colorgeo.com

Disaster and Earth Science

প্রাণীরা কি ভূমিকম্প পূর্বানুমান করতে পারে? Can animals predict earthquakes? (বাংলা)

earthquake

যিশু খ্রিস্টের জন্মের ৩৭৩ সাল আগে অর্থাৎ ৩৭৩ BC গ্রিস দেশে একটি বড় ভূমিকম্প সংগঠিত হবার পূর্বে প্রাণীদের কিছু অস্বাভাবিক আচরণ লক্ষ্য করা যায় । ভূমিকম্প সংগঠিত হবার কয়েক দিন  আগে থেকেই  ইঁদুর ও সাপ সহ আরও অন্যান্য কিছু প্রাণী তাদের গর্তের ঘর ছেড়ে বাইরে বের হয়ে আসে এবং নিরাপদ আশ্রয়ের জন্য পলায়ন করে। এছাড়া কিছু অস্বাভাবাবিক প্রমাণ উপস্থাপন করা যায় যে মাছ, পাখী, সরীসৃপ ও পতঙ্গ ভূমিকম্পের কিছু দিন পূর্বে থেকে অস্বাভাবিক আচরণ করে থাকে। যদিও ঠিক কি কারণে বা কিভাবে প্রাণীগুলো  বৃহৎ ভূমিকম্পের আগে এই অস্বাভাবিক  আচরণ গুলোকরে থাকে এখন ও পরিপূর্ণ ভাবে বিজ্ঞানীদের মাঝে অজানা  রয়েছে। যদিও বেশিরভাগ এই ধরনের প্রাণীর আচরণ গুলো সাধারণত চীন ও জাপান থেকেই ছড়িয়েছে বলে দাবি করা হয়।

একটি বড় ভূমিকম্পের ভবিষৎবাণী চীন দেশে করা হয়েছিল মূলত কিছু ছোট ছোট ভূমিকম্প ঘটার  কারণে. এবং এর থাকে বিপুল মানুষ সেই বড় ভূমিকম্প থেকে রক্ষা পেয়েছিল। যারা রাতে রাস্তায় ঘুমিয়েছিল নিজের দের ভূমিকম্পের থেকে রক্ষা করার জন্য। সতি সত্যি এটা কাজে দিয়েছিল। যদিও সব সময় বড় কোন ভূমিকম্প  ছোট কোন ভূমিকম্প ধটার পরে ঘটবে এমন কোন প্প্রমাণ নাই। তবে বড় কোন ভূমিকম্প কোন  ধরনের পূর্ব সঙ্কেত ছাড়াই ঘটে থাকে। তবে চীনে পরবর্তী বড় ভূমিকম্প ঠিকই কোন ধরনের পূর্ব সংকেত ছাড়াই আঘাত করেছিল এবং বহু মানুষ মারা গিয়েছিল।

বিজ্ঞানীরা সহজেই অণুমান করতে পারেন যে কেন প্রাণীগুলো ভূমিকম্পের পূর্বে অস্বাভাবিক আচরণ করে থাকে। এর একটা কারণ হল ; খুব কম মানুষ রয়েছে যারা  ভূমিকম্পের ফলে সৃষ্ট যে P তরঙ্গ অধিকতর দ্রুত  গতিতে  ধাবমান তা অনুধাবন করতে পারে। প্রাণীরা সহজেই মানুষের থেকে দ্রুত গতিতে ভূমিকম্পের ফলে সৃষ্ট যে P এবং S তরঙ্গ সেটা অনুধাবন করতে পারে।  যদিও ভূমিকম্পের কয়েকদিন আগে বা  কয়েক সপ্তাহ আগে ভবিষ্যৎ বানীর বিষয়টি সম্পূর্ণ আলাদা ব্যাপার। 

earthquake
ইঁদুর ভূমিকম্প পূর্বানুমান করতে পারে!

প্রাণীরা কি ভূমিকম্প পূর্বানুমান করতে পারে? Can animals predict earthquakes? (বাংলা)