colorgeo.com

Disaster and Earth Science

Erasmus Mundus 2022 যারা আগ্রহী October 2021 আবেদনের শেষ তারিখ

Erasmus Mundus
Erasmus Mundus

Why not try a life changing experience! #Target_2022_EMJMD ইউরোপে উচ্চশিক্ষায় অধ্যয়নে যারা আগ্রহী, তাদের জন্য Erasmus Mundus Joint Master Degree (EMJMD) প্রোগ্রাম হ’ল এক অনন্য উপযুক্ত সুযোগ।

এই প্রতিযগিতামূলক এবং সম্মানজনক বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা একাধিক ইউরোপীয় দেশে নতুন অভিজ্ঞতার মাধ্যমে নিজের ব্যক্তিগত এবং পেশাদারী দক্ষতা শেখার এবং বিকাশের সুযোগ পাবেন। EMJMD হলো European Commission (EC) প্রদত্ত এমন এক বৃত্তি, যেখানে একজন শিক্ষার্থী পাবেন সম্পূর্ণ টিউশন ফি, সকল গবেষণার খরচ, ভ্রমণ ভাতা, স্বাস্থ্যবীমা ও প্রোগ্রাম চলাকালীন মাসিক খরচ। উল্লেখ্য, এই EMJMD হলো আসলে Erasmus+ প্রোগ্রামগুলির অংশ, এবং এটি ২০১৩ সাল পর্যন্ত Erasmus Mundus প্রোগ্রাম হিসেবে প্রচলিত ছিল।

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে উল্লেখ করে যে, শীর্ষস্থানীয় ১৫০ টি ইউরোপীয় বিশ্ববিদ্যালয়গুলির ৫০% এরও বেশি EMJMD প্রোগ্রাম এর সাথে জড়িত। সাম্প্রতিক পরিসংখ্যান এ বলা হয়, ২০১৪-২০১২ এই সময়ে, এর সাথে জড়িত সর্বাধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান সহ শীর্ষ পাঁচটি দেশ হলো: ফ্রান্স, জার্মানি, ইতালি, স্পেন এবং যুক্তরাজ্য (https://bit.ly/3wFqH0p )।

সুতরাং, ইউরোপের বৈচিত্রময় সংস্কৃতি, ভাষা, ল্যান্ডস্কেপ এবং প্রাচীন ইতিহাস অধ্যয়ন ও অন্বেষণ করারও অন্যতম সুযোগ থাকবে এখানে।

আবেদন করতে কিছু সাধারণ ও প্রয়োজনীয় যা লাগে-

• A Bachelor’s degree in a related discipline•

Proof of English language proficiency (few programs may accept medium of instruction English certificate)

• Recommendation letter (1/2, depending on the requirement)

• Complete scholarship application form

• Admission application form for the University (It may include the motivation letters/statement of purpose and your experience).

• Updated version of CV, if possible the europass format will be best (https://europa.eu/eur…/eportfolio/screen/profile-wizard…) উল্লেখ্য, একজন শিক্ষার্থী সর্বোচ্চ তিনটি প্রোগ্রামে আবেদন করতে পারবেন এবং আবেদন পত্র জমা (through online application or email to the programme coordinator) দিতে কোন ফি প্রয়োজন হয় না।

বেশিরভাগ ক্ষেত্রে, এই EMJMD গুলো ২ বছরের কোর্স হয়ে থাকে এবং একের অধিক বিশ্ববিদ্যালয় -এ পড়ার সুযোগ থাকে। আর, ২ বছরের কঠোর পরিশ্রম -এর শেষে এক জন শিক্ষার্থী অর্জন করতে পারবেন অনন্য অভিজ্ঞতা এবং joint degree (a single degree issued on behalf of at least two universities) অথবা Multiple degrees (at least two degree-certificates issued by two or more universities)। যেমন, আমি যে কোর্সে (EMJMD in Aquaculture, Environment and Scociety/ACES) ছিলাম, সেখানে এ ২ টি degree certificate পেয়েছিলাম ।

২০২১ এ বাংলাদেশ থেকে ১৩৯ জন শিক্ষার্থী এ বৃত্তি লাভ করেছেন যা আমাদের জন্য এক ঐতিহাসিক সাফল্য (4th position worldwide)। আমাদের দেশ থেকে আরও বেশী সংখ্যক শিক্ষার্থী প্রতিবছর যাতে এই Erasmus Mundus Scholarship এর আওতায় EMJMD করতে পারে, সেই উদ্দেশ্যে আমাদের সম্পূর্ণ voluntary অ্যাালামনাই ও বর্তমান শিক্ষার্থীরা আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি ‘Erasmus Mundus Association-Bangladesh (EMA-BD)’ এর মাধ্যমে বিস্তারিত জানতে ও সহযোগিতা পেতে দেখতে পারেন-EMA-BD (https://www.facebook.com/ErasmusMundusBangladesh)

ইরাসমুস শিক্ষাবৃত্তির A টু Z

(https://www.facebook.com/ErasmusMundusBangladesh)

2022 Applications will open in October 2021.

Please visit the programme catalogue: https://europa.eu/!wM48mp Why not try a life changing experience! All the best wishes for the next applicants!#Target_2022_লেখা এবং সংকলন~ ইশরাত জাহান আঁকা EMA সদস্য ও EMJMD ACES অ্যালামনাই, Commonwealth PhD Scholar at Swansea University, UKAssistant Professor (on study leave), Department of Aquaculture, Faculty of Fisheries, CVASUEmail: ishratanka@cvasu.ac.bd

Please follow and like us:
%d bloggers like this: