীন ভূমি, তদকর্তক ক্ষমতাপ্রাপ্ত না হইয়া কোনো ব্যক্তি বরাবর হস্তান্তর বা সমর্পণ করা?

(ঘ) কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তি বলিয়া মিথ্যা পরিচয় প্রদান করিয়া বা জ্ঞাতসারে এক ব্যক্তিকে অপর ব্যক্তিরূপে প্রতিস্থাপিত করিয়া কোনো ভূমি সম্পূর্ণ বা উহার অংশবিশেষ হস্তান্তর বা সমর্পণ করা?

(ঙ) মিথ্যা বিবরণ সংবলিত কোনো দলিল স্বাক্ষর বা সম্পাদন করা?

(চ) কর্তপক্ষের নিকট মিথ্যা বা অসত্য তথ্য প্রদান করা? এবং

(ছ) এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে বিধি দ্বারা নির্ধারিত অন্য কোনো কার্য সম্পাদন।

(২) কোনো ব্যক্তি উপ-ধারা (১) এ বর্ণিত কোনো অপরাধ সংঘটন করিলে তজ্জন্য তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩ PDF Download গেজেট

Digital Map of Bangladesh of 1971 FREE PDF

 

ভূমি অপরাধ প্রতিরোধ
ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩

৫। ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধ ও দণ্ড

(১) ভূমি হস্তান্তর, জরিপ, রেকর্ড হালনাগাদকরণ বা ব্যবস্থাপনা সংক্রান্ত নিম্নবর্ণিত কোনো কার্য ভূমি জালিয়াতি সংক্রান্ত অপরাধ বলিয়া গণ্য হইবে. যথা:

(ক) কোনো ব্যক্তির ক্ষতি বা অনিষ্ট সাধন করিবার বা কোনো দাবি বা অধিকার সমর্থন করিবার অথবা কোনো ব্যক্তিকে কোনো সম্পত্তি পরিত্যাগ বা চুক্তি সম্পাদন করিতে বাধ্য করিবার অথবা প্রতারণা করা যাইতে পারে এইরূপ অভিপ্রায়ে কোনো মিথ্যা দলিল বা কোনো মিথ্যা দলিলের অংশবিশেষ প্রস্তুতকরণ?

(খ) কোনো দলিল বা উহার অংশবিশেষ এইরূপ কোনো ব্যক্তি কর্তৃক বা তাহার কর্ততবলে প্রস্তুত স্বাক্ষরিত সিলমোহরকত বা সম্পাদিত বলিয়া বিশ্বাস করিবার অভিপ্রায়ে যে ব্যক্তি কর্তক বা যে ব্যক্তির কর্ততবলে উহা প্রস্তুত স্বাক্ষরিত সিলমোহরকত বা সম্পাদিত হয় নাই বলিয়া সে জ্ঞাত বা অবগত

অথবা এইবপ কোনো সময় যে সময় উহা প্রস্তুত, স্বাক্ষরিত সিলমোহরকত বা সম্পাদিত হয় নাই বলিয়া সে জ্ঞাত বা অবগত, অসাধ বা প্রতারণামলকভাবে অনুরপ দলিল বা উহার অংশবিশেষ প্রস্তুত স্বাক্ষর, সিলমোহর বা সম্পাদন

(গ) কোনো দলিল সম্পাদিত হইবার পর আইনানুগ কর্তত ব্যতিরেকে, অসাধ বা প্রতারণামূলকভাবে উহার কোনো অংশ কর্তন করা বা অন্য কোনোভাবে উহার কোনো গুরত্বপূর্ণ অংশের পরিবর্তন?

(ঘ) সম্পূর্ণ বা অংশিকভাবে কোনো মিথ্যা দলিল প্রস্তুতকরণ

(ঙ) অসাধ বা প্রতারণামূলকভাবে কোনো ব্যক্তিকে কোনো দলিল স্বাক্ষর, সিলমোহর সম্পাদনা বা পরিবর্তন করিতে বাধ্য করা।

(২) কোনো ব্যক্তি উপ-ধারা (১) এ বর্ণিত কোনো অপরাধ সংঘটন করিলে তজ্জন্য তিনি অনধিক ৭ (সাত) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।


ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩ PDF Download গেজেট


৬। ভূমি বিষয়ক প্রতারণা ও জালিয়াতি সংক্রান্ত অপরাধ রোধে ব্যবস্থা

(১) এই আইন বা আপাতত বলবৎ অন্য কোনো আইনের অধীন দায়েরকৃত মামলায় কোনো দলিল প্রতারণা বা জালিয়াতির মাধ্যমে সজিত বা প্রস্তুতকৃত মর্মে প্রমাণিত হইলে, সংশ্লিষ্ট আদালত উক্ত মামলার রায় বা আদেশের কপি সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট অন্যান্য কর্তপক্ষ বরাবর প্রেরণ করিয়া উহা প্রতারণা বা জালিয়াতির মাধ্যমে সজিত বা প্রস্তুতকৃত মর্মে সংশ্লিষ্ট নথি, রেজিস্টার বা রেকর্ডপত্রে লিপিবন্ধ করিবার আদেশ প্রদান করিবেন।

৯। ক্রেতা বরাবর বিক্রিত ভূমির দখল হস্তান্তর আইন

নির্ধারিত মল্যের সম্পূর্ণ অর্থ বিক্রেতা বরাবর পরিশোধ করা সত্ত্বেও যদি তিনি যুক্তিসত কারণ ব্যতীত ক্রেতা, বরাবর উক্ত ভূমির দখল হস্তান্তর না করেন, তাহা হইলে উহা হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ২(দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

১০। সীমানা বা ভূমির ক্ষতিসাধনের দণ্ড

যদি কোনো ব্যক্তি অন্য কোনো ব্যক্তির

আইনানুগভাবে দখলকৃত ভূমির সীমানা বা সীমানা চিহ্নের ক্ষতিসাধন করেন অথবা এইরূপ কোনো কার্য করেন যাহাতে উক্ত ভূমি অথবা উহাতে অবস্থিত স্থাপনা, বক্ষ ফসলের কোনো ক্ষতি সাধিত হয়. তাহা হইলে অনুরূপ কার্য হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও

অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

১১। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা জনসাধারণের ব্যবহার্য ভূমির অবৈধ দখল, প্রবেশ বা কোনো কাঠামো নির্মাণ বা ক্ষতিসাধনের দণ্ড

যদি কোনো ব্যক্তি সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্বার্থযুক্ত বা জনসাধারণের ব্যবহার্য কোনো ভূমি অবৈধ উপায়ে দখল বা উহাতে প্রবেশ করেন বা কোনো স্থাপনা বা কাঠামো নির্মাণ করেন অথবা উক্ত ভূমি বা উহার কোনো স্থাপনা, বক্ষ বা সীমানা চিহ্নের কোনো ক্ষতিসাধন করেন, তাহা হইলে তাহার অনুরূপ কার্য হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

১২। সরকারি, আধা-সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের স্বার্থযুক্ত বা জনসাধারণের ব্যবহার্য ভূমি অবৈধ ভরাট, শ্রেণি পরিবর্তন ইত্যাদির  দণ্ড

যদি কোনো ব্যক্তি অবৈধভাবে সরকারি, আধা-সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্বার্থযুক্ত বা জনসাধারণের ব্যবহার্য কোনো ভূমি আংশিক বা সম্পূর্ণভাবে ভরাট করিয়া উহার শ্রেণি বা প্রকৃতি পরিবর্তন করেন, তাহা হইলে তাহার অনরপ কার্য হইবে একটি অপরাধ- এবং তজ্জন্য তিনি অনধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন :

তবে শর্ত থাকে যে. অনুরূপ কোনো কার্য দ্বারা স্থায়ীভাবে পরিবেশের ক্ষতি সাধিত হইলে উহা বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ( ১৯৯৫ সনের ১নং আইন) অনুযায়ী বিচারযোগ্য হইবে।

১৩। মাটির উপরি-স্তুর কর্তনের দণ্ড 

যদি কোনো ব্যক্তি জেলা প্রশাসকের অনুমতি ব্যতিরেকে আবাদযোগ্য বা কর্ষণীয় জমির উপরি-স্তর কর্তন করেন, তাহা হইলে তাহার অনুরূপ কার্য হইবে একটি অপরাধ এবং তজ্জন্য তিনি অনুধিক ২ (দুই) বৎসর কারাদণ্ড ও অর্থদণ্ডে দণ্ডনীয় হইবেন।

তবে শর্ত থাকে যে কোনো বাড়ি তাহার বসতবাড়ি নির্মাণ বা স্বীয় প্রয়োজনে স্বীয় মালিকানাধীন ভূমি হইতে সীমিত পরিসরে জমির উর্বরতার ক্ষতিসাধন না করিয়া ভূমি কর্তন বা উত্তোলন করিলে উহা এই ধারার অধীন অপরাধ বলিয়া গণ্য হইবে না।

Anti Land Crime Law 2023 ভূমি অপরাধ প্রতিরোধ PDF Download

More Download ভূমি অপরাধ প্রতিরোধ

Aloukik Noy Loukik Part 1-5 Free Download: Prabir

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন- ২০২৩ PDF Download গেজেট