লকডাউনে যে ২৫ টি কাজ বাসায় বসে করতে পারেন

 করোনা ভাইরাসের কারণে সমস্ত পৃথিবী আজ ব্যস্ত। পৃথিবীর মানুষ আজ নিরলস চেষ্টা করে যাচ্ছে এর থেকে রেহাই পাওয়ার জন্য। পৃথিবীতে অনেক পরিবর্তন এসেছে, জীবনযাত্রা, ছেলেমেয়েদের লেখাপড়া, ব্যক্তিগত জীবন, পারিবারিক, এবং সমস্ত অফিস-আদালতেও পরিবর্তন এসেছে। মানুষ এর থেকে মুক্তি চায় । ভাইরাসের প্রাদুর্ভাবে ঘরে বসে থেকে যখন আপনি বিরক্ত হয়ে যান তখন এই ২৫ টি কাজ আপনি করতে পারেন। What to do when your bored??  

নিচের কাজ গুলো করুন।

বাসার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ লাগিয়ে নিন ঘরে বসেই পৃথিবীর সমস্ত অনলাইন সার্ভিস গুলো পাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন

১। বাসার কম্পিউটার এর সমস্ত পুরাতন ফাইলগুলো ডিলিট করুন এবং অন্যান্য প্রয়োজনীয় ফাইলগুলো সাজিয়ে রাখুন।

২। বাসায় যদি কোন বাদ্যযন্ত্র থাকে অথবা সঙ্গীত প্রিয় মানুষের জন্য নতুন কোন সংগীত শিক্ষা শুরু করতে পারেন অথবা যারা নিয়মিত চর্চা করেন তারা আরো বেশি চর্চা করতে পারেন প্রতিদিন।

৩। মনের ক্লান্তি দূর করার জন্য শরীরচর্চা ও ব্যায়াম একটি গুরুত্বপূর্ণ। বাসায় বসে যেসব ব্যায়াম করা যায় সেগুলো শুরু করতে পারেন। প্রতিদিন নিয়ম করে সে ক্ষেত্রে ইন্টারনেট থেকে ব্যায়ামের ভিডিওগুলো দেখে শুরু করতে পারেন। এজন্য ইউটিউব থেকে যোগ ব্যায়ামের যে ভিডিও গুলো দেওয়া আছে সেগুলো দেখে দেখে শুরু করতে পারেন।

৪। ইন্টারনেটে দূরশিক্ষণ যে ওয়েবসাইটগুলো আছে সেখানে সাইন আপ করতে পারেন । যেমন Khan Academy এবং এই লক ডাউনলোড সময়ে ফ্রি ট্রেনিং নিতে পারেন এর মধ্যে বিভিন্ন ধরনের ওয়েবসাইট যেমন Robi 10 Munites School বাচ্চাদের জন্য এসব সাইটে গিয়ে ফ্রি শিখতে পারবেন । বিভিন্ন ধরনের ভিডিও গেম অথবা কোন সাইটে গিয়ে সময় কাটাতে পারেন ।ইন্টারনেটভিত্তিক গণিত শিক্ষা ও অন্যান্য স্কিল বাড়ানোর জন্য খান একাডেমীতে ভিজিট করতে পারেন । এটা একটা অনলাইন ফ্রি শিক্ষনীয় ওয়েবসাইট সমস্ত বয়সের ছেলেমেয়েদের জন্য ।এখানে ইংলিশ গ্রামার থেকে শুরু করে গণিতের ক্যালকুলাস পর্যন্ত শেখানো হয় । মুক্ত পাঠ থেকে ফ্রি প্রশিক্ষণ নিতে পারেন সার্টিফিকেট ও পাবেন মাছ চাষ সহ অন্যান্য ।

৫ । যারা এই অবসরে বই পড়তে ভালবাসেন তারা বই বাধাই করার দক্ষতা অর্জন করে নিতে পারেন । বই তৈরির কাজটি একটি শখের কাজ। এজন্য বই বাঁধানো এই প্রশিক্ষণ নিতে পারেন ঘরে বসে নিজেরাই নিজেদের বই গুলো তৈরি করে নিতে পারেন। কিভাবে বই বাধাই করবেন ? ভিসিট করে জেনে নিন। বই বাধাই ফ্রি ট্রেনিং

৬। এই সময়ে পুরাতন বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারেন। ভিডিও কল অথবা ফোন কল অথবা অন্যান্য সোশ্যাল মিডিয়ার মাধ্যমে টেক্সট মেসেজ দিতে পারেন । ব্যস্ততম সময় যখন বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারেননি । এই সময়টা এখন মোক্ষম সময়। তাদের সাথে পুনরায় যোগাযোগ স্থাপন করা। কারণ যোগাযোগ একটা গুরুত্বপূর্ণ মাধ্যম নিজেকে উচ্চ স্তরে নিয়ে যাওয়ার জন্য।

৭। আপনার বাসা বাড়ির সমস্ত ডেকোরেশন টা চেঞ্জ করে নিতে পারেন অফিসের ব্যস্ততার কারণে বাসাবাড়ির ডেকোরেশন টা করতে সময় পাননি। তাই লকডাউন এই সময়ে আপনার বাসাটা কে নিজের মনের মত করে সাজিয়ে নিতে পারেন।

৮। বাসার ছাদে অথবা বেলকুনিতে সৌখিন ফুলের গাছ অথবা সবজি চারা লাগাতে পারেন অথবা গাছে পানিতে পারেন বিকেলটা সুন্দর ভাবে কেটে যাবে।

৯। অনেক সময় বিকেলে আমরা জানালার ধারে দাঁড়িয়ে বাইরের দৃশ্য দেখি উপভোগ করি। সেই জানালাটি সুন্দর করে পরিষ্কার করে নিতে পারেন। লকডাউনের এই সময়ে বিকেল বেলা অনেকটা সময় ধরে কক্ষের জানালা টা পরিষ্কার করে নিতে পারেন।

১০। আপনার পুরাতন জামা কাপড় ও পোশাক এই লকডাউন সময়ে বিভিন্ন চ্যারিটি ফাউন্ডেশন অথবা গরীবদের মধ্যে দান করে দিতে পারেন। আলমারিতে রাখা সমস্ত কাপড় গুলো আবার সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখতে পারেন।

১১। আপনার ফোনে আপনার স্মার্টফোনে পুরাতন ভিডিও ও ফটোগুলো ডিলিট করে নিতে পারেন অথবা ফোন থেকে আপনার কম্পিউটারে ট্রান্সফার করে নিতে পারেন। কিভাবে ট্রান্সফার করতে হয় এজন্য অনলাইনে ইন্টারনেটে সার্চ দিতে পারেন।

১২। একইভাবে আপনার নিজের পুরাতন কাজকর্ম অথবা পুরাতন প্রজেক্ট, ব্যক্তিগত ইমেইল ইনবক্স থেকে অপ্রয়োজনে মেইল গুলো ডিলিট করতে পারেন অথবা সমস্ত কিছু একবার ঝালিয়ে নিতে পারেন।

১৩। বাসায় থেকে আপনার প্রতিদিনের রুটিন টা তৈরি করে নিতে পারেন সারাদিন কি কি কাজ করবেন তার একটা রুটিন করে নিন।

১৪। ঘরে বসে ইন্টারনেটভিত্তিক আয় করার পদ্ধতিগুলো জেনে নিতে পারেন। বাসায় বসে আপনি ইন্টারনেটের মাধ্যমে অনেক আয় করতে পারেন। এজন্য ইন্টারনেটে অনেক প্ল্যাটফর্ম রয়েছে যেমন ফাইবার । এইসব সাইটে গিয়ে আপনার দক্ষতা অনুযায়ী আপনার কাজ আপলোড করে রাখুন ।অনলাইনে কিভাবে কাজ করতে হয় এর জন্য বিস্তারিত জানতে পারেন ইন্টারনেট থেকে কাজ করার জন্য আপনার একটি ইন্টারনেট সংযোগ দরকার এবং একটি কম্পিউটার দরকার আর আপনার দক্ষতা।

যে সব প্লাটফর্মে গিয়ে আপনি সহজেই কাজ পেতে পারেন তার একটা লিস্ট দেয়া হল।

Fiverr

UpWork

Freelancer

Flexjobs

Truelancer

Guru

Peopleperhours

Solidgigs

Toptal

Gigbuck

১৫। বিশ্বের বড় বড় মিউজিয়াম গুলো অনলাইন ভিজিট করতে পারেন এবং অতীতের ইতিহাস এই সময়ে জানতে পারেন । প্রাগৈতিহাসিক কালের ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি মানুষের বৈচিত্র্য শিল্প এবং বিখ্যাত শিল্পীদের আঁকা ছবি গুগলের আর্ট এন্ড কালচার এখান থেকে জানতে পারবেন । তাজমহল দ্বিতীয় বিশ্বযুদ্ধ, প্রথম বিশ্বযুদ্ধ, মহাশূন্যের আবিষ্কার ও নভোযানের গুলোর বিস্তারিত এবং অগ্রগতি অতীতের ইতিহাস সবই জানতে পারবেন এই সাইট থেকে এটা একটা ভালো মাধ্যম । ভারত পাকিস্তান বিভক্ত হওয়ার সময় মানুষের নির্যাতন-নিপীড়নের চিত্রগুলো এখানে সুন্দরভাবে জানতে বুঝতে পারবেন।

১৬ । যারা মুভি সিনেমা নাটক দেখতে পছন্দ করেন এই সময় তারা নতুন কোন মুভি দেখতে পারেন। ফ্রি মুভি দেখুন

১৭। তথ্যচিত্র ভিত্তিক ডকুমেন্টারি সাইটগুলো ভিজিট করে ঐতিহাসিক সত্য ঘটনা গুলো জানতে পারেন। বিগ হিস্ট্রি। ফ্রন্টলাইন নোভা , History.com এরকম অনেক সাইট রয়েছে যারা কোন মেম্বারশিপ প্রয়োজন হয় না সেখানে ভিজিট করতে পারেন।

১৮। প্রকৃতি, পৃথিবী, সমুদ্র, নদী, পাহাড়, বন্যপ্রাণী, জীবজন্তু এবং সমস্ত পৃথিবীর প্রাকৃতিক ঘটনাগুলো সরাসরি জানার জন্য ভিজিট করতে পারেন Explore.org রিয়েল টাইম লাইভ ভিডিও দেখা যাবে।

১৯। সেই কাজগুলো করার জন্য একটা লিস্ট তৈরি করুন যে কাজগুলো আপনাকে হ্যাপি করে । যেকোনো ধরনের ভয় অথবা দুশ্চিন্তা থেকে আপনাকে দূরে রাখে এবং সে অনুসারে কাজ শুরু শুরু করুন। আপনার মানসিক ও শারীরিক সমস্যা গুলোর জন্য সরাসরি ডাক্তারের সাথে কথা বলতে পারেন। ওয়েল অল এই অ্যাপসটির মাধ্যমে বাংলাদেশ সরকার অনুমোদিত একটি বিনামূল্যে চিকিৎসা সেবা পাবেন। আপনার মানসিক বিষন্নতা বা দুশ্চিন্তার কথা জানাতে পারেন সরাসরি ডাক্তারের সাথে কথা বলার জন্য আজই কল করতে পারেন।

২০। এই সময়ে বাসায় বসে ভিডিও এডিটিং, ফটোশপ অথবা কোডিং এর মাধ্যমে ওয়েবসাইট তৈরীর কাজ শিখতে পারেন। এগুলো জানা থাকলে যারা ঘরে বসে অনলাইনে ইনকাম করতে পারেন। যারা ঘরে বসে আউটসোর্সিং করতে চান বা ফ্রিল্যান্সারদের জন্য এটা একটা ভালো সুযোগ।

২১। থ্রিডি কম্পিউটার গ্রাফিক্সের কাজ শিখে নিতে পারেন ব্লেন্ডার ডটকম এই সাইটে গিয়ে সফ্টওয়্যারটি আপনার কম্পিউটার-এর ডাউনলোড করে নিন সম্পূর্ণ বিনামূল্যে । তারপর ইউটিউব থেকে টিউটোরিয়াল দেখে দেখে সারাদিন বসে বসে প্রাক্টিস করুন। আপনি একজন দক্ষ থ্রিডি গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন যা আপনাকে অন্য উচ্চতায় পৌঁছে দেবে। থ্রিডি গ্রাফিক্স এর মাধ্যমে আপনি বিভিন্ন ডিজাইনের স্ট্রাকচার তৈরি করতে পারবেন যেমন অ্যাপার্টমেন্ট , কার্টুন এর মডেল যেগুলো আপনি ইন্টারনেটে সেল করতে পারবেন।

২২। লকডাউন এর এই সময়ে বিদেশী ভাষা শিখে নিতে পারেন আপনার স্মার্টফোনে আপনার পছন্দের ভাষার জন্য অ্যাপস টি ডাউনলোড করে নিন । ফ্রেঞ্চ, স্প্যানিশ, জাপানিজ, ইতালিয়ান জার্মানি, চাইনিজ এবং নিয়মিত চর্চা করুন।

২৩। এই সময়ে আপনার পছন্দের খাবার এর জন্য রান্না শিখে নিতে পারেন নতুন নতুন সুস্বাদু খাবারের জন্য ইউটিউব থেকে রেসিপিগুলো দেখে নিতে পারেন এবং বাসায় আপনি নিজেই রান্না করতে পারবেন। আপনার পছন্দের সুস্বাদু খাবার।

২৪। আপনার নিজের ক্যারিয়ার দক্ষতা বাড়াতে পারেন । নিজের উৎসুক মনের সমস্ত জিজ্ঞাস গুলোর উত্তর জানার জন্য ভিজিট করুন edx.org । এখানে আপনার 3000 এর বেশি ফ্রি পাঠ্য রয়েছে । সমস্ত ক্যাটাগরি যেমন ধর্মতত্ত্ব শিল্প-সংস্কৃতি ইতিহাস এমনকি ইঞ্জিনিয়ারিং এর মত বিষয়গুলো এখানে পাবেন । আপনার নিজের দক্ষতা এই সময়ে আরও এক ধাপ বাড়িয়ে নিন

২৫। দরিদ্র ও দুর্দশাগ্রস্ত মানুষদের সাহায্য করতে পারেন এই সময়ে আপনার ছোট্ট একটু সাহায্য কোন মানুষের জন্য অনেক বেশি পাওয়া।

২৬। লকডাউন এর এই সময়ে আপনার নিজের পরিবারকে আরো বেশি সময় দিন নিজের ছেলে সন্তান মেয়ে সন্তান কে সমান চোখে দেখুন । পিতা-মাতাকে অধিক সেবা করুন । পাড়া প্রতিবেশীদের সাথে আরো বেশি যোগাযোগ করুন।

Please follow and like us:

Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

"সুরা ফাতিহা সকল রোগের শিফা।"

Wed May 6 , 2020
হাদীসে উল্লেখ রয়েছে যে, সুরা ফাতিহা সকল রোগের শিফা। তবে মুফাস্সীরগণ এই আমলের ওয়াদা পূরণের জন্য দুইটি শর্ত আরোপ করছেনঃ (১) যেই ব্যাক্তি এই সুরার দ্বারা আল্লাহ্ থেকে রোগমুক্তি নিবেন তার এই সুরার ওপর দৃঢ় বিশ্বাস থাকতে হবে। এবং (২) যিনি ফুঁক দিবেন ঐ মুখটি আল্লাহর নিকট প্রিয় হতে হবে। […]